বিজ্ঞাপন

অন্যরা ভালো করলেই রিয়াদের ক্যারিয়ার শেষ না: হাথুরুসিংহে

March 17, 2023 | 2:11 pm

স্পোর্টস ডেস্ক

ইংল্যান্ড সিরিজ চলাকালীনই আয়ারল্যান্ডের বিপক্ষের ওয়ানডে দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চমক ছিল অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদকে ১৬ সদস্যের দলেই নেই। রিয়াদের বাদ পড়া নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেন, ‘আমরা তাকে বিশ্রাম দিয়েছি। নতুন ক্রিকেটারদের দেখে ওয়ানডের জন্য পুল বড় করার একটা পরিকল্পনা আছে। সেই ভাবনা থেকেই এই সিদ্ধান্ত।’

বিজ্ঞাপন

তবে রিয়াদের দল থেকে বাদ পড়া নিয়ে সংবাদমাধ্যমে গুঞ্জন, শেষ হয়ে যাচ্ছে রিয়াদে ওয়ানডে ক্যারিয়ারও। তবে এব্যাপারে মোটেও একমত নন বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহে। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডের আগে সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেন, নতুন খেলোয়াড়দের বাজিয়ে দেখতেই রিয়াদকে বিশ্রাম দেওয়া। এতে তার ক্যারিয়ার শেষ হয়ে যাওয়ার কোনো প্রশ্নই আসে না।

এর কিছুদিন আগে খোদ বিসিবি সভাপতি নাজমুল হোসেন পাপন বিশ্বকাপের আগে দলে পরীক্ষা-নিরীক্ষার কথা বলেছিলেন। এই কথা যে অফ ফর্মে থাকা মাহমুদউল্লাহর উদ্দেশ্যেই বলা, তখনই তা আন্দাজ করা যাচ্ছিল। তবে কোনোভাবেই এতে রিয়াদের ক্যারিয়ার শেষের ইঙ্গিত দেননি।

তবে হাথুরুসিংহে জানালেন তাকে রিয়াদের ব্যাপারে কথা বলার সুযোগই দেওয়া হয়নি। এর আগেই সংবাদমাধ্যম রিয়াদের ক্যারিয়ারের ইতি টেনে দিচ্ছেন। তিনি বলেন, ‘আমাকে এখনো আপনারা (সাংবাদিকরা) কিছুই বলার সুযোগ দেননি। মাহমুদউল্লাহকে বাদ দেওয়াটা আপনাদের মতামত আমার নয়। আর আমি বলতে চাই তাকে বাদ দেওয়া হয়নি। রিয়াদ অভিজ্ঞ খেলোয়াড়। আমরা জানি সে কি করতে পারে। তাই আমরা অন্য খেলোয়াড়দের সুযোগ দিয়ে দেখতে চাই তারা কি করতে পারে। আর কিভাবে দলের সাহায্য করতে পারে। তার মানে এই না যে রিয়াদের জায়গায় যাকে সুযোগ দেওয়া হচ্ছে সে ভালো করলেই রিয়াদের ক্যারিয়ার শেষ হয়ে যাবে। আমরা দেখতে চাই আমাদের দলে পর্যাপ্ত রসদ আছে কিনা।’

বিজ্ঞাপন

রিয়াদের জায়গায় দলে ডাক পেয়েছেন রনি তালুকদার এবং ইয়াসির আলী রাব্বি। আর হাথুরুসিংহের মতামত বিশ্বকাপকে সামনে রেখে এসব খেলোয়াড়দের বাজিয়ে দেখতে এবং প্রস্তুত করতেই রিয়াদের জায়গায় তাদের সুযোগ দেওয়া।

হাথুরু বলেন, ‘আমরা বিশ্বকাপের আগে খেলোয়াড়ের সংখ্যা এবং অভিজ্ঞতা বাড়ানোর চেষ্টা করছি। যদি বিশ্বকাপের আগে কোনো খেলোয়াড়ের কিছু ঘটে যায় তাহলে আমরা যেন প্রস্তুত থাকতে পারি। আমরা খেলোয়াড়দের তৈরি রাখতে চাই যেন তারা নির্দিষ্ট রোলে খেলতে পারে আমাদের প্রয়োজনের সময়। আর একারণেই আমরা আমাদের খেলোয়াড় পুল বাড়ানোর চেষ্টায় আছি আর নতুন নতুন খেলোয়াড়দের সুযোগ দিচ্ছি।’

তরুণ এই খেলোয়াড়দের কাছ থেকে হাথুরুর প্রত্যাশা যেভাবে তারা ঘরোয়া লিগে পারফর্ম করে জাতীয় দলের নজরে এসেছেন সেভাবেই যেন পারফর্ম করেন।

বিজ্ঞাপন

‘তরুণ যে খেলোয়াড়রা সুযোগ পাচ্ছে তাদের কাছে আমার প্রত্যাশা থাকবে, তারা ঘরোয়া ক্রিকেটে যেভাবে খেলে আসছে, ঠিক সেভাবেই যেন খেলে। আমরা ঘরোয়া ক্রিকেটে তাদের খেলা দেখেছি। তারা যেভাবে পেস ও স্পিনের বিপক্ষে খেলছে সেভাবেই যেন জাতীয় দলে খেলতে পারে।’—যোগ করেন হাথুরুসিংহে।

শনিবার (১৮ মার্চ) বাংলাদেশ সময় দুপুর ২টায় সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে মাঠে নামবে টাইগাররা।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন