বিজ্ঞাপন

পাসের হার কমলেও তা ইতিবাচক : শিক্ষামন্ত্রী

May 6, 2018 | 2:29 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: গত বছরের চেয়ে এবার এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় পাসের হার ২ দশমিক ৫৮ শতাংশ কমলেও ফলের বেশ কিছু সূচকে ইতিবাচক লক্ষণ দেখছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার (৬ মে) দুপুরে সচিবালয়ে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, ‘এ বছর ২৩টি বিষয়ে সৃজনশীল প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা হয়েছে। সকল বোর্ডের অভিন্ন মূল্যায়ন পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়নের ব্যবস্থা করা হয়। গত বছরের ন্যায় এ বছরের উত্তরপত্র মূল্যায়নে অবমূল্যায়ন বা অতিমূল্যায়ন রোধে বোর্ডসমূহ বেশকিছু পদক্ষেপ গ্রহণ করে। এর ফলে পরীক্ষার ফলাফল মূল্যায়ন ভালো হয়েছে।’

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ‘এবারের ফলাফলে প্রধানমন্ত্রী নিজেও সন্তোষ প্রকাশ করেছেন। বিজ্ঞান শাখায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি পাসের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।’

মন্ত্রী বলেন, ‘পুরো শিক্ষা ব্যবস্থার জন্য এ তথ্যগুলো খুবই ইতিবাচক। শিক্ষা মন্ত্রণালয়ের গৃহীত নানা পদক্ষেপ, শিক্ষার্থী, শিক্ষক, অভিবাবকদের অক্লান্ত প্রচেষ্টাসহ সমগ্র শিক্ষা পরিবারের সাবিক সহযোগিতায় এ অবস্থায় পৌঁছানো সম্ভব হয়েছে। এ জন্য তিনি শিক্ষা পরিবারের সকলকে শুভেচ্ছাও জানান।’

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী জানান, ‘এবারের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। গত বছর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ২৬৬ টি হলে এবার তা কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫৭৪ টি।

শূন্য পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ১৬টি। গত বছর শূন্য পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যা ৯৩টি হলেও এবছর তা বেড়ে দাঁড়িয়েছে ১০৯টি।

শিক্ষামন্ত্রী জানান, পাসের হার কমলেও জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা এ বছর বেড়েছে ৫ হাজার ৮৬৮জন। এর সঙ্গে বেড়েছে মোট প্রতিষ্ঠানের সংখ্যাও। এ বছর প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ১৯৯টি।

মন্ত্রী জানান, সাধারণ ৮টি শিক্ষা বোর্ডে পাসের হার কমেছে ১ দশমিক ৮১ শতাংশ। পাসের হার কমলেও এ বছর বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক দিক ছিল বলে উল্লেখ করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/একে

আরও পড়ুন

মোবাইলে জানা যাবে পরীক্ষার ফল
এসএসসির ফলে ফুটুক সবার মুখে হাসি
পাসের হার কম হলেও জিপিএ ৫ বেশি মাদ্রাসায়
কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ ৫
পাসের হার কমলেও কারিগরিতে বেড়েছে জিপিএ ৫

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন