বিজ্ঞাপন

এল ক্লাসিকো ঘিরে কিছু টুকিটাকি

May 6, 2018 | 1:06 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

এল ক্লাসিকো। বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ লড়াই। ‘এল ক্লাসিকো’ এর পরিসংখ্যানটা হয়তো অনেকেরই মুখস্ত। ১৮৯৯ সালে ফুটবলে যাত্রা করে বার্সা। আর ১৯০২ সালে আবির্ভাব হয় রিয়াল মাদ্রিদের। ১৯০২ সালে প্রথমবার মুখোমুখি হয় দল দুটি। কালক্রমে স্পেনে দল দুটি হয়ে ওঠে চিরপ্রতিদ্বন্দ্বী। আর দুই দলের লড়াইয়ে উন্মাদনা ছড়ায় বিশ্বজুড়ে। স্প্যানিশ এল ক্লাসিকোতে আজ মাঠে নামছে বার্সা-রিয়াল।

রোববার (৬ এপ্রিল) বাংলাদেশ সময় দিবাগত রাত পৌনে একটায় মুখোমুখি হবে দল দুটি। ম্যাচটি বার্সার ঘরের মাঠ ক্যাম্প ন্যু থেকে সরাসরি সম্প্রচার করবে সনি টেন টু। ইতোমধ্যেই অপরাজিত থেকে লিগের শিরোপা নিশ্চিত করেছে বার্সা। আর রিয়াল আছে পয়েন্ট টেবিলের তিন নম্বরে।

রিয়াল-বার্সা ম্যাচে দর্শকদের প্রথম নজরটা থাকে দুই দলের খেলোয়াড়দের কথার লড়াইয়ে। বার্সাকে গার্ড অব অনার দেওয়া নিয়ে গত কয়েক সপ্তাহ থেকেই আলোচনা-সমালোচনা তুঙ্গে। রিয়াল চায় না কোপা দেল রে জয়ী বার্সাকে এই সম্মাননা দিতে। বার্সার কোচও চান না জোর করে রিয়ালের কাছ থেকে এই সম্মাননা নিতে।

বিজ্ঞাপন

সে যাই হোক, হয়তো সবারই জানা তারপরও চলুন দেখে নেওয়া যাক এই ম্যাচের আগে এল ক্লাসিকোর ম্যাচ ঘিরে কিছু টুকিটাকি বিষয়।

** বার্সার মাঠ ক্যাম্প ন্যুতে সব ধরনের শেষ ১১ ম্যাচে ১১টি গোল করেছেন রিয়ালের প্রাণভোমরা রোনালদো। বার্সার ডি-বক্স থেকেই সবগুলো গোল করেছেন পর্তুগিজ এই আইকন। একটি গোল করেছেন পেনাল্টি থেকে।

** বার্সার প্রাণভোমরা মেসি সব ধরনের প্রতিযোগিতায় রিয়ালের বিপক্ষে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। ২৫টি গোল করেছেন তিনি। লা লিগাতেও তাই, রিয়ালের বিপক্ষে সর্বোচ্চ ১৭ গোল করেছেন তিনি।

বিজ্ঞাপন

** বার্সার উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজের ২০১৪-১৫ মৌসুমে এল ক্লাসিকোতে অভিষেক ঘটে। দুই ক্লাবে খেলা অন্য খেলোয়াড়দের থেকে একটু আলাদা সুয়ারেজ। অভিষেক এল ক্লাসিকো থেকে সাতবার রিয়ালের বিপক্ষে মুখোমুখি হয়ে সর্বোচ্চ ৫ গোল করেছেন লিভারপুলের এই সাবেক তারকা।

** ২০০৯-১০ মৌসুম থেকে রিয়াল-বার্সার ৩১টি এল ক্লাসিকো ম্যাচে রিয়ালের খেলোয়াড়রা ১৪টি লাল-কার্ড দেখেছে। এর মধ্যে আটবার লাল-কার্ড দেখেছে বার্সার মাঠে খেলতে গিয়ে। বার্সার খেলোয়াড়রা ৫বার লাল-কার্ড দেখেছে।

** ২৩৮তম এল ক্লাসিকোতে আজ মুখোমুখি হবে রিয়াল-বার্সা। বার্সা জিতেছে ৯৩টি ম্যাচ আর রিয়াল জিতেছে ৯৫টি ম্যাচ। বাকি ৪৯টি ম্যাচ ড্র হয়েছে।

** চার ম্যাচ হাতে রেখেই এই মৌসুমে লিগের শিরোপা নিশ্চিত করেছে বার্সা। এই প্রথম লিগ শিরোপা নিশ্চিত করার পর রিয়ালের বিপক্ষে এল ক্লাসিকোর ম্যাচে নামতে যাচ্ছে কাতালানরা।

বিজ্ঞাপন

** ঘরের মাঠে শেষ চার এল ক্লাসিকো ম্যাচে বার্সার তারকা মেসি কোনো গোল পাননি। এটাই তার দীর্ঘ সময় রিয়ালের বিপক্ষে গোলবঞ্চিতের ঘটনা।

** রিয়ালের ফরাসি তারকা করিম বেনজেমা এল ক্লাসিকোর ইতিহাসে দ্রুততম গোলের মালিক। ২০১১ সালের ১০ ডিসেম্বর ম্যাচের ২১ সেকেন্ডের মাথায় বার্সার জালে বল জড়িয়েছিলেন তিনি। তবে, ম্যাচটি বার্সা জিতেছিল ৩-১ গোলের ব্যবধানে।

** এই মৌসুম শেষেই বার্সা ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন স্প্যানিশ তারকা আন্দ্রেস ইনিয়েস্তা। বার্সার এই অধিনায়ক খেলবেন খেলোয়াড়ি জীবনের শেষ এল ক্লাসিকো। এর আগে যতগুলো এল ক্লাসিকোতে রিয়ালের বিপক্ষে ইনিয়েস্তা গোল করেছিলেন, ততগুলো ম্যাচে হারেনি বার্সা।

** এই ম্যাচের আগে টেবিলের শীর্ষে থাকা বার্সার পয়েন্ট ৮৬ আর তিনে থাকা রিয়ালের ৭১। দুই দলের বর্তমান পয়েন্ট পার্থক্য ১৫। এতোবেশি পয়েন্ট ব্যবধানে এর আগে দুবার মুখোমুখি হয়েছিল এই দুই দল। ১৯৯১ সালে রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে আতিথ্য নিয়েছিল বার্সা, হেরেছিল ১-০ ব্যবধানে। আর সবশেষ ২০১৩ সালে একই ভেন্যুতে আতিথ্য নেওয়া বার্সা হেরেছিল ২-১ গোলের ব্যবধানে।

সারাবাংলা/এমআরপি

 

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন