বিজ্ঞাপন

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ‘এডুকেশন ওয়াচ’ এর আলোচনা, সম্মাননা

March 10, 2023 | 10:18 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ১৬ বছরে পা রেখেছে শিক্ষা ও ক্যাম্পাস বিষয়ক মাসিক পত্রিকা ‘এডুকেশন ওয়াচ’। এ উপলক্ষে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষায় করণীয়’ শীর্ষক আলোচনা সভা ও স্বাধীনতা কুইজ উৎসবের আয়োজন করা হয়। এছাড়া আয়োজনে ছিল প্রীতি সম্মিলনী ও সম্মাননা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ মার্চ) রাজধানীর সোবহানবাগের ড্যাফোডিল টাওয়ারের ‘৭১ মিলনায়তনে’ এই আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রথম বাঙালি খ্রিস্টান নারী সংসদ সদস্য অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার। প্রধান আলোচকের বক্তব্য রাখেন- ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান। সভাপতিত্ব করেন শিক্ষাবিদ ও কবি ড. অগাস্টিন ক্রজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইতিহাসবিদ ও স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা সিরাজ উদ্দিন আহমেদ।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এডুকেশন ওয়াচের সম্পাদক মো. খলিলুর রহমান। শুরুতেই প্রীতি সম্মিলনী পর্বে সম্পাদকের সঙ্গে ফুলের শুভেচ্ছা বিনিময় করেন আমন্ত্রিত অতিথি ও শিক্ষার্থীরা।

বর্ণাঢ্য অনুষ্ঠানে এ বছর একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব নওয়াজীশ আলী খানকে সংবর্ধনা দেয় ‘এডুকেশন ওয়াচ’। এছাড়াও ইভেন্স গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক শবনম শেহনাজ চৌধুরী দীপাকে আজীবন সম্মাননা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এরপর ১৬ বছর পূর্তি উপলক্ষে ‘এডুকেশন ওয়াচ সম্মাননা স্মারক’ দেওয়া হয়। সম্মাননাপ্রাপ্তরা হলেন- বৌদ্ধ সন্ন্যাসী ও শিক্ষাবিদ প্রজ্ঞানন্দ মহাথেরো, তেজগাঁও মহিলা কলেজের অধ্যক্ষ মোহাম্মদ নজরুল ইসলাম, বাংলাদেশ টেলিভিশনের সিনিয়র রিপোর্টার সুমন মাহমুদ, ঢাকা ইমপিরিয়াল কলেজের উপাধ্যক্ষ মো. দেলোয়ার হোসেন মৃধা, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ড. এইচ.এম অলিউল্লাহ, এভারগ্রিন ট্রেডিং ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ ও মাল্টিব্র্যান্ড ওয়ার্কশপ লিমিটেডের নির্বাহী পরিচালক মাছউদ করিম চৌধুরী।

এতে আরও বক্তব্য রাখেন- গ্রাফিক্স আর্টস ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নীহার রঞ্জন দাস, আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে উপস্থাপনায় ছিলেন মানসুরুল হক ও ইসরাত জাহান এশা।

বিজ্ঞাপন

সবশেষে প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয়ে পর্যায়ে ৪টি গ্রুপে স্বাধীনতা কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। চার গ্রুপে মোট ৩০ জনকে বই, মেডেল ও সনদপত্র দেওয়া হয়।

উল্লেখ্য, ২০০৮ সালের ১ মার্চ এডুকেশন ওয়াচের যাত্রা শুরু হয় মানুষের জন্য, মানুষের ভালোবাসায়। পত্রিকাটি শুরু থেকেই নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করে যাচ্ছে। করোনাকালে শিক্ষা ও সমসাময়িক বিষয় নিয়ে শতাধিক লাইভ ওয়েবিনার প্রচার করে এডুকেশন ওয়াচ। এডুকেশন ওয়াচ এরই মধ্যে শিক্ষানুরাগীদের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে।

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন