বিজ্ঞাপন

বইমেলায় সৈয়দ ইফতেখারের ‘ছড়ার দেশে, যাচ্ছি ভেসে, হেসে হেসে’

February 24, 2023 | 3:05 pm

স্পেশাল করেপন্ডেন্ট

ঢাকা: অমর একুশে বইমেলায় প্রকাশ হয়েছে জনপ্রিয় লেখক, সাংবাদিক ও উপস্থাপক সৈয়দ ইফতেখারের বই, ‘ছড়ার দেশে, যাচ্ছি ভেসে, হেসে হেসে’। শিক্ষাপ্রতিষ্ঠান বা যেকোনো সংগঠন, স্থানে ছন্দময় ছড়া আবৃত্তি করার জন্য বইটি বেশ উপযোগী, ইতোমধ্যে যা সাড়াও ফেলেছে।

বিজ্ঞাপন

মেলার প্রথম দিন থেকে বইটি পাওয়া যাচ্ছে ইন্তামিন প্রকাশনের স্টলে। স্টল নম্বর ২৫৯-২৬০-২৬১ (অন্যপ্রকাশ প্যাভিলিয়নের পাশে)। মূল্য মাত্র ১৫০ টাকা। এছাড়া বইটি মিলবে অনলাইনে বই বিক্রির কেন্দ্র রকমারি এবং বইয়ের দুনিয়াতে।

ছন্দময় ছড়াগুলো ইতোমধ্যে পাঠক মহলের কুড়িয়েছে প্রশংসা। সুদীর্ঘ দেড় দশক বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক আর অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত সেরা ছড়াগুলো নিয়ে বইটি সাজানো। বইটির ভূমিকা লেখেছেন জনপ্রিয় শিশুসাহিত্যিক, কবি, সাংবাদিক অদ্বৈত মারুত।

‘ছড়ার দেশে, যাচ্ছি ভেসে, হেসে হেসে’ বইয়ের প্রচ্ছদের তথ্য অনুযায়ী, ছোট-বড় সবার জন্য এই বই। সহজ-সরল ভাষায় লেখা। দেড় দশকের শ্রেষ্ঠ ছড়াগুলো এখানে সন্নিবেশিত। পড়ে ফেলা সম্ভব এক নিঃশ্বাসে। লেখালেখির চর্চা যাদের আছে, তাদের জন্যও কার্যকরী বইটি। একটা সময় মানুষের মুখে মুখে ছড়ার বুলি ছিল, এখন আর সে দিন নেই। আবেদন হারাচ্ছে ছড়াও। কিন্তু বাঙালি হিসেবে ছড়া পড়া আমাদের ঐহিত্য নয় কি?

বিজ্ঞাপন

সৈয়দ ইফতেখার টেলিভিশনের পরিচিত মুখ। সংবাদ, অনুষ্ঠান ও টকশো উপস্থাপনা করছেন বহু বছর ধরে। এছাড়া কাজ করে যাচ্ছেন বার্তাকক্ষে, সামলাচ্ছেন আন্তর্জাতিক বিভাগের দায়িত্ব। করেছেন নাটক, টেলিফিল্মে অভিনয়ও। এর আগে সৈয়দ ইফতেখারের দুটি যৌথ গ্রন্থ প্রকাশ পায়, যার একটি কবিতা ও একটি ছড়া।

সৈয়দ ইফতেখার ২০০৬ সালে পত্রপত্রিকায় ছড়া লেখা শুরু করেন। ধীরে ধীরে কলম, কি-বোর্ডের সীমানা বিস্তৃত করেন কবিতা, গল্প, উপন্যাস, ফিচার ও কলামে। পড়াশোনা সম্পন্ন করেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ থেকে মিডিয়া ও সাংবাদিকতায়। পরে আরও উচ্চ শিক্ষা নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফিতে। সাংবাদিকতার খণ্ডকালীন শিক্ষক হিসেবে কাজ করছেন। নিতান্তই শখের বসে নির্মাতা হিসেবে তৈরি করেছেন প্রামাণ্যচিত্র ও শর্ট ফিল্ম।

তরুণ বয়সে ২০০৭ সালে সাংবাদিকতায় হাতেখড়ি একুশে টেলিভিশনে। পরে কয়েকটি পত্রিকা ও অনলাইনে কাজ করেন প্রতিবেদক হিসেবে। ২০১৪ সালে যুক্ত অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম’এ। বার্তাকক্ষে কাজের পাশাপাশি বিশেষ প্রতিবেদন তৈরি করে কাটে বছর চারেক। সেখান থেকে যোগ দেন শীর্ষ সংবাদভিত্তিক চ্যানেল সময় টেলিভিশনে। ২০২১ সালের শেষে আন্তর্জাতিক বিভাগের প্রধান হিসেবে কাজ শুরু করেন দেশের প্রথম বিজনেস চ্যানেল ‘এখন টেলিভিশনে।

বিজ্ঞাপন

সৈয়দ ইফতেখার ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে তরুণ লেখক হিসেবে সম্মাননায় ভূষিত হন ২০১৬ সালে। তার পুরো নাম সৈয়দ ইফতেখার আলম। পৈতৃক ভিটা উত্তরবঙ্গে। জন্ম, ১৪ আগস্ট, ৩০ শ্রাবণ, ঢাকায়, বেড়ে ওঠাও এ রাজধানী শহরে।

সারাবাংলা/এজেড/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন