বিজ্ঞাপন

এবার ‘নতুন’ ব্রাজিলকে হারিয়ে দিলো মরক্কো

March 26, 2023 | 10:06 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিশ্বকাপের সেই চমক অব্যাহত রেখেছে মরক্কো। বিশ্বকাপে একের পর এক বড় দলকে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল মরক্কো। আরব বিশ্বের প্রথম দল হিসেবে সেমিফাইনালে উঠে ফ্রান্সের সঙ্গেও দুর্দান্ত ফুটবল খেলেছিল দলটি। বিশ্বকাপের সেই দাপট যে ফ্লুক ছিল সেটা আরও একবার প্রমাণ করল মরক্কো। প্রীতি ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে হারিয়ে দিয়েছে দলটি।

বিজ্ঞাপন

এই ব্রাজিল অবশ্য অনেকটাই নতুন! বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া দলটার হয়ে আজ অভিষেক হয়েছে পাঁচজনের। ছয় বছর ধরে ব্রাজিলের কোচের দায়িত্বে থাকা তিতের জায়গায় ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালন করছেন রেমন মেনেজেস। ইনজুরির কারণে মাঠে ছিলেন না নেইমার, থিয়েগো সিলভারা। এমন অদল-বদলের ব্রাজিল পেরে উঠেনি মরক্কোর সাথে।

মরক্কোর গ্রান্ড স্তাদে দে ত্যাঙ্গারে ম্যাচের প্রথম সুযোগটা অবশ্য ব্রাজিলই পেয়েছিল। লুকাস পাকেতার থ্রু বল ধরে গোলরক্ষককে একা পেয়েছিলেন পালমেইরাসের তরুণ রনি। কিন্তু গোলরক্ষককে পরাস্ত করতে পারেননি। দশ মিনিট পর মরক্কোর নুসায়ার মাজরাওয়ির জোরালো শট বেরিয়ে যায় পোস্ট ঘেঁষে।

বিজ্ঞাপন

২৪ মিনিটে বল ক্লিয়ার করতে গিয়ে প্রতিপক্ষের পায়ে বল তুলে দেন মরক্কো গোলরক্ষক ইয়াসিন বোনো। অবশ্য তড়িৎ ডি-বক্সে ঢুকে আন্দ্রে সান্তোসের শট ঠেকিয়ে জাল অক্ষত রাখতে পেরেছেন তিনি।

২৬ মিনিটে জেগে উঠেন ভিনিসিয়ুস জুনিয়র। দারুণ দক্ষতায় বল জালে জড়িয়ে দিয়েছিলেন। অবশ্য অফসাইডে সেই গোল বাতিল হয়ে যায়। তিন মিনিট পর এগিয়ে যায় মরক্কো। বিলাল এল খানুসের কাটব্যাকে বল পেয়ে সহজেই গোল করেন সোফিয়ানে বুফাল।

বিজ্ঞাপন

এবার ‘নতুন’ ব্রাজিলকে হারিয়ে দিলো মরক্কো

সাত মিনিট পর ব্রাজিলকে সমতায় ফেরানোর দারুণ সুযোগ পেয়েছিলেন রদ্রিগো। কিন্তু গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি। ৪৮ মিনিটে রদ্রিগোর দারুণ এক ভলি কর্ণারের বিনিময়ে রক্ষা করেন মরক্কো গোলরক্ষক। গোলের জন্য হাঁসফাঁস করতে থাকে ব্রাজিল।

বিজ্ঞাপন

৬৭ মিনিটে মরক্কোর গোলরক্ষক বোনের ভুলে সমতায় ফিরে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কাসেমিরোর শট ঠিকভাবে ধরতে পারেননি তিনি, বল জরিয়ে যায় জালে। অবশ্য সমতায় ফেরার স্বস্তি বেশিক্ষণ স্থায়ী হয়নি ব্রাজিলের। ৭৯ মিনিটে দারুণ এক প্রতিআক্রমণে ব্যবধান ২-১ করে মরক্কো। ওয়ালিদ ছেদদিরার বাড়ানো বলে জোরালো ভলিতে গোল আদায় করে নেন আব্দেলহালিম সাবিরি। এরপর ব্রাজিলের সমতায় ফেরার চেষ্টা কাজে লাগেনি। যাতে ২-১ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন