বিজ্ঞাপন

রোজার আগে সক্রিয় অপরাধী চক্র, পুলিশ বলছে ‘অভিযান অব্যাহত’

March 21, 2023 | 11:30 am

উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কোনো বড় উৎসব এলেই রাজধানীতে সক্রিয় হয়ে ওঠে অপরাধী চক্র। বিশেষ করে রমজান মাসের আগে ছিনতাই, অজ্ঞানপার্টি, মলমপার্টির দৌরাত্ম্য বেড়ে যায়। দুই ঈদের আগে তা ভয়াবহ আকারে রূপ নেয়। অপরাধী চক্রের সদস্যরা দিন বা রাত পার্থক্য করে না। এবারও রোজার মাত্র কয়েকদিন বাকি থাকতেই সক্রিয় হয়ে উঠেছে অপরাধী চক্র। তবে পুলিশ বলছে, অপরাধীদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে। অপরাধ এখন অনেকটা নিয়ন্ত্রণে রয়েছে।

বিজ্ঞাপন

এরপরও সম্প্রতি রাজধানীতে বেশ কয়েকটি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এছাড়া অজ্ঞানপার্টির খপ্পরে পড়ে সর্বস্ব হারিয়েছেন সাধারণ যাত্রী।

গত বৃহস্পতিবার (১৭ মার্চ) গাজীপুর-শনির আখড়া রুটে চলাচলকারী অনাবিল পরিবহনের একটি বাসে অজ্ঞানপার্টির খপ্পরে পড়েন এক যাত্রী। সম্ভবত ওই যাত্রী ঢাকায় মালামাল কিনতে আসছিলেন। পরে তাকে অজ্ঞান অবস্থায় মিটফোর্ড হাসপাতালে ভর্তি করা হয়। এখনও তার পরিচয় মেলেনি। এ বিষয়ে রাজধানীর হাতিরঝিল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

১৯ মার্চ মরিয়ম রহমান নামে এক নারী মিরপুর মডেল থানায় একটি মামলা করেছেন। মামলার এজাহারে তিনি উল্লেখ করেছেন, সকাল সাড়ে ১০টার দিকে আগারগাঁও শিশু হাসপাতালের সামনে ওষুধ কিনে কিডনি ফাউন্ডেশন হাসপাতাল মিরপুর-২ এর দিকে যাচ্ছিলেন। পথে তিনজন অজ্ঞাতনামা ব্যক্তি (আনুমানিক বয়স ২৫-৩০ বছর) গল্পের ছলে চেতনানাশক দ্রব্য দিয়ে তাকে অজ্ঞান করে গলায় ও কানে থাকা দেড় ভরি ওজনের স্বর্ণের একটি চেন, দুইটি কানের দুল, ভ্যানিটি ব্যাগে থাকা নগদ ৬ হাজার টাকা, একটি অ্যানড্রয়েড মোবাইল ফোন ও একটি বাটন মোবাইল ফোন নিয়ে চলে যায়।

বিজ্ঞাপন

১৯ মার্চ দিবাগত রাত ৮টা। রাজধানীর দয়াগঞ্জ মোড় থেকে জুরাইনের দিকে যেতে রেলগেট। গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছিল। হঠাৎ তিনজন লোক এসে একটি রিকশাকে ঘিরে ধরে। এরপর তার কাছ থেকে মোবাইল ফোন ও নগদ টাকা নিয়ে দৌঁড় দেয় তারা। পরে রিকশায় থাকা লোকটি চিৎকার শুরু করলে আশেপাশের লোকজন গিয়ে জানতে পারে ছিনতাইয়ের শিকার হয়েছেন তিনি।

একইদিন (১৯ মার্চ) রাত ১০টার দিকে রাজধানীর যাত্রাবাড়ী-ডেমরা সড়ক। ফ্লাইওভার পার হতেই কয়েকজন তরুণ ছেলে একটি মোটরসাইকেলকে থামান। এরপর গলায় ছুরি ধরে নগদ ২০ হাজার টাকা ও দু’টি মোবাইল নিয়ে চলে যায়। এ ঘটনায় আজহার উদ্দিন নামে এক ব্যক্তি যাত্রাবাড়ী থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

২০ মার্চ ভোরে রাজধানীর উত্তরা তুরাগ এলাকায় একটি মালবাহী পিকআপ ভ্যানকে থামিয়ে কয়েকজন যুবক ছুরি ধরে নগদ টাকা ও মোবাইল ফোন ছিনিয়ে নিয়েছেন। মালবাহী ওই পিকআপ ভ্যানের চালক রহিম উদ্দিন সারাবাংলাকে এ তথ্য দিয়েছেন। তিনি জানান, নাটোর থেকে সবজি নিয়ে রাজধানীর আব্দুল্লাহপুরে পাইকারি বাজারে আসছিলেন তিনি।

বিজ্ঞাপন

পুলিশ বলছে, ডিএমপিতে গত এক সপ্তাহে রাজধানীতে কমপক্ষে ৩০টির মতো ছিনতাই, অজ্ঞানপার্টির খপ্পরে পড়া ব্যক্তিদের অভিযোগ জমা পড়েছে। অন্যদিকে, র‌্যাবের বিভিন্ন ব্যাটালিয়নও বেশ কয়েকটি ছিনতাই চক্রের সদস্যদের গ্রেফতার করেছে।

ডিএমপির গণমাধ্যম শাখার উপ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন সারাবাংলাকে বলেন, ‘রাজধানীতে ছিনতাই ও অজ্ঞান পার্টির চক্রকে ধরতে সবসময় অভিযান অব্যাহত রয়েছে। থানা পুলিশের পাশাপাশি মহানগর গোয়েন্দা পুলিশও অভিযান চালিয়ে যাচ্ছে। যেভাবে বলা হচ্ছে ততটা অপরাধ হচ্ছে না। অপরাধ অনেকটা নিয়ন্ত্রণে রয়েছে। রমজান জুড়ে যেন ছিনতাই না বাড়ে সেজন্য বিশেষ অভিযান চালানো হচ্ছে।’

রমজান মাস জুড়ে যেন লেনদেনে সতর্ক থাকা হয় সেজন্য ১৯ মার্চ বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করা হয়েছে। এটিএম বুথে টাকা প্রবেশ করানোর আগে জাল টাকার মেশিনে শনাক্ত করা হয় এবং পুরো মাস জুড়ে যেন সতর্ক দৃষ্টি রাখা হয় সেজন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হয় ওই সার্কুলারে।

বিজ্ঞাপন

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ কমিশনার (ডিসি লালবাগ) মো. মশিউর রহমান বলেন, ‘রোজায় আমরা জাল টাকার বিরুদ্ধে প্রতিবছর অভিযান করে থাকি। এবারও গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে। জাল টাকার কারবারিরা প্রতি বছর স্থান পাল্টে মেশিন স্থাপন করে জাল টাকা ছড়িয়ে দিয়ে থাকে। আমরা শিগগিরই অভিযান শুরু করবো।’

ডিএমপির যুগ্ম কমিশনার (ক্রাইম) বিপ্লব কুমার সরকার বলেন, ‘জনবহুল এই ঢাকা শহরে কোথায় অপরাধ হচ্ছে সেটা কেউ বলতে পারছে না। যে টুকিটাকি চুরি ছিনতাই হচ্ছে তার সবগুলোই তদন্ত করে ব্যবস্থা নেওয়া হয়ে থাকে। ঢাকার চেয়ে পৃথিবীর অন্য শহরে অনেক বেশি অপরাধ সংঘটিত হয়। আমরা অপরাধ নিয়ন্ত্রণে রেখেছি। আসন্ন রমজান জুড়ে যেন অপরাধ না বাড়ে সেজন্য এরইমধ্যে ডিএমপি কমিশনার নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনা অনুযায়ী পুলিশ কাজ করছে।’

সারাবাংলা/ইউজে/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন