বিজ্ঞাপন

সালমান-মৌসুমীর অভিষেকের ত্রিশ বছর

March 25, 2023 | 2:27 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বাংলাদেশের চলচ্চিত্রে যদি জিজ্ঞেস করা হয় সর্বাধিক জনপ্রিয় নায়কের নাম কী? সবাই এক বাক্যে বলবেন সালমান শাহ। সে সালমান শাহের অভিষেক হয়েছিলো ‘কেয়ামত থেকে কেয়ামত’ দিয়ে। ১৯৯৩ সালের ২৫ মার্চ ছবিটি মুক্তি পায়। তার সাথে অভিষেক হয় আরেক জনপ্রিয় অভিনেত্রী মৌসুমীর। শনিবার ছবিটি মুক্তির ও সালমান-মৌসুমীর ক্যারিয়ারের ত্রিশ বছর পূর্ণ হল।

বিজ্ঞাপন

জনপ্রিয়তার তুঙ্গে থাকা অবস্থায় ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর মারা যান সালমান শাহ্‌। তার মৃত্যু এখনও হত্যা নাকি আত্মহত্যা রহস্যে ঘেরা। কিন্তু মৃত্যুর এত বছর পরও সমান জনপ্রিয় সালমান। এ যুগের তরুণরা এখনও তাকে স্টাইল আইকন মানেন। যেখানে মৃত্যুর পর সুপারস্টারদের ভক্ত কমে সেখানে তার ভক্ত বাড়ছে প্রতিনিয়ত।

মুক্তির এত বছর পরও এ দেশের মানুষের কাছে ‘কেয়ামত থেকে কেয়ামত’ অনেক জনপ্রিয়। সে সময়ে প্রথম দিকে সিনেমা হল মালিকরা নতুন নায়ক-নায়িকার ছবি বলে চালাতে চায়নি। কিন্তু পরবর্তীতে ছবিটি এক ইতিহাস সৃষ্টি করে। বয়স্ক নায়কদের ভার্সিটি পড়ূয়া ছাত্র দেখতে দেখতে ক্লান্ত দর্শকরা দারুণ পছন্দ করে তরুণ সালমান-মৌসুমি জুটিকে।

বলিউডের ছবি ‘কেয়ামত তাক কেয়ামত’র অফিশিয়াল রিমেক ছিল এটি। পরিচালনা করেছেন সোহানুর রহমান ।

বিজ্ঞাপন

প্রযোজনা প্রতিষ্ঠান আনন্দ মেলা তিনটি হিন্দি ছবি ‘সনম বেওয়াফা’, ‘দিল’ ও ‘কেয়ামত সে কেয়ামত তক’-এর কপিরাইট নিয়ে সোহানুর রহমান সোহানকে যেকোনও একটির বাংলা রিমেক করতে বলেন। সেই সময় উপযুক্ত নায়ক-নায়িকা পাচ্ছিলেন না বলে সম্পূর্ণ নতুন মুখ দিয়ে ছবিটি নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়।

প্রথমে নায়িকা হিসেবে মৌসুমীকে নির্বাচিত করা হয়। নায়ক হিসেবে তৌকির আহমেদকে প্রস্তাব দিলে তিনি রিমেক চলচ্চিত্র হওয়ায় প্রস্তাব ফিরিয়ে দেন। পরে মডেল-অভিনেতা আদিল হোসেন নোবেলকে প্রস্তাব দিলে তিনিও তা ফিরিয়ে দেন। তখন নায়ক আলমগীরের সাবেক স্ত্রী খোশনুর আলমগীর ‘ইমন’ নামের একটি ছেলের সন্ধান দেন। প্রথম দেখাতেই তাকে পছন্দ করে ফেলেন পরিচালক এবং ‘সনম বেওয়াফা’ ছবির জন্য প্রস্তাব দেন। কিন্তু যখন ইমন ‘কেয়ামত সে কেয়ামত তক’ ছবির কথা জানতে পারেন তখন তিনি এই ছবিতে অভিনেয়র জন্যই আগ্রহ প্রকাশ করেন। তার কাছে ‘কেয়ামত সে কেয়ামত তক’ ছবি এতই প্রিয় ছিলো যে, তিনি মোট ২৬ বার ছবিটি দেখেছেন বলে পরিচালক কে জানান। শেষ পর্যন্ত পরিচালক সোহানুর রহমান সোহান তাকে নিয়ে ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবিটি নির্মাণের সিদ্ধান নেন এবং নায়কের ‘ইমন’ নাম পরিবর্তন করে সালমান শাহ রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন