বিজ্ঞাপন

বেশি দামের আবদার আদানির, কয়লা নিয়ে বৈঠকের সিদ্ধান্ত জানা যায়নি

February 24, 2023 | 9:27 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নানা আলোচনা-সমালোচনার পর আদানির বিদ্যুৎকেন্দ্রের কয়লার মূল্য পুনর্নির্ধারণে আদানি গ্রুপের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। গতকাল বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিদ্যুৎ ভবনে ঘণ্টাব্যাপী এ বৈঠক অনুষ্ঠিত হয়। তবে বৈঠকের সিদ্ধান্তের বিষয়ে কিছু জানা যায়নি।

বিজ্ঞাপন

ভারতের ঝাড়খন্ড রাজ্যের গোড্ডা পাওয়ার প্ল্যান্ট থেকে ১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির জন্য আদানি পাওয়ারের সঙ্গে ২০১৭ সালে বাংলাদেশের বিপিডিবি বিদ্যুৎ কেনার চুক্তি করে। ২৫ বছর মেয়াদি ওই চুক্তিতে জ্বালানির আমদানি ও পরিবহন খরচ ক্রেতা দেশ অর্থাৎ বাংলাদেশ বহন করবে বলে উল্লেখ রয়েছে।

আর তার ক্রয়মূল্য ধরা হবে ওই সময়ের বাজার দর অনুযায়ী। কিন্তু সম্প্রতি আদানি পাওয়ার বিপিডিবি বরাবর ডিমান্ড নোট ইস্যুর জন্য যে অনুরোধ পাঠিয়েছে, সেখানে কয়লার দাম প্রতি মেট্রিক টন ৪০০ মার্কিন ডলার ধরা হয়েছে। যা বর্তমান আন্তর্জাতিক বাজার মূল্য থেকেও অনেক বেশি।

বর্তমানে যেখানে আন্তর্জাতিক বাজারে কয়লার দাম ২৫০ মার্কিন ডলার, সেখানে আদানির নির্ধারণ করা দামে কয়লা কিনলে ভারত থেকে আনা বিদ্যুতের ব্যয়ের চেয়ে প্রায় তিনগুণ খরচ বেশি পড়বে।

বিজ্ঞাপন

উচ্চদরের বিষয়টি সামনে আসায় কয়লার দাম পুনর্বিবেচনার জন্য গত মাসে একটি পর্যালোচনা কমিটি গঠন করে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। নয় সদস্যের কমিটির নেতৃত্ব দিচ্ছেন বিদ্যুৎ সচিব।

কমিটি কয়লা সরবরাহ চুক্তি ও বিদ্যুৎ ক্রয় চুক্তির কয়লা মূল্য নির্ধারণ প্রক্রিয়া পর্যালোচনা করবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আদানি গ্রুপের ৫ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় আসে এবং বিপিডিবির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে কয়লার মূল্য নির্ধারনের চুক্তি সংশোধনে আলোচনা করে। তবে দাম পুনর্নির্ধারনের বিষয়ে সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি কোনো পক্ষ। উভয়পক্ষ আলোচনা আরও চালিয়ে যেতে চায়।

বিজ্ঞাপন

আদানির প্রতিনিধিরা জানায়, পিপিএ-এর কয়লা মূল্য নির্ধারণের পদ্ধতিতে বিপিডিবি’র সিদ্ধান্ত তারা বিবেচনা করছে। আশা করা হচ্ছে, কয়লার মূল্য পুনর্নির্ধারনে চুক্তি সংশোধন করার অনুরোধ তারা মেনে নেবে।

বৈঠকের পর আদানির দল বিপিডিবি চেয়ারম্যানের সঙ্গে দেখা করেছে। আদানির প্রতিনিধি দল বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করবে বলেও জানা যায়।

সারাবাংলা/জেআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন