বিজ্ঞাপন

হিন্দি ছবির অনুমতি না পেলে সিনেমা হল বন্ধের হুমকি

March 4, 2023 | 7:20 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

পৃথিবীর বিভিন্ন দেশের ছবি এখানে মুক্তি পেলেও হিন্দি ছবির ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে। সিনেমা হল মালিকরা তার ব্যবসা টিকিয়ে রাখার জন্য এ নিষেধাজ্ঞা তুলে দেওয়ার দাবি জানিয়ে আসছেন অনেকদিন ধরে। সম্প্রতি চলচ্চিত্রের ১৯টি সংগঠন এ ব্যাপারে একমত হয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে লিখিত দেয়। এর কদিন আগে অনন্য মামুন সাফটা চুক্তির আওতায় শাহরুখ খানের ‘পাঠান’ আমদানির অনুমতি চেয়ে মন্ত্রণালয়ে আবেদন করে। যা এখনও নিষ্পত্তি হয়নি। আর এতে ক্ষুব্ধ হল মালিকরা হল বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন।

বিজ্ঞাপন

শনিবার (৪ মার্চ) রাজধানীর মগবাজারে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি জানায়, পাঠান সিনেমার আমদানির অনুমতিদানের বিষয়ে নেতিবাচক চিঠির কোনো ব্যাখ্যাও দেয়া হচ্ছে না। এ বিষয়ে তারা হতাশাও প্রকাশ করেন। চার বছর আগে চালু সিনেমা হলের সংখ্যা ছিল ২৪০ টি। এখন এ সংখ্যা এসে দাঁড়িয়েছে ৪০ এ। যা তাদের ব্যবসায় একপ্রকার হুমকি স্বরূপ।

হল মালিক সমিতি থেকে জানানো হয়, প্রায় ৪ বছর আগে একইভাবে ‘উপমহাদেশীয় ভাষায় নির্মিত সিনেমা আমদানির’ ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে আন্দোলন করেছিলেন তারা। তখন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ তাদের আন্দোলন স্থগিত করতে বলেন এবং কথা দেন বছরে অন্তত ১০টি সিনেমা আমদানির বিষয়ে চলচ্চিত্র প্রযোজক, পরিচালক এবং শিল্পী সমিতি যদি অনাপত্তি দেয় তবে সরকার অনুমতি দেবে। তবে সাধারণ সম্পাদক জায়েদ খানের বিরোধিতার কারণে ঐক্যমত্যের ভিত্তিতে সিদ্ধান্ত মন্ত্রণালয়ে দেয়া সম্ভব হয়নি।

তবে বর্তমানে সম্মিলিত চলচ্চিত্র পরিষদ এবং শিল্পী সমিতির নেতারা বছরে ১০টি ভারতীয় হিন্দি সিনেমা আমদানির ক্ষেত্রে অনাপত্তি জানিয়ে লিখিত প্রস্তাবনা তথ্যমন্ত্রীর কাছে জমা দিয়েছেন। তারপরও ‘পাঠান’ সিনেমা আমদানিতে জটিলতার সমাধান হচ্ছেনা।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চলচ্চিত্র প্রদর্শক সমিতির সিনিয়র সহ সভাপতি মিয়া আলাউদ্দিন, সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জল, যুগ্ম সম্পাদক শরফুদ্দিন এলাহী সম্রাট, আইন সম্পাদক রোকনুজ্জামান রুবেল, উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস এবং লায়ন সিনেমাসের কর্ণধার মির্জা আব্দুল খালেকসহ সংগঠনটির অন্যান্য নের্তৃবৃন্দ। সংবাদ সম্মেলনে ভারতীয় সিনেমা মুক্তির দাবি জানান তারা।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন