বিজ্ঞাপন

পুরান ঢাকায় জমেছে ইফতার আয়োজন

March 24, 2023 | 4:55 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর পুরান ঢাকার ইফতার আয়োজন মানেই অন্যরকম এক উন্মাদনা, হরেক রকমের স্বাদ। প্রতিবছরই পবিত্র রমজান মাসে পুরান ঢাকার বিভিন্ন জায়গায় দেখা যায় বাহারি ইফতার আয়োজন। প্রতিবারের মতো এ বছরও রয়েছে এমন আয়োজন।

বিজ্ঞাপন

শুক্রবার (২৪ মার্চ) পুরান ঢাকার চকবাজার, নাজিরাবাজার, রায়সাহেব বাজার, নারিন্দা, নাজিমুদ্দিনরোডসহ বিভিন্ন জায়গায় ইফতার সামগ্রী বিক্রয় শুর হয়েছে। তবে ইফতারি খাবারের দামে ক্রেতাদের মধ্যে অসন্তুষ্টি লক্ষ্য করা গেছে।

বিজ্ঞাপন

রাজধানীর লালবাগ থেকে চকবাজারে ইফতারি কিনতে আসেন সাগর। তিনি জানান, গত বছরের চেয়ে এবার সব ধরনের ইফতারে সামগ্রীর দাম বেশি। ইফতার বিক্রেতারা ইফতার সামগ্রী সাইজে ছোট করেছে আবার দাম বেশি নিচ্ছে। তবুও নতুনত্বের স্বাদ নিতে ইফতার কিনতে চকবাজারে এসেছি।

গুলিস্তান থেকে চকবাজারে ইফতার কিনতে আসেন ইমরান শরীফ। তিনি জানান, চকবাজারে সুস্বাদু খাবার পাওয়া যায়। কিন্তু দাম একটু বেশি। সব পণ্যেরই দাম ৫, ১০, ২০ টাকা করে বাড়িয়েছে ইফতার বিক্রেতারা।

বিজ্ঞাপন

পুরান ঢাকার বাইরে ইফতারের ইতিহাস শত বছরের। এখানকার ইফতারের ভেতর রয়েছে নানা ভিন্নতা। ভিন্নরকম এসব ইফতারের মধ্যে রয়েছে বড়বাপের পোলার আস্ত মুরগির কাবাব, মোরগ মুসাল্লম, বটিকাবাব, টিকাকাবাব, কোতা, চিকেন কাঠি, শামিকাবাব, শিকের ভারী কাবাব, সুতিকাবাব, কোয়েল পাখির রোস্ট, কবুতরের রোস্ট, জিলাপি, শাহি জিলাপি, নিমকপারা, সমুচা, আলাউদ্দিনের হালুয়া, হালিম, দইবড়া, কাশ্মীরি শরবতসহ নানান উপকরণের খাবার।

বাহারি রকমের ইফতারির জমজমাট আয়োজন হয় পুরান ঢাকার চকবাজারে। রাজধানীর বিভিন্ন জায়গা থেকে মানুষ চকবাজারে আসেন ইফতারি কিনতে। উপভোগ করেন বছর ঘুরে আসা রমজান মাসের ইফতারির স্বাদ।

বিজ্ঞাপন

ছবি: সারাবাংলার সিনিয়র ফটো করেসপন্ডেন্ট হাবীবুর রহমান

সারাবাংলা/এআই/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন