বিজ্ঞাপন

ফেব্রুয়ারি পর্যন্ত এডিপি বাস্তবায়ন কমেছে: আইএমইডি

March 22, 2023 | 10:00 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি অর্থবছরের ফেব্রুয়ারি পর্যন্ত আট মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন কমেছে। জুলাই-ফেব্রুয়ারি বাস্তবায়ন হার দাঁড়িয়েছে ৩২ দশমিক ১০ শতাংশ। গত অর্থবছরে একই সময়ে এই হার ছিল ৩৫ দশমিক ৮০ শতাংশ। তুলনামূলক ৩ দশমিক ৭০ শতাংশ বাস্তবায়ন কম হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২২ মার্চ) প্রকাশিত পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ণ বিভাগের (আইএমইডি) প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

অর্থবছরের প্রথম আট মাসে বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগ প্রকল্প বাস্তবায়নে ব্যয় করেছে ৮২ হাজার ১৬৯ কোটি ৯৬ লাখ টাকা। গত অর্থবছরের একই সময়ে ব্যয় হয়েছিল ৮৪ হাজার ৭৬৫ কোটি টাকা। এছাড়া শুধু ফেব্রুয়ারি মাসে খরচ হয়েছে এক হাজার ৭৯ কোটি ৭৬ লাখ টাকা, যা গত অর্থবছরের ফেব্রুয়ারি মাসে ছিল ১৩ হাজার ২৩২ কোটি ১০ লাখ টাকা।

এদিকে, চলতি অর্থবছরের বাস্তবায়ন হার গত পাঁচ অর্থবছরের তুলনায়ও কম। ফেব্রুয়ারি পর্যন্ত হালনাগাদ তথ্যে দেখা যায়, ২০২০-২১ অর্থবছরের আট মাসে বাস্তবায়ন হয়েছিল ৩৩ দশমিক ৮৩ শতাংশ, ২০১৯-২০ অর্থবছরে ৩৭ দশমিক ২৬ শতাংশ এবং ২০১৮-২০১৯ অর্থবছরে ৩৯ দশমিক ১৩ শতাংশ বাস্তবায়ন হয়েছিল।

বিজ্ঞাপন

প্রথম আট মাসে সর্বোচ্চ এডিপি বাস্তবায়ন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এখন পর্যন্ত বিভাগটি বাস্তবায়ন করেছে ৯৯ দশমিক ৫৪ শতাংশ। এছাড়া ধর্মবিষয়ক মন্ত্রণালয় ৫৯ দশমিক ৬২ শতাংশ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ৫৬ দশমিক ৮৩ শতাংশ, বিদ্যুৎ বিভাগ ৪৭ দশমিক ৭৮ শতাংশ, সেতু বিভাগ ৪৭ দশমিক ১৯ শতাংশ এবং শিল্প মন্ত্রণালয় ৪১ দশমিক ৩৪ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে।

তবে বেশ কিছু মন্ত্রণালয় ও বিভাগের এডিপি বাস্তবায়নের হার সন্তোষজনক হলেও কয়েকটি মন্ত্রণালয় ও বিভাগের এডিপি বাস্তবায়নে গতি নেই। প্রথম ৮ মাসে ১০ শতাংশ পর্যন্ত এডিপি বাস্তবায়ন করতে পারেনি ৪ মন্ত্রণালয় ও বিভাগ। এই সময়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় ৯ দশমিক ৭৭ শতাংশ, ভূমি মন্ত্রণালয় ৯ দশমিক ৯৯ শতাংশ বাস্তবায়ন করেছে। আট মাসে মোট বরাদ্দের ১ শতাংশও বাস্তবায়ন করতে পারেনি অভ্যন্ত অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। তাদের বাস্তবায়নের হার শূন্য দশমিক ৯৯ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন