বিজ্ঞাপন

ফ্রান্সের নেতৃত্বে এমবাপে

March 21, 2023 | 2:32 pm

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের পর ফ্রান্সের নিয়মিত অধিনায়ক হুগো লরিস অবসরের ঘোষণা দেন। তারপর অভিজ্ঞ ডিফেন্ডার রাফায়েল ভারানকে ভাবা হচ্ছিল ফ্রান্সের পরবর্তী অধিনায়ক। তবে তিনিও সবাইকে চমকে দিয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান। এরপর ফ্রান্স দলের সবচেয়ে অভিজ্ঞ অ্যান্তোনিও গ্রিজম্যানকে অধিনায়কত্ব দেওয়া নিয়ে ভাবছিল অনেকেই তবে তাকে নয় ফ্রান্সের পরবর্তী অধিনায়ক করা হলো পিএসজির সুপারস্টার কিলিয়ান এমবাপেকে।

বিজ্ঞাপন

২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে খেলার জন্য ইতোমধ্যেই সকল খেলোয়াড়রা দলের সঙ্গে যোগ দিয়েছেন। নেদারল্যান্ডস এবং আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি ম্যাচ খেলবে ফ্রান্স। ইউরো মাঠে গড়াতে সময় আছে এখনো ১৮ মাস আর তার আগেই নিজেদের গুছিয়ে নেওয়ার সুযোগ ফ্রান্সের। সেই লক্ষ্যেই এমবাপেকে অধিনায়ক ঘোষণা করল ফ্রান্স ফুটবল ফেডারেশন।

ফ্রান্স জাতীয় দলের জার্সি গায়ে চড়িয়ে ৬৬টি ম্যাচ খেলেছেন ২৪ বছর বয়সী এমবাপে। নামের পাশে আছে ৩৬টি গোলও। দলকে ২০১৮ বিশ্বকাপ জেতাতে রেখেছিলেন অসামান্য অবদান। ২০২২ বিশ্বকাপের ফাইনালেও তুলেছিলেন দলকে। ফাইনালে ইতিহাসের অন্যতম সেরা ম্যাচ খেলেছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত টাইব্রেকারে হেরে আর্জেন্টিনার কাছে হেরে শিরোপা হাতছাড়া হয় ফ্রেঞ্চদের। তবে জিতেছেন বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার গোল্ডেন বুট।

বিজ্ঞাপন

এবার এমবাপের মুকুটে যুক্ত হলো আরও একটি পালক। এবার ফ্রান্স জাতীয় দলের অধিনায়কত্ব করবেন তিনি। চলতি মৌসুমে পিএসজির সহ-অধিনায়ক হিসেবে দায়িত্বরত আছেন তিনি। এবার আরও বড় দায়িত্ব তার ওপর। নতুন এই যাত্রার শুরুটা হবে নেদারল্যান্ডসের বিপক্ষে ইউরোর বাছাইপর্বের ম্যাচ দিয়ে।

আগামী শনিবার (২৫ মার্চ) বাংলাদেশ সময় রাত ১টা ৪৫ মিনিটে এস্তাদ দে ফ্রান্সে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিষেক হতে যাচ্ছে অধিনায়ক কিলিয়ান এমবাপের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন