বিজ্ঞাপন

নেপালি শেন ওয়ার্নকে বসিয়েই রেখেছে দিল্লি

May 6, 2018 | 2:49 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

যত গর্জে তত বর্ষে না। কথাটি কিছুটা হলেও ফলেছে ১৭ বছর বয়সী নেপালি ক্রিকেটার সন্দীপ লামিচানের ক্ষেত্রে। নিঃসন্দেহে একাদশ আইপিএলের সবচেয়ে বড় চমক ছিল নেপালি এই ক্রিকেটারের প্রথমবার বিশ্বের সবথেকে জমজমাট ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টে সুযোগ করে নেওয়া। সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে নিলামে তার বেস প্রাইস ২০ লাখ ভারতীয় রুপিতে কিনেছিল দিল্লি ডেয়ারডেভিলস।

নেপালের প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলের নিলামে বিক্রি হন লামিচান। সহযোগী দেশের মধ্যে শুধুমাত্র কানাডা থেকে তারিক হামজা ও নেপালের লামিচান আইপিএলের নিলামে উঠেছিলেন। তার মধ্যে বিক্রি হন লামিচান। সে সময় তাকে নিয়ে গণমাধ্যমগুলো হুমড়ি খেয়ে পড়েছিল। ‘কে এই লামিচান’, ‘নেপালের বিস্ময়বালক আইপিএলে’, ‘নেপালিদের জন্য ঐতিহাসিক দিন’, ‘নেপালি শেন ওয়ার্ন এবার দিল্লি শিবিরে’ ইত্যাদি অনেক শিরোনামেই লামিচানকে নিয়ে প্রতিবেদন প্রকাশ হয়েছিল।

২০১৬ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ১৪ উইকেট নিয়ে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন লামিচান। সেই বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করে প্রথম লাইমলাইটে আসেন এই লেগ স্পিনার। ২৭ রান দিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। ওই বিশ্বকাপ আসরে পাকিস্তানের বিপক্ষে তার বোলিং স্পেল ক্রিকেট বোদ্ধাদের নজর কেড়েছিল। শুধু তাই নয়, বড় বড় মিডিয়াতে শেন ওয়ার্নের সঙ্গেও তার তুলনা হয়েছিল। এরপর আইসিসির ফিউচার স্টারস একাদশেও জায়গা করে নিয়েছিলেন লামিচান।

বিজ্ঞাপন

হংকং টি-টোয়েন্টি লিগে কাউলুন ক্যানটন্সের হয়ে খেলেছেন লামিচান। সেখানে সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক মাইকেল ক্লার্কের সঙ্গে দেখা হয়েছিল তার। লামিচানের ক্যারিয়ারের উত্থানে দারুণ অবদান রেখেছিলেন ক্লার্ক। নেপালি এই স্পিনারকে সিডনিতে নিজের ক্রিকেট অ্যাকাডেমিতে প্রশিক্ষণের সুযোগ করে দেন ক্লার্ক। কোচিংয়ের সমস্ত খরচও বহন করেছিলেন তিনি। ওয়েস্টার্ন সুবার্বসের হয়ে বেশ কিছুদিন খেলেছেন এই উঠতি তারকা।

নিলামে ক্রিস গেইল বিক্রি না হতে হতেও পরে তাকে নিয়েছিল পাঞ্জাব। আইপিএলের মহাতারকা লাসিথ মালিঙ্গা তো বিক্রিই হননি। হাশিম আমলা, তামিম ইকবালরাও অবিক্রিত থাকেন। সেখানে আগেভাগেই বিক্রি হয়ে যান নেপালের তরুণ তারকা লামিচান। দিল্লি নিজেদের ভেরিফাইড ফেসবুক ও টুইটার অ্যাকাউন্টে এই ১৭ বছরের ক্রিকেটারকে অভিনন্দনও জানায়। সব ছাপিয়ে ১৭ বছর বয়সী বিস্ময়বালক আইপিএলে খেলবেন এটাই স্বাভাবিক ছিল।

বিজ্ঞাপন

তার জন্য নেপালিরা টেলিভিশনের পর্দায়, ইন্টারনেটে আইপিএলের খোঁজ করবেন সেটাও স্বাভাবিক ছিল। কিন্তু মাইকেল ক্লার্কের এই আবিষ্কারকে সাইড বেঞ্চে বসিয়েই রেখেছে দিল্লি। এ মুহূর্তে দিল্লির অবস্থাও খুব একটা সুবিধার নয়। প্লে অফের আশা প্রায় শেষ। টেবিলের সাত নম্বরে থাকা দিল্লি ১০ ম্যাচ খেলে তিনটিতে জিতলেও বাকি সাতটি ম্যাচেই হেরেছে। কোনো ম্যাচেই নামানো হয়নি লামিচানকে।

ক্রিকেটের সবথেকে জনপ্রিয় মাধ্যম ‘ক্রিকইনফো’তে লামিচানের প্রোফাইল বলছে, এখনো প্রথম শ্রেণির লংগার ভার্সনের ক্রিকেট খেলেননি তিনি। ২১টি সীমিত ওভারের লিস্ট ‘এ’ ম্যাচে উইকেট নিয়েছেন ৪২টি। বোলিং গড় ১৭.৯০, ইকোনোমি রেট ৪.০৪, সেরা বোলিং ফিগার ৫/২০।

লামিচানকে দিল্লি দলে টানলেও তিনি খেলার সুযোগ কতটা পাবেন তা এখনও নিশ্চিত নয়। যে টুর্নামেন্টে মোস্তাফিজের মতো প্রতিভাবান বোলার বেঞ্চ গরম করেন সেখানে খুব বেশি কিছু আশা করা উচিতও হবে না। তারপরও দিল্লিতে কোচ হিসেবে আরেক সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক রিকি পন্টিংয়ের সংস্পর্শে এসেছেন লামিচান।

বিজ্ঞাপন

দলে পেয়েছেন ১৫ কোটিতে রিটেইন হিসেবে থাকা রিশব প্যান্ট, ১১ কোটিতে রিটেইন থাকা ক্রিস মরিস, ৭ কোটিতে রিটেইন থাকা শ্রেয়াস ইয়ার, গ্লেন ম্যাক্সওয়েল (৯ কোটি), গৌতম গম্ভীর (২.৮ কোটি), জেসন রয় (১.৫ কোটি), কলিন মুনরো (১.৯ কোটি), মোহম্মদ সামি (৩ কোটি), কাগিসো রাবাদা (৪.২ কোটি), অমিত মিশ্র (৪ কোটি), পৃথ্বী শ (১.২ কোটি), রাহুল তিওয়ারি (৩ কোটি), বিজয় শঙ্কর (৩.২ কোটি), শাহবাজ নাদিম (৩.২ কোটি), ট্রেন্ট বোল্ট (৩.২ কোটি), ড্যানিয়েল ক্রিস্টিয়ান (১.৫ কোটি), নোমান ওঝাদের (১.৪ কোটি) মতো সতীর্থদের। এই বয়সে এত এত বিশ্ব তারকার সাথে ড্রেসিংরুম শেয়ার করা বা অনুশীলন করাটাও লামিচানের জন্য অনেক বড় পাওয়া হওয়ারই কথা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন