বিজ্ঞাপন

রিয়ালকে হারিয়ে ১২ পয়েন্টের লিড বার্সেলোনার

March 20, 2023 | 8:04 am

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠে রিয়াল মাদ্রিদের মতো করেই রিয়াল মাদ্রিদকে হারাল বার্সেলোনা। ম্যাচের শেষ মিনিটে গোল করে জয়টা নিজেদের অভ্যাসে পরিণত করেছিল রিয়াল মাদ্রিদ। তবে এবার উল্টে গেল পাশার দান। নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে ফ্র্যাঙ্ক কেসির গোলে এগিয়ে গেল বার্সেলোনা। আর তাতেই সব প্রতিযোগিতা মিলিয়ে টানা তিন এল ক্লাসিকো জিতল বার্সা। লা লিগায় দুর্দান্ত এই জয়ে রিয়ালের চেয়ে ১২ পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেল বার্সা। এতেই লা লিগার শিরোপায় এক হাত দিয়ে ফেলল বার্সেলোনা।

বিজ্ঞাপন

ক্যাম্প ন্যুতে রোববার (১৯ মার্চ) রাতে রোনাল্ড আরাহোর আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে বার্সা। প্রথমার্ধের শেষ দিকে এসে সার্জিও রবের্তোর গোলে সমতায় ফেরে বার্সেলোনা। আর ম্যাচের শেষ মুহূর্তে এসে ফ্র্যাঙ্ক কেসির গোলে ২-১ ব্যবধানে ক্লাসিকো জিতে নিল বার্সেলোনা।

এই ম্যাচে বার্সেলোনাকে হারাতে পারলে লিগে দুই দলের পয়েন্ট ব্যবধান ৯ থেকে কমে ৬ হতে পারতো। কিন্তু তা আর হয়নি। উল্টো বার্সেলোনা পয়েন্ট ব্যবধান বাড়িয়ে ১২ করল কাতালান ক্লাবটি।

বিজ্ঞাপন

২৬ ম্যাচে ২২ জয় ও দুই ড্রয়ে ৬৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও সুসংহত করল বার্সেলোনা। সমান ম্যাচে ষষ্ঠ হারে শিরোপা ধরে রাখার সম্ভাবনা আরও ক্ষীণ হয়ে গেল রিয়ালের। ৫৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে কার্লো আনচেলোত্তির দল।

বার্সেলোনার একটি ভুল পাসের পর ২৪ সেকেন্ডের মাথায় গোলের জন্য প্রথম শট নেন করিম বেনজেমা। গোলপোস্টের নিচে দু্র্দান্ত সময় কাটানো মার্ক আন্দ্রে টার স্টেগেনকে সেটা অবশ্য খুব একটা ভাবাতে পারেনি। তিন মিনিটে ডি বক্সের বাইরে থেকে রবার্ট লেভান্ডোফস্কির আচমকা শট ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন থিবো কোর্তোয়া। দুই মিনিট পর খুব কাছ থেকে রাফিনিহার হেডও ঠেকিয়ে দেন বেলজিয়ান গোলরক্ষক। ফিরতি বলে শট একটুর জন্য লক্ষ্যে রাখতে পারেননি রবের্তো।

বিজ্ঞাপন

এরপর ম্যাচের ৯ মিনিটের মাথায় লিড নেয় রিয়াল মাদ্রিদ। বাঁ দিক থেকে ভিনিসিয়াস জুনিয়রের ক্রস করা বল রোনাল্ড আরাহোর মাথায় লেগে দিক পাল্টে জালে জড়ায়। রিয়াল এগিয়ে যায় ১-০ ব্যবধানে।

এরপর গোল শোধে মরিয়া হয়ে খেলতে শুরু করে বার্সা। ৩২তম মিনিয়টে ফ্র্যাঙ্কি ডি ইয়ংয়ের ক্রস থেকে বল পেয়ে দারুণ ফ্লিক করেন আন্দ্রেস ক্রিস্টিয়ানসেন। তবে তার শট রুখে রিয়ালকে এগিয়েই রাখেন কোর্তোয়া। তবে বেশি সময় আটকে রাখতে পারেননি। ৪৫তম মিনিটে প্রথম সুযোগ পেয়েছিলেন রাফিনহা। কিন্তু খুব কাছ থেকে অবিশ্বাস্যভাবে বলে পা ছোঁয়াতে পারেননি তিনি। আরাহোর ক্রস ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি এডুয়ার্ড কামাভিঙ্গা। ডি ইয়ংয়ের পা ঘুরে পেয়ে যান রাফিনহা। এবার ঠিকঠাক শট নেন তিনি, বল আন্তোনিও রুডিগারের পায়ে লাগার পর যায় রবের্তোর কাছে। জটলার মধ্য থেকে বুলেট গতির শটে জাল খুঁজে নেন তিনি। প্রথমার্ধের অন্তিম মুহূর্তে সমতায় ফেরে বার্সা।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধের শুরুতেই দারুণ সুযোগ তৈরি করেন ভিনিসিয়াস। ৪৭তম মিনিটে গতি ও পায়ের কারিকুরিতে আরাহোকে পেছনে ফেলে এগিয়ে গিয়ে বাইলাইন থেকে কাটব্যাক করেন তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। কিন্তু অরক্ষিত ফেদে ভালভার্দে শট নিলেও তা রাখতে পারেননি লক্ষ্যে।

এরপর একের পর এক সুযোগ হাতছাড়া করতে থাকে রিয়াল। ভিনিসিয়াস ডি বক্সের ভেতর পা পিছলে পড়ে গিয়ে সুযোগ হাতছাড়া করেন। এরপর রদ্রিগো সহজ সুযোগ পেয়েও শট রাখতে পারেননি লক্ষ্যে। ৭৯তম মিনিটে নিজেদের ডি-বক্সের সামনে জুলেস কুন্দের ভুলে সুযোগ পেয়েছিলেন করিম বেনজেমা। কিন্তু টার স্টেহান বরাবর শট নিয়ে ফরাসি এই স্ট্রাইকার হতাশ করেন দলকে।

বিজ্ঞাপন

এদিকে কম যায়নি বার্সেলোনাও। একের পর এক সুযোগ তৈরি করতেই থাকে তারা। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারছিলেন না লেভান্ডোফস্কি, রাফিনহারা। ৮১তম মিনিটে এসে বল জালে জড়িয়েছিলেন মার্কো অ্যাসেন্সিও। তবে তা অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। এদিকে ম্যাচের নির্ধারিত সময় শেষে যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে লেভান্ডোফস্কির ব্যাক হিলে বল পেয়ে দারুণ ক্রসে আলেহান্দ্রো বালদে খুঁজে নেন কেসিকে। আর বল পেয়ে দারুণ ফিনিশিংয়ে বার্সাকে এগিয়ে নেন এই মিডফিল্ডার।

এতেই শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন