বিজ্ঞাপন

প্রয়োজন মুক্তিযুদ্ধের ইতিহাস সমৃদ্ধ তরুন প্রজন্ম

March 27, 2023 | 3:02 pm

গোপাল অধিকারী

স্বাধীনতার ৫২ বছর পেরিয়ে ৫৩ পা দিয়েছে বাংলাদেশ। যতটা দিন যাচ্ছে স্বাধীনতার স্বপ্ন ও চেতনা লোপ পাচ্ছে বলে আমার মনে হয়। এখনও মুক্তিযোদ্ধারা বেঁচে আছেন বলেই মুক্তিযুদ্ধের প্রকৃত কথা তাদের মুখ থেকে শুনতে পাই। কিন্তু আর কয়েক দশক পরে মুক্তিযোদ্ধারা না থাকলে দেশটা কেমন হবে ভাবতেই কেমন লাগে? প্রশ্ন জাগে তরুন প্রজন্ম কতটা মুক্তিযুদ্ধের ইতিহাস জানবে? কতটা দেশপ্রেম জাগ্রত হবে? তারা কি আদৌ দেশপ্রেমের আদলে লালিত হবে? নাকি স্বাধীনতা সংগ্রামের ইতিহাস ধুলোয় মুছে যাবে? ইতিহাসবিহীন একটি জাতি ভাবাই দুঃসাধ্য। মুক্তিযুদ্ধের ইতিহাস ছিল বলেই আমরা সুসংগঠিত। ত্যাগের ইতিহাস আছে বলেই আমরা ঐক্যবদ্ধ।

বিজ্ঞাপন

বাংলাদেশের জাতীয় জীবনে তিনটি গুরুত্বপূর্ণ জাতীয় দিবস রয়েছে। হয়ত আমরা অনেকেই এই দিবসগুলো জানি না। বিশেষ করে তরুন প্রজন্মের অনেকেই জানে না। ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস, ২৬ মার্চ স্বাধীনতা দিবস ও ১৬ ডিসেম্বর বিজয় দিবস। প্রত্যেকটা দিবসের পটভ’মি রয়েছে। রয়েছে তাৎপর্যপূর্ণ প্রেরণা। স্বাধীনতাহীনতায় কেউ বাঁচতে চাই না। তবে স্বাধীনতা অর্জনের পথ মসৃণ নয়। বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পথ অগ্নিঝড়া ও বেদনাসিক্ত। স্বাধীনতার জন্য চূড়ান্ত লড়াই শুরু হয় এই মার্চেই। এই মাসেই বাঙালি প্রতিরোধ গড়ে তুলেছিল পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে। উত্তাল একাত্তরে পুরো মার্চ মাসজুড়ে বাঙালির চোখে ছিল স্বাধীনতার স্বপ্ন।

দীর্ঘদিন ধরে এদেশের শোষিত, নিপীড়িত, অধিকারবঞ্চিত মানুষ স্বাধিকারের জন্য লড়াই করে আসছিল। ১৯৭১ সালের ১ মার্চ পাকিস্তাানি স্বৈরাচারী সামরিক শাসক জেনারেল ইয়াহিয়া খান জাতীয় পরিষদের নির্ধারিত অধিবেশন বাতিল করেন। এ অধিবেশন শুরু হওয়ার কথা ছিল ৩ মার্চ। ১৯৭০ সালের ঐতিহাসিক নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী লীগ গোটা পাকিস্তানেই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। শেখ মুজিবের হাতে ক্ষমতা হস্তান্তর না করার হীন, কূট ষড়যন্ত্র হিসেবে অধিবেশন বাতিলের ঘোষণার সঙ্গে সঙ্গে তৎ্কালীন পূর্ব পাকিস্তানের মানুষ ক্রোধে, ক্ষোভে ফুঁসে ওঠে। বঞ্চিত, লাঞ্ছিত, অধিকারহীন মানুষ ফেটে পড়ে বিক্ষোভে। অফিস-আদালত থেকে সব মানুষ স্বতঃস্ফূর্তভাবে রাস্তায় নেমে এই ষড়যন্ত্রের তীব্র প্রতিবাদ করেন। শ্লোগান ওঠে- বীর বাঙালি অস্ত্র ধর/বাংলাদেশ স্বাধীন কর।

১৯৭১-এর ৭ মার্চ সাবেক রেসকোর্স ময়দান আজকের সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক ঐতিহাসিক ভাষণ দেন। এ সময় পাকিস্তানি শাসকদের হুঁশিয়ারি দিয়ে তিনি বলেছিলেন, ‘সাত কোটি মানুষকে দাবায়ে রাখতে পারবা না। মরতে যখন শিখেছি, তখন কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না। রক্ত যখন দিয়েছি, আরো দেবো। এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্র্রাম স্বাধীনতার সংগ্রাম। জয় বাংলা।’ বঙ্গবন্ধুর এই ভাষণ মুহূর্তের মধ্যেই ছড়িয়ে পড়ে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। তার ঘোষণার পর বীর বাঙালি সেই যে ঘর থেকে বেরিয়েছিল, বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত, দেশ স্বাধীন না হওয়া পর্যন্ত আর ঘরে ফেরেনি।

বিজ্ঞাপন

২৬ মার্চ স্বাধীনতা দিবস। ইতিহাস বলে ১৯৭১ সালের ২৫ মার্চের মধ্যরাতে স্বাধীনতার ঘোষনা দেওয়া হয়। সেই থেকেই ২৬ মার্চ স্বাধীনতা দিবস। আর এর পেছনের ইতিহাসটা আরও লম্বা। ১৭৫৭ সাল। যেদিন স্বাধীন বাংলার সূর্য অস্তমিত হয়েছিল। স্বাধীন বাংলার শেষ নবাব সিরাজউদ্দোলা ১৭৫৭ সালের ২৩ জুন পলাশীর প্রান্তরে ইংরেজদের সাথে যুদ্ধ করে। কিছু আত্মীয় মহলের চক্রান্ত্র ও অসযোগীতায় নবাব পরাজিত হয় এ্বং তাকে হত্যা করা হয়। সেই থেকেই ভারতীয় উপমহাদেশ চলে যায় ব্রিটিশদের অধীনে। চলে কোম্পানী আর ব্রিটিশদের শাসন। ব্যবসা করার জন্য ভারতীয় উপমহাদেশে আসলেও বাংলার জমি সোনার চেয়েও খাঁটি যা দেখে লোভ সামলাতে পারেনি ব্রিটিশরা। পায়তারা করে দেশকে শাসন করার। এভাবে চলে ১৯৪৭ সাল পর্যন্ত ব্রিটিশ শাসন। তাইতো বলা হয় প্রায় দুইশ বছর স্বাধীন বাংলার সূর্য অস্তমিত ছিল। প্রায় দুইশ বছর ব্রিটিশদের অত্যাচারে ভারতীয় উপমহাদেশ শোষিত হয়েছে সেই অর্থে বলা সূর্য অস্তমিত ছিল।

১৯৪৭ সালে ভারতীয় উপমহাদেশ ভাগ করে ভারত ও পাকিস্থান নামে দুটি রাষ্ট্র সৃষ্টি করা হয়। তার আগে বঙ্গভঙ্গসহ বিভিন্ন কৌশলে ব্রিটিশরা শাসনমেয়াদ বাড়ানোর চেষ্টা করেন। কিন্তু কোন উদ্দেশ্য সফল হয় নাই। তৎকালীন সময়ে বর্তমান বাংলাদেশ হয়ে গেল পূর্ব পাকিস্থান। তখনও আজকের বাংলাদেশ শোষিত । খেলাটা একই ছিল শুধু খেলোয়াড় পরিবর্তন হয়েছিল। যার প্রথম প্রমাণ মিলে বাংলাকে বাদ দিয়ে উর্দূকে রাষ্ট্রভাষা করার পাঁয়তারা করার মধ্য দিয়ে। কিন্তু তা সফল হয় নাই। ভাষার জন্য রাজপথে মিছিল করে জীবন দিয়ে বাঙালী জাতীয় পৃথিবীতে প্রথম বুঝিয়ে দিয়েছে তারা আন্দোলন করতে পারে। তাঁরা ভাষার জন্য জীবন দিতে পারে। সেদিন রফিক, সালাম, বরকত, জব্বার, শফিউরসহ নাম না জানা শহীদদের রক্ত বাঙালী জাতীর জাতীয়তাবাদের উন্মেষ ঘটিয়েছিল। সেদিনের সেই ইতিহাস নিজেদের অধিকার আদায়ের প্রেরণ যুগিয়েছিল। সাহস যুগিয়েছিল পরবর্তী সকল আন্দোলন সংগ্রামের। যার প্রতিদানস্বরূপ ১৯৫৬ সালের সংবিধানে বাংলাকেই রাষ্ট্রভাষার স্বীকৃতি দেওয়া হয়। ১৯৬৬ সালের ছয়দফা যার প্রথম দফাই ছিল স্বায়ত্তশাসনের, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান এবং ১৯৭০ সালের নির্বাচনে বিভিন্ন ষড়যন্ত্রের মোকাবেলা করে। ৭০ নির্বাচন দিয়ে পরাজয় নিশ্চিত জেনে ঐ পাকিস্থানীরা শুরু করে ক্ষমতা দেবার নামে টালবাহানা।

১৯৭১ সালের ২৫ মার্চ, রাতে আলোচনার কথা বলে আকস্মিকভাবে হত্যাযজ্ঞে মেতে ওঠে তারা। সেদিন রাতেই চলে আপারেশন সার্চ লাইট। হত্যা করে ঢাকার বিভিন্ন স্থানের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে। মানবসভ্যতার ইতিহাসে একটি কলঙ্কিত দিন। দিনটি ‘গণহত্যা দিবস’ হিসেবে পালিত হচ্ছে। একাত্তরের অগ্নিঝরা মার্চের এদিনে বাঙালির জীবনে নেমে আসে নৃশংস, ভয়ংঙ্কর ও বিভীষিকাময় কালরাত্রি। ‘অপারেশন সার্চলাইট’ নামে পরিচালিত এ অভিযানের উদ্দেশ্য ছিল বাঙালির মুক্তির আকাঙ্খাকে অঙ্কুরেই ধ্বংস করা। সেইরাতে হানাদাররা ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, ইকবাল হল, রোকেয়া হল, শিক্ষকদের বাসা, পিলখানার ইপিআর সদরদপ্তর, রাজারবাগ পুলিশ লাইনে একযোগে নৃশংসতা চালিয়ে হত্যা করে অগণিত নিরস্ত্র দেশপ্রেমিক ও দেশের শ্রেষ্ঠ সন্তানদের। কিন্তু তারা সফল হয় নাই। বাঙালীর অদম্য মনোবলের কাছে ১৬ ডিসেম্বর পরাজিত হয়।

বিজ্ঞাপন

২৬ মার্চ স্বাধীনতার ঘোষণা বাঙালীর স্বাধীকার আদায়ে প্রেরণা যুগিয়েছিল। মনে স্বাধীনতার স্বপ্ন বুনেছিল। সেদিন যদি এই ঘোষণা না আসত তাহলে হয়তবা আমাদের বিজয়ের দিন বিলম্বিত হতো। জাতি হতো দিশেহারা। ২৬ মার্চের ঘোষণা জাতিকে একটি পথ দেখিয়েছিল। সকলে একটি লক্ষ্য নিয়েই এগিয়ে চলে। ২৬ মার্চ আমাদের সেই লক্ষ্যটা নির্ধারণ করে দেয়। যা ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে। মুক্তিযুদ্ধে অগণিত প্রাণ উৎসর্গ করতে হয়েছে, অগণিত মা-বোনকে হারাতে হয়েছে সম্ভ্রম। আহত ও পঙ্গু হতে হয়েছে এদেশের অগণিত মানুষকে। লাখো মানুষের অপরিসীম ত্যাগের বিনিময়ে স্বাধীন হয়েছে আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ। আমার মনে হয় বাঙালীর স্বাধীনতার ইতিহাস একটি স্বাধীনতা প্রত্যাশী দেশকে অনুপ্রেরণ যোগাবে। শুধু দেশ নয় একটি ব্যক্তি মনেও যোগাবে সাহসের বাতি। স্বাধীনতার সেই সূর্য উজ্জিবিত হোক। স্বাধীনতার দ্যুতি আলো ছড়াক সকল প্রাণে। জেগে উঠুক বাংলা, স্লোগান বলি “জয় বাংলা”।

একজন নাগরিকের প্রধান দায়িত্ব ও কর্তব্য রাষ্ট্রের প্রতি অনুগত থাকা। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় সদা সতর্ক থাকা। মা-বাবার প্রীতির সাথে দেশপ্রেমও যে অপরিহার্য আমরা হয়ত অনেক সময় ভুলে যায়। কিন্তু আমাদের সেই সকল বীর বাঙালী যদি দেশের কথা না ভেবে পরিবারের কথা ভাবতেন তাহলে আমরা কি স্বাধীন দেশ পেতাম? আমরা কি মাতৃভাষা বাংলাভাষা পেতাম? স্বাধীনতার চেতনা দেশপ্রেমের প্রেরণা। সকলকেই স্বাধীনতা যুদ্ধের ইতিহাস জানতে হবে।

একমাত্র দেশপ্রেমবোধই দেশের সার্বভৌমত্ববোধ জাগিয়ে তুলতে পারে। দেশপ্রেমবোধ তৈরিতে মুক্তিযুদ্ধের ইতিহাস অপরিহার্য। মুক্তিযুদ্ধের প্রতিটা রন্ধে রন্ধে মিশে আছে স্বাধীনতার অশ্রু-বিন্দু। একটি জননীর ছেলে হারা বেদনার অশ্রুসিক্ত জল। একটি বাবার যুদ্ধজয়ী ছেলের সংগ্রামী বিজয়ের লাল-সবুজ পতাকা। তাইতো দৃঢ় হৃদয়ে অনুভব করি মুক্তিযুদ্ধের ইতিহাস সমৃদ্ধ তরুন জনতা।

লেখক: সাংবাদিক ও কলামিস্ট

বিজ্ঞাপন
প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন