বিজ্ঞাপন

৫ হাজার ৯৬৫টি আসনে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ২৯ এপ্রিল

February 27, 2023 | 7:48 pm

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২২-২১ শিক্ষাবর্ষে সর্বমোট ৫ হাজার ৯৬৫টি আসনে ভর্তি পরীক্ষা নেবে ঢাকা বিশ্ববিদ্যালয়। ২৯ এপ্রিল চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের পরীক্ষাগ্রহণ কার্যক্রম। আজ থেকে সংশ্লিষ্ট ওয়েবসাইটে গিয়ে শিক্ষার্থীর আবেদন করতে পারবেন।

বিজ্ঞাপন

শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে অনলাইন ভর্তি কার্যক্রম উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ সব তথ্য জানান।

উপাচার্য জানান, আগামী ২০ মার্চ পর্যন্ত আবেদন করা যাবে এবং ১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা পূর্ব পর্যন্ত, ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

এদিকে, দীর্ঘদিন ধরে চলে আসা ‘ক’, ‘খ’, ‘গ’, ‘ঘ’ কিংবা ‘চ’ নামে কোনো ইউনিট থাকছে না এবার। পুনর্গঠিত কলা ইউনিট, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিটে) অনুষ্ঠিত হবে এবারের ভর্তি পরীক্ষা। পূর্বের ন্যায় উচ্চমাধ্যমিকের বিভাগ অনুসারে স্বতন্ত্র কোনো ইউনিট নেই এবার। বরং সবগুলো ইউনিটেই নির্দিষ্ট আসন সংখ্যার ভিত্তিতে পরীক্ষা দিতে পারবেন বিজ্ঞান, মানবিক, চারুকলা ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

পুনর্গঠিত ইউনিটগুলোর মধ্যে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন রয়েছে ২ হাজার ৯৩৪টি।

এগুলোর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯০৮টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ১৭৪৪টি এবং বাণিজ্য বিভাগ থেকে উচ্চমাধ্যমিক পাশ করা শিক্ষার্থীদের জন্য থাকবে ২৮২টি আসন।

বিজ্ঞান ইউনিটে সর্বমোট আসন সংখ্যা ১ হাজার ৮৫১টি। এগুলোর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১৭৭৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৫১টি এবং বাণিজ্য বিভাগ থেকে উচ্চমাধ্যমিক পাশ করা শিক্ষার্থীদের জন্য থাকবে ২৫টি আসন।

বিজ্ঞাপন

অন্যদিকে, ব্যবসায় শিক্ষা ইউনিটে সর্বমোট আসনসংখ্যা ১ হাজার ৫০টি। এগুলোর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫টি এবং বাণিজ্য বিভাগ থেকে উচ্চমাধ্যমিক পাশ করা শিক্ষার্থীদের জন্য থাকবে ৯৩০টি আসন। এ ছাড়া, চারুকলা ইউনিটে সববিভাগের শিক্ষার্থীদের জন্য রয়েছে সর্বমোট ১৩০টি আসন।

এদিকে, চারুকলা ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিতে সব বিভাগের শিক্ষার্থীদের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে ন্যূনতম জিপিএ ৩.০ সহ সর্বমোট ৬.৫ পেতে হবে। এ ছাড়া, বাকি তিনটি ইউনিটের ক্ষেত্রে—মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে ন্যূনতম ৩.৫ সহ বিজ্ঞানের শিক্ষার্থীদের পেতে হবে ৮.০। এ ছাড়া, বাণিজ্য ও মানবিকের শিক্ষার্থীদের এক্ষেত্রে পেতে হবে ৭.৫; যেখানে উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে।

আগামী ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তি যুদ্ধ। এ ছাড়া ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চারুকলা ইউনিট’ ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন