বিজ্ঞাপন

১২ মার্চ ১৯৭১: শিক্ষা প্রতিষ্ঠানে তালা, কালো পতাকা উত্তোলন

March 12, 2023 | 9:49 am

আসাদ জামান, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ১২ মার্চ ১৯৭১। শিক্ষা প্রতিষ্ঠানে তালা লাগিয়ে দেওয়া হয়। সারাদেশে সরকারি ও বেসরকারি ভবন, ব্যবসা প্রতিষ্ঠান, বাড়ি ও যানবাহনে কালো পতাকা উত্তোলন করা হয়।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি জাতি তখন মুক্তির নেশায় পাগলপ্রায়। পাকিস্তান শামসক গোষ্ঠীর ‘ছেলে ভুলানো গান’ শুনতে তারা আর রাজি নয়। পরাধীনতার নাগপাশ ছিন্ন করে স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনার চূড়ান্ত লক্ষ্য নির্ধারণ করে ফেলেছে বাঙালি জাতি। যুদ্ধ এবং নৈতিক পরাজয়ের গ্লানি এড়াতে পাকিস্তানের কোনো কোনো রাজনীতিক নির্বাচনে জয়ী সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আওয়ামী লীগের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবির সঙ্গে কণ্ঠ মেলাতে শুরু করেন।

লাহোরে এক সংবাদ সম্মেলনে গণঐক্য আন্দোলনের প্রধান এয়ার মার্শাল (অব.) আসগর খান বলেন, ‘পূর্বাঞ্চলের জনসাধারণ সমান অধিকার নিয়ে থাকতে চায়, পশ্চিমাঞ্চলের দাস হিসেবে নয়। পাকিস্তানকে রক্ষা করার একটিমাত্র পথ খোলা। আর তা হচ্ছে, শেখ মুজিবুর রহমানের কাছে ক্ষমতা হস্তান্তর।’

জাতীয় পরিষদ সদস্য মোহাম্মদ জহিরউদ্দিন পাকিস্তান সরকারের দেওয়া খেতাব বর্জন করেন। এক সরকারি ঘোষণায়, ২৩ মার্চ পাকিস্তান দিবসের নির্ধারিত সশস্ত্র বাহিনীর কুচকাওয়াজ, খেতাব বিতরণ ও অন্যান্য অনুষ্ঠান বাতিল করা হয়।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর অসহযোগ আন্দোলনে সমর্থন জানিয়ে ঢাকাসহ সারা দেশে অনির্দিষ্টকালের জন্য প্রেক্ষাগৃহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেন পূর্ব বাংলার চলচ্চিত্র প্রদর্শকরা। তারা আওয়ামী লীগের সাহায্য তহবিলে ১৩ হাজার ২৫০ টাকা অনুদান দেন।

প্রাদেশিক পরিষদের সদস্য ও আওয়ামী লীগ নেতা ক্যাপ্টেন মনসুর আলী এক বিবৃতিতে বাংলাদেশের জন্য খাদ্য বোঝাই মার্কিন জাহাজের গতি বদলে করাচি পাঠানোয় উৎকণ্ঠা ও নিন্দা জানান। বগুড়া জেলখানা ভেঙে ২৭ জন কয়েদি পালিয়ে যায়। কারারক্ষীদের গুলিতে ১ কয়েদি নিহত ও ১৫ জন আহত হন। অব্যাহত আন্দোলনে সরকারি-আধাসরকারি অফিসের কর্মচারীরা কর্মস্থল বর্জন করেন।

ময়মনসিংহে এক জনসভায় আবদুল হামিদ খান ভাসানী বঙ্গবন্ধুর নেতৃত্বের প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করে বলেন, ‘আমি জানি শেখ মুজিবুর রহমান কখনোই বিশ্বাসঘাতকতা করতে পারেন না। আপনারা শেখ মুজিবের ওপর সম্পূর্ণ ভরসা রাখুন।’

বিজ্ঞাপন

দৈনিক পাকিস্তান এদিন এক খবরে জানায়, বাঙালি সিএসপি কর্মকর্তারা চলমান আন্দোলনের সমর্থনে মিছিল করেছেন। আওয়ামী লীগের তহবিলে একদিনের বেতন অনুদান দিয়েছেন তারা।

সারাবাংলা/এজেড/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন