বিজ্ঞাপন

পূর্বানুমতি ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে ভ্যাকসিনেশন নয়

March 20, 2023 | 10:09 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সম্প্রতি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্যাম্পেইন চালিয়ে তরুণীদের জরায়ু ক্যানসারের সারভারিক্স নামক নকল ভ্যাকসিন দেওয়ার আলামত পেয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। এই অবস্থায় ঔষধ প্রশাসন অধিদফতর বা স্বাস্থ্য অধিদফতরের পূর্বানুমতি ছাড়া এ ধরনের ভ্যাকসিনেশন প্রোগ্রাম স্কুল-কলেজে না করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৯ মার্চ) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক বরাবর পাঠানো ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফের সই করা এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানে ক্যাম্পেইন চালিয়ে তরুণীদের জরায়ু ক্যানসারের সারভারিক্স নামক নকল টিকা দেওয়ার আলামত পেয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। এই অবস্থায় ঔষধ প্রশাসন অধিদফতর বা স্বাস্থ্য অধিদফতরের পূর্বানুমতি ছাড়া স্কুল-কলেজে ভ্যাকসিনেশন প্রোগ্রাম করা যাবে না।

এতে আরও বলা হয়েছে, আপনাদের অবহিত করা যাচ্ছে যে, সারভারিক্স ভ্যাকসিন (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস ভ্যাকসিন) নকল পাওয়া গেছে। আনরেজিস্টার্ড (আমদানি নিষিদ্ধ) হেপাটাইটিস বি টিকা ভায়াল হতে খালি ডায়ালে আংশিক ভরে সারভারিক্স ভ্যাকসিনের নকল লেবেল লাগিয়ে একটি নকলবাজ চক্র নকল করেছে, যা ১৬ মার্চ তারিখে সিআইডি কর্তৃক জব্দ করা হয়েছে।

বিজ্ঞাপন

চিঠিতে বলা হয়, গত ১৮ মার্চ তারিখে ঔষধ প্রশাসন অধিদফতরের কর্মকর্তারা আলামত পেয়েছে যে, মিরপুরের দারুস সালাম এআর খান ফাউন্ডেশনে নকল ভ্যাকসিন দিয়ে মেয়েদের ভ্যাকসিনেশন করা হতো। সেইসঙ্গে গাজীপুর জেলায় বিভিন্ন স্কুল-কলেজে নকল ভ্যাকসিনের প্রচারণা করা হয়েছে বলে জানা গেছে।

এই অবস্থায় স্কুল, কলেজে বেসরকারি পর্যায়ে কোন ধরনের ভ্যাকসিনেশন করার জন্য বলা হলে এ বিষয়ে ঔষধ প্রশাসন অধিদফতর/স্বাস্থ্য অধিদফতরের পূর্বানুমোদন থাকা আবশ্যক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন