বিজ্ঞাপন

মানুষকে রাষ্ট্রচ্যুত করা বড় জেনোসাইড: এনায়েতুর রহিম

March 23, 2023 | 5:34 pm

জবি করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. এনায়েতুর রহিম বলেছেন, মানুষকে রাষ্ট্রচ্যুত করা বড় জেনোসাইড।

বিজ্ঞাপন

বুধবার (২৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কর্তৃক আয়োজিত ‘১৯৭১ এর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি: গবেষণা প্রকাশনা ও কূটনৈতিক তৎপরতার তাৎপর্য’ শীর্ষক সেমিনারে এ মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এম. এনায়েতুর রহিম বলেন, ‘১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ন্যাশনাল আওয়ামী পার্টি, কৃষক, শ্রমিক, কমিউনিস্ট পার্টি, শ্রমিক সবাই যুদ্ধ করেছে। যুদ্ধের স্লোগান ছিল ‘জয় বাংলা’। কিন্তু আমাদের দুর্ভাগ্য এই স্লোগানটিকে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণায় হাইকোর্টকে হস্তক্ষেপ করতে হলো।’

আপিল বিভাগের বিচারপতি বলেন, ‘পূর্ব বাংলায় একটি জনপদ থাকুক তা পাকিস্তান চায়নি। বঙ্গবন্ধুর চাওয়ায় বাঙালিদের সার্বিক মুক্তি অর্জন হয়েছিল। কিন্তু ১৯৭৫-এ বঙ্গবন্ধু হত্যার মাধ্যমে তা বাংলাদেশকে এগিয়ে যাওয়ার পথে বাধাগ্রস্ত করে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘৭৫ পরবর্তী সময়ে সামরিক সরকার সংবিধান কাটাছেঁড়া শুরু করে। ৭৫ এর আগে যেখানে সংবিধানে ছিল ‘জাতীয় মুক্তির জন্য’ সেই শব্দটির স্থানে ‘জাতীয় স্বাধীনতার জন্য’ এবং ‘ঐতিহাসিক সংগ্রাম’ এর স্থানে ‘ঐতিহাসিক যুদ্ধ’ নিয়ে আসে। কিন্তু সংবিধান পরিবর্তনের মাধ্যমে অতীতের ইতিহাস মুছে ফেলার চেষ্টা করা হয়।’

অনুষ্ঠানে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আইনুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান।  প্রবন্ধ উপস্থাপন করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল হোসেন।

বিজ্ঞাপন

এছাড়া মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন আইন অনুষদের ডিন ড. এস. এম. মাসুম বিল্লাহ ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্সের সাবেক ডিন অধ্যাপক ড. মো. জাকারিয়া মিয়া। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের চেয়্যারম্যান, শিক্ষকসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন