বিজ্ঞাপন

ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ পুঁজিতেও সাকিব-হৃদয়ের আক্ষেপ

March 18, 2023 | 5:53 pm

স্পোর্টস ডেস্ক

দলীয় ৮১ রানে নাজমুল হাসান শান্ত যখন ফিরলেন তখন বাংলাদেশ টপ অর্ডারের তিন ব্যাটারকেই হারাল। এরপর অভিষিক্ত তৌহিদ হৃদয়কে নিয়ে ১৩৫ রানের দুর্দান্ত এক জুটি গড়ে বাংলাদেশকে বড় পুঁজির পথে রাখেন সাকিব আল হাসান। দীর্ঘ ৪ বছর পর সেঞ্চুরির খুব কাছে গিয়েও মাত্র ৭ রানের আক্ষেপ সাকিব আল হাসানের। আর অভিষেক ওডিআইতেই সেঞ্চুরির রেকর্ড গড়া থেকে মাত্র ৮ রান দূরে থাকতে ফেরেন হৃদয়ও। এই দুইয়ের সঙ্গে মুশফিকুর রহিমের ক্যামিওতে ভর করে বাংলাদেশের সংগ্রহ নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৩৮ রানের।

বিজ্ঞাপন

২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৩৩ রান করেছিল বাংলাদেশ। দীর্ঘ চার বছর ধরে ওডিআইতে এটিই ছিল বাংলাদেশের সর্বোচ্চ রানের ইনিংস। অবশেষে সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে সে রেকর্ড টপকে নতুন এক রেকর্ড গড়ল টাইগাররা। প্রথম ওডিআইতে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৩৮ রানের পুঁজি দাঁড় করায় বাংলাদেশ।

টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাচ্ছিল বাংলাদেশ। অধিনায়ক তামিম ইকবাল শুরুতেই ফেরেন সাজঘরে এরপর থিতু হয়ে ফেরেন লিটন দাস আর সাকিবের সঙ্গে জুটি গড়েও ইনিংস বড় করতে পারেননি নাজমুল হোসেন শান্ত। এতেই ৮১ রানে টপ অর্ডারের তিন ব্যাটারকে হারায় বাংলাদেশ। ২.৩ ওভারে ১ উইকেটে ১৫ রান। তিনে ব্যাট করতে আসেন দুর্দান্ত ফর্মে থাকা নাজমুল হোসেন শান্ত। তাকে সঙ্গে নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন লিটন দাস। তবে উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি লিটন। পাওয়ার প্লের শেষ ওভারে আক্রমণে এসে লিটনকে ফেরালেন কার্টিস ক্যাম্ফার। ব্যাক-ফুট পুশে টাইমিং হয়নি একদম। উল্টো বল উঠে যায় আকাশে। শর্ট কভারে সহজ ক্যাচ নেন পল স্টার্লিং।

১৬.৩ ওভারে বাংলাদেশের ৮১ রানের মাথায় হারায় তৃতীয় উইকেট। অ্যান্ড্রিউ ম্যাকব্রাইনের অফ স্টাম্পের বাইরের ডেলিভারি টার্নের আশায় দূর থেকে খেলেছিলেন নাজমুল হোসেন শান্ত। কিন্তু পিচ করার পর ভেতরে ঢোকে ওই ডেলিভারি। শান্তর ব্যাট-প্যাডের বিরাট ফাঁকা জায়গা দিয়ে আঘাত করে অফ স্টাম্পে। এতেই ফিরতে হয় শান্তকে। আউট হওয়ার আগে ৩৪ বলে ২৫ রান করেছেন শান্ত।

বিজ্ঞাপন

এরপর অভিষিক্ত তৌহিদ হৃদয়কে সঙ্গে নিয়ে গড়েন ১৩৫ রানের দুর্দান্ত এক জুটি। অর্ধশতক হাঁকিয়ে সাকিব আল হাসান ব্যাট ছোটান শতকের দিকে। তবে সেঞ্চুরি থেকে মাত্র ৭ রান দূরে থাকতে ফিরতে হয় সাকিবকে। চাপে পড়া বাংলাদেশের মিডল অর্ডারের হাল ধরেন সাকিব আল হাসান এবং তৌহিদ হৃদয়। চাপ সামলে মাত্র ৫৭ বলে জুটির অর্ধশতক পূর্ণ করেন এই দুই ব্যাটার। জুটির অর্ধশতকের পর নিজের অর্ধশতকও পূর্ণ করেন সাকিব। কার্টিস ক্যাম্পারের স্লোয়ার বাউন্সার অফ সাইডে খেলে অনায়াসে ১ রান নিলেন সাকিব আল হাসান। পৌঁছে গেলেন পঞ্চাশে। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচের পর সাকিবের টানা তৃতীয় ফিফটি এটি। ওই দুই ম্যাচে ৫৮ ও ৭৫ রান করেন তিনি।সব মিলিয়ে ওয়ানডে ক্যারিয়ারে ৫৩তম ও আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ফিফটি করতে ৬৫ বল খেলেছেন সাকিব।

সাকিব সেঞ্চুরি থেকে মাত্র ৭ রান দূরে থাকতে গ্রাহাম হিউমের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরলে ভাঙে এই জুটি। অফ স্টাম্পের অনেক বাইরে ইয়র্কার ধরনের ডেলিভারি করেছিলেন গ্রাহাম হিউম। দূর থেকেই খেলার চেষ্টা করলেন সাকিব। তার ব্যাটের বাইরের কানায় লেগে বল চলে গেল কিপার লরকান টাকারের হাতে।

সাকিব ফিরলে মুশফিকুর রহিম এসে উইকেটে রানের ঝড় তোলেন। একের পর এক চার ছক্কায় বল বাউন্ডারিতে আছড়ে ফেলতে শুরু করেন। মাতে ২৬ বলে ৪৪ রানের ঝড়ো ইনিং খেলেন মুশফিক। এতেই হৃদয়ের সঙ্গে ৪৯ বলে ৮০ রানের দুর্দান্ত জুটি গড়েন। মুশফিক ফিরলে হৃদয় ইনিংস এগিয়ে নিতে থাকেন।তবে সেঞ্চুরি থেকে মাত্র ৮ রান দূরে থাকতে হতাশায় পুড়তে হলো তৌহিদ হৃদয়কেও। ৪৬তম ওভারের পঞ্চম বল হিউমের ইয়র্কার বল উড়িয়ে মারতে গিয়ে বলের লাইন মিস করেন। আর তাতেই বোল্ড হয়ে ফিরতে হলো হৃদয়কে। আউট হওয়ার আগে ৮৫ বলে দুটি ছক্কা আর ৮টি চারে ৯২ রান করেন তিনি।

বিজ্ঞাপন

শেষ দিকে ইয়াসির ১৭, তাসকিন ১১ আর নাসুম ১১ রান করলে বাংলাদেশ ৩৩৮ রানের রেকর্ড গড়া পুঁজি দাঁড় করায়। আয়ারল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন গ্রাহাম হিউম। আর একটি করে উইকেট নেন মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যাম্পার এবং অ্যান্ড্রিউ বালবির্নি।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন