বিজ্ঞাপন

‘ওয়াসার পানির দাম জোনভিত্তিক নির্ধারিত হওয়া উচিত’

March 16, 2023 | 4:20 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, ঢাকার অভিজাত এলাকার পানির মূল্য আর দরিদ্র জনবহুল এলাকার পানির মূল্য একই হওয়া বৈষম্যমূলক। ঢাকা মেগাসিটির নাগরিক দুর্ভোগ কমাতেই জনসংখ্যা এবং তাদের জন্য নাগরিক সুবিধা সামঞ্জস্যপূর্ণ হওয়া প্রয়োজন। এর জন্য ওয়াসার পানির দাম জোনভিত্তিক নির্ধারিত হওয়া উচিত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৬ মার্চ) রাজধানীর একটি অভিজাত হোটেলে ঢাকা ওয়াসা আয়োজিত বিল কালেকশন অ্যাওয়ার্ড ২০০২১-২২ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। এ সময় মন্ত্রী বলেন, ২০০৯ সালে ওয়াসার রাজস্ব আরোহণ ছিল ৪০০ কোটি টাকা। বর্তমানে তা ২০০০ কোটি টাকা।

নাগরিক সেবায় সমন্বয় করতে সুষ্ঠু পরিকল্পনার ওপর জোর দিয়ে মন্ত্রী বলেন, ‘বিদ্যুৎ, গ্যাস কিংবা পানি যেকোনো ইউটিলিটি সেবা দেওয়ার একটি নির্দিষ্ট সক্ষমতা রয়েছে। সেই তুলনায় জনসংখ্যা অতিরিক্ত হলে সরবরাহ ব্যবস্থার ওপর চাপ পড়ে এবং সেবা প্রদান বিঘ্নিত হয়।’

জনসংখ্যার আধিক্যের কারণে ঢাকায় বায়ু দূষণ ও যানজট থেকে শুরু করে নানা প্রকারের দূষণ হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘এতে ঢাকা শহরের মানুষের কর্মস্পৃহা এবং কর্ম ঘণ্টা নষ্ট হচ্ছে। শহরকে যেকোনো মূল্যে দূষণমুক্ত করতে হবে।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ খায়রুল ইসলাম, ঢাকা ওয়াসা বোর্ডের চেয়ারম্যান ড. ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা। এতে সভাপতিত্ব করেন ঢাকা ওয়াসার ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও ইঞ্জিনিয়ার তাকসিম এ খান।

সারাবাংলা/আরএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন