বিজ্ঞাপন

এই বাংলাদেশের পক্ষে বিশ্বকাপ জেতা সম্ভব—বলছেন তামিম

March 24, 2023 | 1:14 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

অক্টোবরে ভারতে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। সব দলের মতো বাংলাদেশেরই এখন সব পরিকল্পনা বিশ্বকাপকে ঘিরে। আসন্ন বিশ্বকাপকে ঘিরে বাংলাদেশের স্বপ্নটা একটু বড়ই। কারণ ওয়ানডেতে অনেক বছর ধরে ভালো খেলছে বাংলাদেশ, ভারতের কন্ডিশন অনেকটা বাংলাদেশের মতোই এবং চার সিনিয়র তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ ও সাকিব আল হাসানের সম্ভবত এটাই শেষ ওয়ানডে বিশ্বকাপ। তামিম ইকবালের কথায় বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের প্রত্যাশাটা হয়তো আরেকটু বড় হবে। বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক বলেছেন, বিশ্বকাপ জয়ের সব রসদ আছে তার দলের মধ্যে।

বিজ্ঞাপন

সদ্য সমাপ্ত আয়ারল্যান্ড সিরিজে স্বপ্নের ক্রিকেট খেলেছে বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বোলিং, ব্যাটিং ও ফিল্ডিং তিন ক্যাটাগরিতেই মুগ্ধতা ছড়িয়েছেন টাইগাররা। তাক লাগানো পারফর্ম দেখিয়েছেন ব্যাটিং ও পেস বোলিং বিভাগ।

বৃষ্টিতে দ্বিতীয় ওয়ানডে পরিত্যক্ত হওয়ার কারণে তিন ম্যাচের দুটিতে বোলিং করার সুযোগ পেয়েছে বাংলাদেশ। দুই ইনিংসেই বাংলাদেশি পেসাররা নিয়েছেন ১৬ উইকেট। গতকাল তৃতীয় ওয়ানডেতে প্রতিপক্ষের দশটি উইকেটই নিয়েছেন বাংলাদেশের পেসাররা। প্রথম ওয়ানডেতে ৩৩৮ রান তুলেছিল বাংলাদেশ। যেটা ছিল ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর। পরের ম্যাচেই সেই রেকর্ড ভেঙে দেয় তামিম ইকবালের দল। পরের ম্যাচে ৩৪৯ রান তুলে ফেলে স্বাগতিকরা। দলগত এমন অপ্রতিরোধ্য পারফরম্যান্সে অধিনায়ক তামিম নিশ্চয় খুশি। বলেছেন, তার এই দলটা বিশ্বকাপও জিততে পারে।

কাল প্রথমে বোলিং করে আয়ারল্যান্ডকে মাত্র ১০১ রানেই গুটিয়ে দিয়ে পরে দশ উইকেটে ম্যাচ জিতেছে বাংলাদেশ। ম্যাচ শেষে তামিম বলছিলেন, ‘অবিশ্বাস্য। এই গোটা সিরিজে আমরা যেভাবে খেলেছি, সেটা খুবই সুন্দর ছিল। প্রথম দুই ম্যাচে আমাদের যে ব্যাটিং পারফরম্যান্স ছিল, সেটা এমন কিছু যা আগে আমরা কখনও করিনি। বিশেষ করে, এদিন যখন আমরা ফিল্ডিংয়ে ছিলাম, যেভাবে ফাস্ট বোলাররা বল করেছে, সেটা অবিশ্বাস্য ছিল। আমি নিশ্চিত নই, বাংলাদেশে এমন কিছু আগে কখনও ঘটেছে কিনা যে ফাস্ট বোলাররা সবগুলো উইকেট নিয়েছে। এখন আমি গর্বের সঙ্গে বলতে পারি যে আমাদের একটি দৃঢ়, দৃঢ়, দৃঢ় ফাস্ট বোলিং আক্রমণ রয়েছে।’

বিজ্ঞাপন

তামিম বলেন, ‘যদি আপনি আমাদের আজকের একাদশের দিকে তাকান, সেখানে তিনজন ফাস্ট বোলার, দুজন বাঁহাতি স্পিনার ও একজন অফ স্পিনার ছিল। বোলিং বিভাগে আমরা সম্ভবত সবদিক পূর্ণ করেছি। আমি মনে করি, এটাই সামনে এগোনোর উপায়। খেলোয়াড়দের ওপর বিশ্বাস রেখে যেতে হবে আমাদের। সামনে অনেক উত্থান-পতন আসতে পারে। তবে এই ইউনিটের বিশ্বসেরা হওয়ার সব রসদ রয়েছে।’

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন