বিজ্ঞাপন

রেকর্ড ৬ষ্ঠ শিরোপা জিতল অস্ট্রেলিয়া

February 27, 2023 | 2:55 am

স্পোর্টস ডেস্ক

২০১০, ২০১২ এবং ২০১৪ সালে টানা তিনবার আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছিল অস্ট্রেলিয়া। এরপর ২০১৮, ২০২০ আর ২০২৩ সালে আবারও শিরোপা ঘরে তুলল অজিরা। এতেই রেকর্ড ষষ্ঠবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতল অস্ট্রেলিয়া। ফাইনালে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ১৯ রানের ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

সেমিফাইনালে ইংল্যান্ডকে রোমাঞ্চকর লড়াইয়ে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে ওঠে দক্ষিণ আফ্রিকা। দেশটির ক্রিকেট ইতিহাসে এই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওঠে নারী-পুরুষ সব মিলিয়ে। তবে ফাইনালে অস্ট্রেলিয়ার সঙ্গে পেরে ওঠেনি স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

কেপ টাউনে ফাইনালে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ব্যাট করতে নেমে শুরুটা ধীরে করে অজিরা। পাওয়ার প্লে’তে অ্যালিসা হিলিকে হারায় অস্ট্রেলিয়া। এরপর আগ্রাসী ব্যাটিংয়ে মনোযোগ দেন গার্ডনার। ননকুলুলেকু এমলাবাকে টানা দুই চারের পর নাদিন ডি ক্লার্ককে ওড়ান তিনি দুই ছক্কায়। তার ঝড় থামে ক্লোয়ি ট্রায়নের বলে লং-অফে ধরা পড়ে। দুটি করে ছক্কা-চারে ২১ বলে ২৯ রান করেন গার্ডনার।

অন্যরা যাওয়ার আসার মিছিলে থাকলেও বেথ মুনি ধরে রেখেছিলেন উইকেটের এক প্রান্ত। একাই লড়াই করতে থাকেন ব্যাট হাতে। তুলে নেন ৪৪ বলে নিজের অর্ধশতক। আর শেষ পর্যন্ত তার ব্যাটে ভর করেই দলীয় সংগ্রহ দেড়শ পার হয় অজিদের। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৫৬ রান তোলে অস্ট্রেলিয়া। বেথ মুনি ১ ছক্কা ও ৯ চারে ৫৩ বলে ৭৪ রান করেন।

বিজ্ঞাপন

১৫৭ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। তবে ব্যাট হাতে দুর্দান্ত লড়াই করেন লরা উলভার্ট। কিন্তু তাকে কেউই সঙ্গ দিতে পারেননি। উইকেটের এক প্রান্তে দাঁড়িয়ে থেকে ৪৮ বলে তিনটি ছয় আর পাঁচটি চারে ৬১ রান করেন লরা। কিন্তু শেষ পর্যন্ত তার চমৎকার ইনিংসটিও যথেষ্ট ছিল না। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৩৭ রানে থামে প্রোটিয়াদের লড়াই। এতেই ১৯ রানের জয় পায় অস্ট্রেলিয়া।

৬ ম্যাচে ১১০ রান ও ১০ উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরার পুরস্কার জেতেন গার্ডনার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন