বিজ্ঞাপন

বৃষ্টির হানায় ২০৭ রানে থামল বাংলাদেশ

March 27, 2023 | 4:39 pm

স্পোর্টস ডেস্ক

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে টস হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। শুরু থেকেই আইরিশ বোলারদের ওপর চড়াও হয়ে খেলতে থাকে দুই টাইগার ওপেনার লিটন দাস এবং রনি তালুকদার। এই দুই ব্যাটারের ঝড়ো ব্যাটিংয়ে পাওয়ার প্লে’তে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ। শামিম, সাকিবের ব্যাটে ভর করে বাংলাদেশ ১৯.২ ওভারে ৫ উইকেটে ২০৭ রান তোলার পর বৃষ্টি হানা দেয়। বৃষ্টি না থামায় বাংলাদেশের ব্যাটিং ইনিংসের ইতি ঘটে ৪ বল বাকি থাকতেই।

বিজ্ঞাপন

টস হেরে ব্যাট করতে নেমে টেকটরের করা ইনিংসের প্রথম ওভার থেকে লিটন দাস ও রনি তালুকদার মিলে নেন ১১ রান। পরের পাঁচ ওভারে বল কেবল বাউন্ডারিতে আছড়ে ফেলতে শুরু করেন এই দুই ওপেনার।

ষষ্ঠ ওভারে অ্যাডায়ারকে কাট করে চার মারেন রনি। আর সেই চার থেকেই বাংলাদেশের স্কোর হয়ে যায় ৭৬ যাপাওয়ার প্লে’তে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর। এর আগের সর্বোচ্চ ছিল ৭৪ রান, ২০১৮ সালে শ্রীলংকার বিপক্ষে। তবে সেখানেই থামেনি বাংলাদেশ। ষষ্ঠ ওভার থেকে তিনোটি চার, একটি ছয়ে ২০ রান তোলে বাংলাদেশ। এতেই পাওয়ার প্লে থেকে ৮১ রান তুলতে পারে বাংলাদেশ।

তবে পাওয়ার প্লে শেষেই ফেরেন লিটন দাস। ৮ম ওভারের প্রথম বলটি একটু ধীর গতিতে ঝুলিয়ে দিয়েছিলেন ইয়ং। তার বলটি বুঝতেই পারেননি লিটন। ক্রেইগ ইয়ংয়ের শরীর থেকে বেশ দূরে ব্যাট চালিয়ে মিড অফে সহজ ক্যাচ তুলে দেন লিটন। আর পল স্টার্লিং সহজেই তা লুফে নেন। লিটন দাস ২৩ বলে ৪টি চার আর ৩টি ছয়ে ৪৭ রান করে ফেরেন। বাংলাদেশ ৯১ রানে হারায় প্রথম উইকেট।

বিজ্ঞাপন

লিটন ফেরার পর নাজমুল হোসেন শান্তকে সঙ্গী করে রানের চাকা সচল রাখেন রনি তালুকদার। দ্বিতীয় উইকেটে ১৯ বলে ২৭ রান তোলে বাংলাদেশ। তবে শান্ত বেশি সময় উইকেটে টিকতে পারেননি। ১৩ বলে ১৪ রান করে ফেরেন শান্ত। এরপর তৃতীয় উইকেটে শামিম হোসেনের সঙ্গে জুটি গড়েন রনি। এর মধ্যেই মাত্র ২৪ বলে অর্ধশতক ছুঁয়ে ফেলেন রনি তালুকদার। অফ স্টাম্পের বাইরে লেংথ বল পেয়ে কভারের ওপর দিয়ে মারলেন রনি তালুকদার। চোখের পলকে বল চলে গেল। রনি পৌঁছে গেলেন পঞ্চাশে। ক্যারিয়ারের পঞ্চম ম্যাচে প্রথম ফিফটি তুলতে ৬টি চারের সঙ্গে ২টি ছক্কা মেরেছেন ৩২ বছর বয়সী ওপেনার।

দলীয় ১৫৪ রানে রনি তালুকদার হিউমের করা বলে বোল্ড হয়ে ফিরলেন। বাংলাদেশ হারাল তৃতীয় উইকেট। এরপর শামিম হোসেন ফেরেন ১৭তম ওভারের প্রথম বলে হাওয়ায় উড়িয়ে মেরে। ২০ বলে ৩০ রান করেন শামিম। এরপর তাওহিদ হৃদয়কে সঙ্গী করে বাংলাদেশের পুঁজি দুইশত পার করেন সাকিব আল হাসান।

শেষ দিকে সাকিব আল হাসান ১৩ বলে ২০ আর মেহেদি হাসান মিরাজ ১ বলে ৪ রান করার পর বৃষ্টি হানা দেয়। এ সময় বাংলাদেশ ১৯.২ ওভারে ৫ উইকেটে তোলে ২০৭ রান। এরপর বৃষ্টির কারণে খেলা আর মাঠে গড়ায়নি।

বিজ্ঞাপন

ছবি: শ্যামল নন্দী

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন