বিজ্ঞাপন

ঘুম থেকে উঠে বমিভাব হয়? দূর করবেন যেভাবে

February 26, 2023 | 12:05 pm

লাইফস্টাইল ডেস্ক

সকালবেলা ঘুম থেকে উঠে প্রচন্ড বমিভাব, বমি হওয়া এবং মাথা ঘোরা- এসব উপসর্গের নাম মর্নিং সিকনেস। গর্ভধারণের প্রথম ও দ্বিতীয় মাসে এই ধরনের সমস্যা হতে পারে। তিনমাস পর সাধারণত সেরে যায়। তবে গর্ভাবস্থায় ২০ শতাংশ নারীর মর্নিং সিকনেস নাও হতে পারে। মর্নিং সিকনেস কাটাতে চিকিৎসকের পরামর্শে ওষুধ খাওয়ার পাশাপাশি আরও কিছু বিষয় মেনে চললে উপকার পাওয়া যায়:

বিজ্ঞাপন

অল্প খেতে হবে

সকালের নাস্তায় একবারে বেশি না খেয়ে অল্প করে বারবার খেতে হবে। সকালবেলা শুকনো খাবার খাওয়াই ভালো। যেমন: মুড়ি, টোস্ট, বাদাম ইত্যাদি। বমি ভাব থাকলেও কিছু না কিছু খেতে হবে। না খেয়ে থাকা যাবে না।

স্বস্তি দিতে পারে আদা

বিজ্ঞাপন

বমিভাব দূর করতে আদা বেশ কার্যকর। পেটের ব্যথা ও গ্যাস কমায় এবং রুচি বাড়াতে সাহায্য করে। বমিভাব হলে এক টুকরো আদা মুখে রাখতে পারেন। চাইলে আদা চা খেতে পারেন। দিনের অন্য সময়ে বমিভাব হলেও সামান্য আদা খেতে পারেন।

মশলাযুক্ত খাবার নয়

গর্ভাবস্থায় অতিরিক্ত মসলাদার খাবার, ফাস্ট ফুড এবং তৈলাক্ত খাবার বাদ দেয়াই ভালো। অল্প তেল, মশলায় রান্না পুষ্টিকর খাবার খেতে হবে এসময়।

বিজ্ঞাপন

কড়া গন্ধ থেকে দূরে

সকালবেলা ঘুম থেকে ওঠার পর কড়া গন্ধ নাকে এলে বমিভাব হতে পারে। যেমন সিগারেট, পারফিউমের গন্ধ এসময় একেবারেই অসহ্য লাগতে পারে। আবার রান্নার গন্ধও অনেকের খারাপ লাগে। যে গন্ধ ভালো লাগবে না, সেগুলো এড়িয়ে চলুন। এসময় প্রকৃতির আলো, বাতাসের সংস্পর্শ ভালো লাগে। তাই সকালবেলা ঘরের জানালা, দরজা খোলা রাখুন।

অ্যারোমাথেরাপি কার্যকর

লেবু ও কমলার গন্ধ বমিভাব কমাতে সাহায্য করে এবং সতেজ অনুভূতি আনে। তাই এক টুকরো লেবু বা কমলার টুকরো নাকের কাছে ধরে রাখতে পারেন কিছুক্ষণ। টিস্যু বা তুলার বলে লেবুর রস মেখে গন্ধ নিতে পারেন। বমিভাব কমে যাবে।

বিজ্ঞাপন

ভিটামিনযুক্ত খাবার খান

সকালবেলা পুষ্টিকর খাবার খেতে হবে। তবে আয়রনজাতীয় খাবার রাখতে হবে দুপুরের জন্য। কারণ সকালবেলা আয়রন জাতীয় খাবার গ্যাষ্ট্রিকের সমস্যা বাড়াতে পারে। সকালবেলা খেতে হবে ডিম, সবজি, রুটি ও ফলের জুস। বেশি ঝাল দিয়ে রান্না তরকারি গর্ভাবস্থায় এড়িয়ে যাওয়াই ভালো।

পর্যাপ্ত বিশ্রাম নিন

পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। রাতে অন্তত ৭/৮ ঘন্টা ঘুমাতে হবে। দিনেও একঘন্টা বিশ্রাম নিতে হবে। গর্ভাবস্থায় পর্যাপ্ত বিশ্রাম মা ও শিশুর জন্য ভালো।

আরও কিছু বিষয় মনে রাখা ভালো-

* যেসব খাবার দেখলে বা খেলে বমিভাব হয়, সেগুলো এগিয়ে চলুন।

* মর্নিং সিকনেস কাটাতে চিকিৎসকের পরামর্শে ওষুধ খেতে পারেন।

* অতিরিক্ত বমি হলে কিংবা পানিশূন্যতা দেখা দিলে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে।

অধিকাংশ নারী গর্ভাবস্থায় মর্নিং সিকনেসে ভোগেন। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। মর্নিং সিকনেস কাটাতে বাড়তি যত্ন ও চিকিৎসকের পরামর্শে নিয়ম মেনে চলার কোন বিকল্প নেই।

সূত্র: যুক্তরাজ্যভিত্তিক অনলাইন পোর্টাল মেডিকেল নিউজ টুডে

সারাবাংলা/এসবিডিই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন