বিজ্ঞাপন

হজ প্যাকেজ আর্থিক সক্ষমতার মধ্যে আনার আহ্বান বিএনপির

March 21, 2023 | 5:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: হজ প্যাকেজের টাকার পরিমাণ কমিয়ে সাধারণ নাগরিকদের আর্থিক সক্ষমতার মধ্যে নিয়ে আসার আহ্বান জানিয়েছে বিএনপি।

বিজ্ঞাপন

সোমবার (২০ মার্চ) রাত সাড়ে ৮টায় অনুষ্ঠিত দলটির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এ আহ্বান জানানো হয়।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যরিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, সালাহ উদ্দিন আহমেদ, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

মঙ্গলবার (২১ মার্চ) গণমাধ্যমে পাঠানো বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা বিবৃতিতে বলা হয়, সভায় হজ প্যাকেজের সর্বনিম্ন টাকার পরিমাণ হজ পালনে ইচ্ছুক ধর্মপ্রাণ সাধারণ মুসলমানদের নাগালের বাইরে হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়। সভা মনে করে, ভারত ও পাকিস্তানে এই অর্থের পরিমাণ প্রায় অর্ধেক। সভায় হজ প্যাকেজের টাকার পরিমাণ কমিয়ে সাধারণ নাগরিকদের আর্থিক সক্ষমতার মধ্যে নিয়ে আসার আহ্বান জানানো হয়।

বিজ্ঞাপন

স্থায়ী কমিটির সভায় সুপ্রিম কোর্ট আইনজীবি সমিতিরি নির্বাচনকে কেন্দ্র করে কোর্ট প্রাঙ্গাণে সরকার দলীয় আইনজীবী ও পুলিশের হামলা, ভাংচুর, গ্রেফতার, মিথ্যা মামলা দায়ের এবং নির্বাচনী প্রহসন এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সভা মনে করে, আওয়ামী লীগ পুলিশকে বেআইনীভাবে ব্যবহার করে সুপ্রিম কোর্টের পবিত্রতা ক্ষুন্ন করেছে। সুপ্রীম কোর্ট আইনজীবি সমিতির নির্বাচনে ক্ষমতাসীনদের এই আচরণ প্রমাণ করেছে যে, আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু ও অবাধ হতে পারে না— বলা হয় ওই বিবৃতিতে।

বিবৃতিতে বলা হয়, সভায় গত ১৯ মার্চ রাতে ঢাকার বনানী ক্লাব হতে সিরাজদিখান উপজেলা বিএনপির আহ্বায়ক মোমেন আলীসহ প্রায় ৫১ জনকে মিথ্যা অভিযোগে গ্রেফতার ও পরে আদালতে দুই দিন রিমান্ড মঞ্জুরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সভা মনে করে, এই অনির্বাচিত আওয়ামী লীগ সরকার বিরোধী দলের আন্দোলনকে দমন করার জন্য এই ধরনের হীন কৌশলের আশ্রয় নিয়েছে। সভায় অবিলম্বে আটক ব্যক্তিদের নিঃশর্ত মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়, সভায় গত ১৯ মার্চ পদ্মা সেতুর শিবচর প্রান্তে বাসের ফিটনেস সার্টিফিকেট না থাকা সত্বেও এবং বাসটির রুট পারমিট বাতিল হওয়ার পরেও মহাসড়কে যাত্রী পরিবহণ করায় ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে। এ ঘটনায় ২১টি প্রাণ ঝড়ে যাওয়ায় গভীর শোক ও ক্ষোভ প্রকাশ করা হয় সভায়।

বিজ্ঞাপন

সভা মনে করে, এই দুর্ঘটনার জন্য সরকারের সড়ক বিভাগ সম্পূর্ণ দায়ী। এই মর্মান্তিক দুর্ঘটনার সকল দায় নিয়ে সেতু মন্ত্রীর অবিলম্বে পদত্যাগ করা উচিত।

সারাবাংলা/এজেড/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন