বিজ্ঞাপন

‘২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে মেধা নির্ভর অর্থনীতির দেশ’

March 12, 2023 | 9:54 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে মেধা নির্ভর অর্থনীতির দেশ।

বিজ্ঞাপন

রোববার (১২ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আয়োজিত ‘চলমান বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’ এর দ্বিতীয় দিনে ডিজিটাল ইকোনমি শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশের ডিজিটাল অর্থনৈতিক সম্ভাবনার দুয়ার খুলতে শিক্ষাবিদদের অন্তর্ভূক্ত করতে হবে। সরকার, ব্যবসায়ী ও একাডেমিয়ার মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়াতে হবে।

তিনি বলেন, বিকাশ এখন মোবাইল ফাইন্যান্সিয়ালে চ্যাম্পিয়ন, সবার হাতেই এখন একটা করে মোবাইল আছে। বাংলাদেশে এখন সরাসরি বিদেশী বিনিয়োগ আসছে। কোভিডে ই-কমার্স ব্যবসা-বাণিজ্যের লাইফলাইনে পরিণত হয়েছে। আমাদের লক্ষ্য এখন ইনোভেশন ইকো সিস্টেম গড়ে তোলা।

বিজ্ঞাপন

পলক বলেন, কৃষি, পোশাক ও প্রবাসী আয়ই ছিলো এতোদিন আমাদের অর্থনীতির মূল চালিকা শক্তি। কিন্তু এখন শ্রমনির্ভর থেকে আমরা প্রযুক্তি নির্ভর হয়েছি। আমরা মনে করি, ওই সময়ের মধ্যে আমাদের উদ্ভাবক ও তরুণ উদ্যোক্তারা চাকরি না খুঁজে চাকরি দাতা হবে। সমস্যার সমাধানকারী তৈরি করবে। সবশেষে আমরা স্টার্টআপ ইকো সিস্টেম গড়ে তুলবো। এভাবেই ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে মেধা নির্ভর অর্থনীতি এবং ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ।

মাস্টার কার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামালের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে প্যানেল আলোচনায় অংশ নেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. শামসুল আরেফিন, বিকাশের ফাউন্ডার এন্ড সিইও কামাল কাদির, দারাজ সিইও বি. মিকালসেন, আজিয়াটা বারহাদের ডিরেক্টর বিবেক সৌধ, বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ এবং এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড হেড অব টেলিনর (এশিয়া) জে. এ রোস্টরাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন