বিজ্ঞাপন

‘বিলুপ্তপ্রায় উদ্ভিদের ডাটাবেজ তৈরির উদ্যোগ নিয়েছে সরকার’

March 19, 2023 | 9:12 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশের বিলুপ্তপ্রায় উদ্ভিদ প্রজাতি চিহ্নিত করে ডাটাবেজ তৈরির জন্য সরকার উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং বাংলাদেশ ন্যাশানাল হারবেরিয়ামের পরিচালক সঞ্জয় কুমার ভৌমিক।

বিজ্ঞাপন

রোববার (১৯ মার্চ) ঢাকার মিরপুরে ন্যাশনাল হারবেরিয়াম অডিটোরিয়ামে আয়োজিত দিনব্যাপী এক সেমিনারে তিনি এ তথ্য জানান। বরিশাল ও সিলেট বিভাগে ভাস্কুলার উদ্ভিদ প্রজাতি শনাক্তকরণ প্রকল্প নিয়ে এ সেমিনারের আয়োজন করে গবেষণা প্রতিষ্ঠান ‘ইফেক্টিভ ক্রিয়েশন অন হিউম্যান ওপেইনিয়ন- ইকো’।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক বলেন, ‘২০১১ সাল থেকে দেশের সংবিধানে পরিবেশ, বন ও প্রাণ-প্রকৃতি রক্ষার বিষয় সন্নিবেশিত করা হয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক, গবেষক ও ছাত্রছাত্রীরা গবেষণা করে পরিবেশ ও প্রকৃতির নানামুখী সংকট চিহ্নিত করে সমাধানের পথ দেখাতে পারেন। সরকারও পরিবেশ রক্ষা এবং প্রাণ-প্রকৃতি সংরক্ষণের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছে। এর অংশ হিসেবে বাংলাদেশ ন্যাশনাল হারবেরিয়াম দেশের বিভিন্ন অঞ্চলে বিলুপ্তপ্রায় উদ্ভিদ প্রজাতি চিহ্নিত করে ডাটাবেজ তৈরি করে সেগুলো সংরক্ষণের জন্যে বিভিন্ন প্রকল্প নিয়েছে।’

পরিবেশ ও প্রাণ-প্রকৃতি রক্ষায় ইকো’র গবেষণা কার্যক্রমের প্রশংসা করে বিলুপ্ত উদ্ভিদ শনাক্তকরণ প্রকল্পের কাজ গুরুত্বের সঙ্গে করার তাগিদ দেন তিনি।

বিজ্ঞাপন

সেমিনারে অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মোহাম্মদ আবু ইউসুফ বলেন, ‘সিলেট ও বরিশাল বিভাগের উদ্ভিদের প্রজাতি শনাক্তকরণের মাধ্যমে উদ্ভিদবিজ্ঞান আরও সমৃদ্ধ হবে এবং গবেষণা আরও বিস্তৃত হবে।’

সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শেখ বখতিয়ার উদ্দীন এবং ইকো’র কার্যক্রম তুলে ধরেন সংস্থাটির সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ ওমর ফারুক। প্রকল্প নিয়ে বিস্তারিত উপস্থাপন করেন প্রকল্প পরিচালক ড. সরদার নাসির উদ্দীন ও ন্যাশানাল হারবেরিয়ামের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ড. মোস্তফা কামাল পাশা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিহির লাল সাহার সভাপতিত্বে এবং ইকো’র প্রোগ্রাম অফিসার সাদিয়া ইসলাম দিনার পরিচালনায় সেমিনারে ইকো’র সম্পাদকমণ্ডলীর সদস্য এস এম আবু ইউসুফ সোহেল বক্তব্য দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন