বিজ্ঞাপন

সিলেটে বাইরের দেশের অনুভূতি পাচ্ছেন লিটন

March 21, 2023 | 8:29 am

স্পোর্টস ডেস্ক

বল ব্যাটে আসছে। পেসাররা মুভমেন্ট পাচ্ছেন, বাউন্স পাচ্ছেন। দেখা যাচ্ছে বড় স্কোরও। বাংলাদেশে এমন উইকেটের দেখা খুব একটা মেলে না। তবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম যেন একটু ভিন্ন। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচেই বাংলাদেশ নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন। আর এমন উইকেটে খেলে লিটন দাস অকপটেই স্বীকার করে নিলেন তারা যেন বিদেশের মাটিতে খেলছেন আর অনেক দিন পরে বাংলাদেশে এমন ক্রিকেট খেললেন।

বিজ্ঞাপন

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচের দুটিতেই প্রথমে ব্যাট করেছে বাংলাদেশ। আর দুটি ম্যাচের শুরুটাই একইরকম ধীর গতিতে রান তোলা ছিল। তবে আসতে আসতে উইকেট চরিত্র বদলাতে থাকে। ব্যাট করা সুবিধা হয়ে যায় একটু সময় পার করলেই। তবে পেসাররা লাইন-লেংথ ধরে বল করতে পারলে ঠিকই সুবিধা পায়।

সিলেটের উইকেটের সঙ্গে সোমবার (২০ মার্চ) দ্বিতীয় ওয়ানডের শুরুর দিকে যোগ হয় আবহাওয়াও। পরিবেশটা ঠিক যেন ইংল্যান্ড-আয়ারল্যান্ডের মতোই। ম্যাচের শুরুর দিকে উইকেটে দারুণ মুভমেন্ট আদায় করে নেন দুই আইরিশ পেসার গ্রাহাম হিউম ও মার্ক অ্যাডায়ার।

বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল এবং লিটন দাস শুরুটা বেশ দেখেশুনেই করেছিলেন। সাবধানী ব্যাটিংয়ে পাওয়ার প্লে পার করেন তারা। প্রথম ৪ ওভারে রান ওঠে স্রেফ ৫। এরপর যদিও ধীরে ধীরে নিজেদের খোলস ছেড়ে বেরিয়ে আসতে শুরু করে তারা। কিন্তু পাওয়ার প্লে’র শেষ বলে তামিম ইকবাল রান আউট হয়ে ফিরলে ভাঙে উদ্বোধনী জুটি। তবে ধীরে ধীরে উইকেট ব্যাটিং উপযোগী হয়ে ওঠে আর নাজমুল হোসেন শান্ত ও লিটন দাস তার সুফল ভোগ করেন।

বিজ্ঞাপন

এদিন দুর্দান্ত ব্যাট করেন লিটন দাস। সিলেটের উইকেটের এমন ভিন্ন চিত্র দেখে লিটন জানান, তিনি যেন বিদেশের মাটিতে খেলছেন।

লিটন বলেন, ‘শুরুর দিকে ব্যাটিং করা খুবই কঠিন ছিল। অনেকদিন পর মনে হয় বাংলাদেশে এমন ক্রিকেট খেললাম, যেটায় অনুভূতি হচ্ছে যে বাইরের দেশে ক্রিকেট খেলছি। তাও আবার এরকম কন্ডিশন, খুব একটা যে এখন শীত, তা নয়। গরমের সময়ও এরকম কন্ডিশনে যে বল মুভ করছে। হয়তো একদিন ধরে বৃষ্টি হওয়ার কারণে তারা সুবিধা পেয়েছে। শুরুতে খুবই চ্যালেঞ্জিং ছিল।’

প্রথম দুই ওয়ানডে থেকে বাংলাদেশ যথাক্রমে ৩৩৮ এবং ৩৪৯ রান সংগ্রহ করে। যা এই ফরম্যাটের বর্তমান সময়ে বেশ কার্যকরি পুঁজি। বাংলাদেশের এমন বড় পুঁজি সংগ্রহ আসন্ন ওয়ানডে বিশ্বকাপে বাড়তি আত্মবিশ্বাসও যোগাবে। তাই এটা বিশ্বকাপের প্রস্তুতিই মনে করছেন লিটন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘অবশ্যই বিশ্বকাপের প্রস্ত্যুতির জন্য এটা অনেকখানি সাহায্যকর হবে। আপনি বিশ্বকাপে যখন ভালো ভালো বোলিং আক্রমণের বিপক্ষে খেলবেন, তখন এরকমই মুভমেন্ট থাকবে। এই কোয়ালিটির বোলিংই করবে। আমার মনে হয়, আপনি যখন ধারাবাহিকভাবে ৩০০-৩৫০ রান করার অবস্থায় থাকবেন, তার মানে আপনি ভালো ক্রিকেট খেলছেন।’

যদিও বাংলাদেশের রেকর্ড সংগ্রহ আর মুশফিকুর রহিমের ৬০ বলের সেঞ্চুরির ম্যাচটি শেষ পর্যন্ত বৃষ্টির কারণে পরিত্যক্ত ঘোষণা করা হয়। তবে এই ম্যাচ থেকে বাংলাদেশের প্রাপ্তি ছিল অনেক। লিটন, শান্তর দুর্দান্ত ব্যাটিংয়ের সঙ্গে তৌহিদ হৃদয় ও মুশফিকুর রহিমের ঝড়ো ব্যাটিং। সবই ছিল এই ম্যাচে।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন