বিজ্ঞাপন

সৌদি আরবে বৃহস্পতিবার থেকে রোজা

March 22, 2023 | 1:23 am

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবে আগামী বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে রোজা শুরু হচ্ছে। মঙ্গলবার সন্ধ্যায় দেশটির আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। অর্থাৎ, সৌদি আরবে শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে।

বিজ্ঞাপন

সৌদি আরবের সুপ্রিম কোর্ট দেশটির সকল মুসলিমদের মঙ্গলবার সন্ধ্যায় আকাশে রমজান মাসের চাঁদের সন্ধানের আহ্বান জানায়। এর পাশাপাশি সৌদি আরবের বিচার বিষয়ক মন্ত্রণালয় চাঁদ দেখার জন্য অত্যাধুনিক ইলেকট্রোনিক সিস্টেম ব্যবহার করে। তবে এদিন আকাশে চাঁদ দেখা যায়নি। ফলে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে রমজান মাস।

সৌদি আরবের পাশাপাশি কাতার, বাহরাইন, তিউনিসিয়া, ইরাক, সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশেও বৃহস্পতিবার থেকে রোজা শুরু হচ্ছে।

মুসলিমরা ৩৫৪ বা ৩৫৫ দিনের বাৎসরিক ক্যালেন্ডার অনুসরণ করে থাকেন। এটি হিজরি ক্যালেন্ডার নামে পরিচিত। হিজরি ক্যালেন্ডারের ১২ মাসের নবম মাসটি রমজান। শাবান মাসের শেষ দিনে আকাশে অর্ধচন্দ্রাকার চাঁদ দেখার মাধ্যমে রমজান মাস শুরু হয়। রমজানের পুরো মাসজুড়ে বিশ্বের প্রায় ১৯০ কোটি মুসলমান রোজা পালন করে থাকেন।

বিজ্ঞাপন

এদিকে বাংলাদেশ, ভারত, পাকিস্তানের মতো দেশগুলোতে বুধবার সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখার চেষ্টা করা হবে। এদিন চাঁদ দেখা গেলে এসব দেশেও বৃহস্পতিবার থেকে শুরু হবে রোজা। আর চাঁদ দেখা না গেলে শুক্রবার থেকে সিয়াম সাধনা শুরু করবেন এসব দেশের মুসলিমরা।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন