বিজ্ঞাপন

রুমানা-সালমাদের জন্য ভারতীয় নারী কোচ

May 5, 2018 | 4:06 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

বাংলাদেশ নারী ক্রিকেট দলে যোগ হচ্ছেন আরও এক ভারতীয়। রুমানা-জাহানারা-সালমাদের কোচিং স্টাফে এবার প্রধান কোচ হিসেবে যোগ দিচ্ছেন ভারতের সাবেক উইকেটরক্ষক এবং অধিনায়ক আনজু জাইন। ইংল্যান্ডের কোচ ডেভিড ক্যাপেলের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি।

এর আগে কোচিং স্টাফে ভারতের দেভিকা পালশিখর এবং আনুজা দালভি যোগ দিয়েছেন। পালশিখর বাংলাদেশ নারী দলের সহকারী কোচ এবং দালভি ফিজিওথেরাপিস্টের কাজ করছেন। এবার সাবেক সতীর্থদের সঙ্গে কাজ করতে পারবেন বাংলাদেশের নব-নিযুক্ত কোচ আনজু জাইন।

২০১৬ সালের অক্টোবরে বাংলাদেশ নারী দলের প্রধান কোচের দায়িত্ব নেন ইংল্যান্ডের ডেভিড ক্যাপেল। তার অধীনেই বর্তমানে দক্ষিণ আফ্রিকা সফরে রয়েছে রুমানা-সালমারা। সেখানে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের পর তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এই সফর শেষে ক্যাপেলের জায়গায় আসতে যাচ্ছেন আনজু জাইন। ওয়েস্ট ইন্ডিজে নারী বিশ্বকাপের বাছাইপর্ব পেরুনোর মিশন দিয়ে শুরু হবে তার পথচলা।

বিজ্ঞাপন

বাংলাদেশের দায়িত্ব পাওয়া নিয়ে আনজু জানিয়েছেন, ‘কোনো দেশের জাতীয় দলের কোচের পদ পাওয়া বড় ব্যাপার। ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলানোর জন্য এই মুহূর্তে বাংলাদেশ নারী দলকে সাহায্য করতে চাই। এটা আমার জন্য বড় একটা চ্যালেঞ্জ। বাংলাদেশের অনেক মেধাবী ক্রিকেটার আছে, তাদের যথাযথ ম্যাচ খেলার সুযোগ দিতে হবে।’

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই থেকে কোচিংয়ে লেভেল ’বি’ সম্পন্ন করেছেন আনজু জাইন। বিদর্ভ ক্রিকেট অ্যাসেসিয়েশনের দায়িত্বে ছিলেন তিনি। তারও আগে ২০১২ সালে ভারতের নারী দলকে কোচিং করিয়েছেন। সেবার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছে তার ছাত্রীরা। পরের বছরও বিশ্বকাপে তিনি ভারতীয় জাতীয় দলের কোচ হিসেবে কাজ করেছেন।

আনজু জাইন বাংলাদেশে দ্বিতীয় কোনো ভারতীয় ক্রিকেটার হিসেবে কোচিং প্যানেলে যোগ দিতে যাচ্ছেন। তার আগে দুই মেয়াদে বাংলাদেশে এসে কাজ করেছেন ভারতের সাবেক অধিনায়ক মমতা মাবেন। তিনি ২০১১ এবং ২০১৩ সালে বাংলাদেশের কোচ ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন