বিজ্ঞাপন

বাংলাদেশের পেস আগুনে পুড়ল আয়ারল্যান্ড

March 23, 2023 | 4:51 pm

স্পোর্টস ডেস্ক

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ড দেখল এক নতুন বাংলাদেশকে। নিজেদের মাটিতে স্পিনারদের ওপর নির্ভর করেই খেলতে দেখা গেছে বাংলাদেশকে। সময় পাল্টেছে, বাংলাদেশ দল এখন স্পিনারদের তুলনায় পেসারদের ওপরেই বেশি ভরসা করে ম্যাচের কৌশল সাজাচ্ছে। আর সেই কৌশলে কুপোকাত আয়ারল্যান্ড। তাসকিন-হাসান আর ইবাদতের পেস আগুনে পুড়ে ছাই আয়ারল্যান্ড।

বিজ্ঞাপন

হাসান মাহমুদের ক্যারিয়ার সেরা বোলিং ফিগারে আইরিশরা টিকতে পারেনি ৩০ ওভারও। ২৮. ১ ওভারে মাত্র ১০১ রানে থেমেছে আইরিশদের ব্যাটিং ইনিংস। হাসান মাহমুদ ৮.১ ওভারে মাত্র ৩২ রানের বিনিময়ে নিয়েছেন পাঁচটি উইকেট। তাসকিন আহমেদ ১০ ওভারে এক মেইডেনে ২৬ রানের বিনিময়ে নিয়েছেন ৩টি আর বাকি দুই উইকেট উঠেছে ইবাদত হোসেনের ঝুলিতে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রিউ বালবার্নি। তবে শুরু থেকেই বাংলাদেশের দুই পেসার হাসান মাহমুদ এবং তাসকিন আহমেদের দুর্দান্ত বোলিংয়ে চাপে পড়ে সফরকারিরা। আর চাপ ধরে রেখে দুই আইরিশ ওপেনারকে তুলে নেন হাসান মাহমুদ। এরপর উইকেট তোলার মিশনে যোগ দেন তাসকিন আহমেদও।

সিরিজে প্রথমবার আগে ফিল্ডিংয়ে নেমে শুরু থেকেই নিয়ন্ত্রিত বোলিং করছেন হাসান, তাসকিন আহমেদরা। এরই মধ্যে একটি মেডেন ওভার নিয়েছেন হাসান। ২ ওভারে স্রেফ ৫ রান দিয়েছেন তাসকিন। ইনিংসের ৫ম ওভারে বল করতে আসলে হাসান মাহমুদকে প্রথম বলেই বাউন্ডারি হাকান স্টিভেন ডোহেনি। এরপরের বলটি অফ স্টাম্পের বেশ বাইরে করেছিলেন হাসান। সেই বল জায়গায় দাঁড়িয়ে খেলতে গিয়ে ব্যাটের কানায় লেগে ধরা পড়েন উইকেটের পেছনে মুশফিকুর রহিমের হাতে। ১ চারে ২০ বলে ৮ রান করে ফেরেন ডোহেনি।

বিজ্ঞাপন

দুই ওভার বিরতিতে ৯ম ওভারে বল হাতে আবারও আসেন হাসান। এসেই ওভারের প্রথম বলে তুলে নেন পল স্টার্লিংকে। হাসানের করা ব্যাক অব লেন্থের বলটি সোজা গিয়ে আঘাত হানে স্টার্লিংয়ের পায়ে আর তাতেই এলবিডাব্লিউ হয়ে ফেরেন এই ওপেনার। ১২ বলে ১টি চারে ৭ রান করে স্টার্লিং ফেরেন দলীয় ২২ রানের মাথায়।

ওই ওভারের চতুর্থ বল আবারও একই লেন্থে করেন হাসান। এবারেও সোজা গিয়ে আঘাত হানে হ্যারি টেকটরের পায়ে। বাংলাদেশ আবেদন করলেও আম্পায়ার সাই দেননি। পরে রিভিউ নিয়ে হ্যারি টেকটরের উইকেট তুলে নেয় বাংলাদেশ। আইরিশরা ২৩ রানে টপ অর্ডারের তিন ব্যাটারকে হারায়।

পরের ওভারে এসে উইকেট তুলে নেওয়ার মিছিলে যোগ দেন তাসকিন আহমেদও। ১০ ওভারের দ্বিতীয় বলটি অফ স্টাম্পের বাইরে করেছিলেন এই পেসার। তার পেসে পরাস্ত হওয়া বালবার্নির ব্যাট ছুঁয়ে বল চলে যায় স্লিপে থাকা নাজমুল হোসেন শান্তর তালুতে। আইরিশ অধিনায়ক ১৮ বলে মাত্র ৬ রান করে ফেরেন দলীয় ২৬ রানের মাথায়।

বিজ্ঞাপন

এরপর পঞ্চম উইকেটে প্রতিরোধ গড়ে তোলে তারা। কিন্তু ইবাদত হোসেনের এক ওভারে লণ্ডভণ্ড হয়ে যায় সব। এর কিছুক্ষণ পর এক ওভারে জোড়া আঘাত হেনেছেন তাসকিন আহমেদ। লাইন-লেংথ ঠিক করতে পারছিলেন ইবাদত হোসেন, মনে হচ্ছিল এমন। এরপরই বের করে আনলেন ‘সারপ্রাইজ’ ইয়র্কার। ওভার দা উইকেট থেকে করা ইবাদতের বলটা ঢুকেছে অ্যাঙ্গেল করে, তাতেই ভড়কে গেলেন লরকান টাকার। ব্যাট এগিয়ে নিলেও তাতে ছোঁয়াতে পারেননি বল। সরাসরি বল লাগে তাঁর বুটে। আম্পায়ার রড টাকার এলবিডব্লু দিতে সময় নেননি খুব একটা। টাকারের রিভিউ বিফলে গেছে, বল ট্র্যাকিং দেখিয়েছে সেটি হিট করত লেগ স্টাম্প।

ক্যাম্ফারের সঙ্গে টাকারের জুটি একটু আশা জোগাচ্ছিল আয়ারল্যান্ডকে, সেটি থামল ৪২ রানেই। এবং এর পরের বলেই বোল্ড জর্জ ডকরেল! ফুললেংথের বলটার নাগালই পাননি সাম্প্রতিক সময়ে বিশেষজ্ঞ ব্যাটসম্যান বনে যাওয়া ডকরেল, হয়েছেন বোল্ড! ৬৮ রানে ৪ উইকেট থেকে ৬৮ রানে ৬ উইকেটে পরিণত হয়েছে আয়ারল্যান্ড! পরের ওভারের প্রথম বলে হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়ে থাকবেন ইবাদত।

যদিও শেষ পর্যন্ত হ্যাটট্রিক হয়নি ইবাদতের। তবে আইরিশদের প্রতিরোধ গুড়িয়ে আবারও ম্যাচের পাল্লা বাংলাদেশের দিকেই ভারি করেছেন এই পেসার। ইবাদতের জোড়া আঘাত হানার পর আয়ারল্যান্ডের ওপর চাপ ধরে রাখতে আবারও বল হাতে আসেন তাসকিন। আর এসেই বাজিমাৎ এই পেসারের। প্রথম স্পেলে এক উইকেট নেওয়া তাসকিন ২২তম ওভারে এসে নিয়েছেন দুটি উইকেট। ওই ওভারের প্রথম বলে অ্যান্ডি ম্যাকবির্নেকে নাসুমের তালুবন্দি করেছেন। আর তৃতীয় বলে মার্ক অ্যাডায়ারকে বোল্ড করেছেন। এতেই আয়ারল্যান্ড ৭৯ রানে হারায় ৮ম উইকেট।

আয়ারল্যান্ডের ভরসা হয়ে টিকে ছিলেন কার্টিস ক্যাম্ফার। বাউন্সারে তাকে ফেরালেন হাসান মাহমুদ। পুল করতে গিয়ে ডিপ ফাইন লেগে তাসকিন আহমেদের হাতে ক্যাচ দিয়েছেন ক্যাম্পার।  ৪ চারে দলের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেছেন আইরিশ অলরাউন্ডার। এরপর ২৯তম ওভারে বল করতে এসে প্রথম বলেই গ্রাহাম হিউমকে তুলে নিয়ে আয়ারল্যান্ডকে ১০১ রানে অল আউট করে দেন হাসান মাহমুদ।

বিজ্ঞাপন

সংক্ষিপ্ত স্কোরকার্ড

আয়ারল্যান্ড: ১০১/১০; ২৮.১ ওভার; (ডোহেনি ৮, স্টার্লিং ৭, বালবার্নি ৬, টেকটর ০, টাকার ২৮, ক্যাম্ফার ৩৬, ম্যাকব্রিনে ১, অ্যাডায়ার ০, হিউম ৩, হাম্ফ্রিস ৪*); (হাসান ৮.১-১-৩২-৫, তাসকিন ১০-১-২৬-৩, ইবাদত ৬-০-২৯-২, নাসুম ৩-০-১১-০, মিরাজ ১-০-৩-০)।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন