বিজ্ঞাপন

গোলাপি বলে অস্ট্রেলিয়াকে ভারতের ভয়!

May 6, 2018 | 12:14 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

টেস্টখেলুড়ে দেশগুলোর মধ্যে নবীনতম দল আফগানিস্তান-আয়ারল্যান্ডকে বাদ দিলে এখনও গোলাপি বলে ফ্লাডলাইটের আলোয় খেলেনি বাংলাদেশ এবং ভারত। আপাতত বাংলাদেশের সেই সুযোগ সামনে না আসলেও ভারতের বিপক্ষে অ্যাডিলেডে দিন-রাতের টেস্ট খেলার প্রস্তাব দিয়েছিল অস্ট্রেলিয়া। বিরাট কোহালির ভারতীয় দল সাফ জানিয়ে দিয়েছে, শুধু অস্ট্রেলিয়ার বিপক্ষেই নয়, ২০১৯ বিশ্বকাপের আগে গোলাপি বলে টেস্ট খেলার কথাই তারা ভাবছে না। ভারতীয় দলের পক্ষ থেকে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে ভারতীয় বোর্ডকেও।

এর আগে দেশের মাটিতে প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গোলাপি বলে কৃত্রিম আলোয় টেস্ট খেলার কথা শোনা গিয়েছিল ভারতের। হায়দ্রাবাদ এবং রাজকোট এই দুটি ভেন্যুতে খেলা অনুষ্ঠিত হবে বলেও আলোচনা চলছিল। কিন্তু ভারতীয় ক্রিকেটারদের সায় নেই বলে দিন-রাতের টেস্টের চিন্তা বাদ দিতে হয় ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই)। বিসিসিআই জানিয়েছে, যেহেতু আইসিসি এখনও ক্রীড়া সূচিতে গোলাপি বলে টেস্টকে বাধ্যতামূলক করেনি, সেহেতু অস্ট্রেলিয়ার বিপক্ষে এখনই দিবারাত্রির ম্যাচ খেলবে না ভারত। আইসিসি যদি পুরো বিষয়টি অবহেলা করতে পারে তবে ভারত কেন এই ধরনের টেস্টে অংশ নেবে? আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে দিবারাত্রির কোনো টেস্ট রাখা হয়নি। আইসিসিই যদি দিবারাত্রির টেস্টকে খুব একটা মূল্যায়ন না করে, তবে বিসিসিআই কেন এটা জনপ্রিয় করার দায়িত্ব কাঁধে নেবে? আগামী অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দিবারাত্রির টেস্ট আয়োজন করা থেকেও পিছিয়ে এসেছি আমরা।

চলতি বছরের শেষে অস্ট্রেলিয়া সফরে যাবে কোহলিরা। অ্যাডিলেডে প্রথম টেস্টে দিন-রাতের ম্যাচ খেলার প্রস্তাব দিয়েছিল অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। গত তিন বছর ধরে তারা অ্যাডিলেডে গোলাপি বলে দিন-রাতের টেস্ট আয়োজন করছে। নিউজিল্যান্ড, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা অ্যাডিলেডে গোলাপি বলে খেলে এসেছে। কিন্তু, ভারতই প্রথম দেশ যারা অজিদের প্রস্তাবকে নাকচ করে দিল। অবশ্য বাড়তি সুবিধা পাবে বলে প্রথমে দক্ষিণ আফ্রিকাও অস্ট্রেলিয়ার বিপক্ষে দিবারাত্রির টেস্ট খেলতে চায়নি। পরে ম্যাচ হলেও প্রোটিয়ারা হেরে যায় ৭ উইকেটে।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড জানিয়েছেন, ‘ভারত আসলে পরাজয়কে ভয় পায়। হার-জিতের সমীকরণকে মাথায় রেখে তারা আমাদের বিপক্ষে খেলতে চাইছে না। আমরা দিবারাত্রির টেস্টে গোলাপি বলে ভালো রেকর্ড অর্জন করেছি। অস্ট্রেলিয়ার ভালো রেকর্ডকে তারা ভয় পায়।’

ভারতীয় গণমাধ্যমের দাবী, ইংল্যান্ডে আসন্ন ২০১৯ বিশ্বকাপের প্রস্তুতির কথা মাথায় রেখে আপাতত লাল ও সাদা বলের বাইরে অন্য কোনো পরীক্ষামূলক পদ্ধতিতে যেতে চায় না ভারতীয় ক্রিকেটাররা। গোলাপি বলে দিবারাত্রির টেস্ট না খেলার সিদ্ধান্ত ভারতীয় দলের সিনিয়র ক্রিকেটার, কোচ সকলে মিলেই নিয়েছে। তাদের দাবী, গোলাপি বল পরীক্ষামূলক স্তরে রয়েছে। ভারতীয় ক্রিকেটারদের আরও একটু সময় দিতে হবে এর সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য।

তিন ম্যাচের টি-টোয়েন্টি দিয়ে ভারতের অস্ট্রেলিয়া সফর শুরু হবে। এরপর মাঠে গড়াবে চার ম্যাচের টেস্ট সিরিজ। এই সফর শেষ হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে। ২১ নভেম্বর থেকে শুরু হবে অজিদের বিপক্ষে ভারতের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। শেষ হবে ২৫ নভেম্বর। ৬ ডিসেম্বর শুরু হবে প্রথম টেস্ট। পার্থে ১৪ ডিসেম্বর দ্বিতীয় টেস্ট, মেলবোর্নে ২৬ ডিসেম্বর তৃতীয় টেস্ট এবং ২০১৯ সালের ৩ জানুয়ারি সিডনিতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে সিরিজের চতুর্থ টেস্ট। টেস্ট শেষ হবার পর ১২ জানুয়ারি শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। যা শেষ হবে ১৮ জানুয়ারি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

 

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন