বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টে পুলিশের লাঠিচার্জ: রিটের আদেশ বুধবার

March 27, 2023 | 6:03 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশের লাঠিচার্জের ঘটনায় দায়ের করা রিটের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য বুধবার (২৯ মার্চ) দিন ধার্য করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

সোমবার (২৭ মার্চ) এ বিষয়ে শুনানি নিয়ে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। ওইদিন আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশের লাঠিচার্জের ঘটনা ঘটে। পরে এ ঘটনায় তদন্তের নির্দেশনা চেয়ে গত ১৯ মার্চ রিট দায়ের করেন সুপ্রিম কোর্ট বার নির্বাচনের বিএনপি সমর্থিত ১৪ জন প্রার্থী।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, আইন সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), ঢাকা মহানগর পুলিশ কমিশনার (বিএনপি), গোয়েন্দা পুলিশের (ডিবি) উপ-কমিশনার ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বিবাদী করা হয়।

বিজ্ঞাপন

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল) প্যানেলের সভাপতি প্রার্থী এ এম মাহবুব উদ্দিন খোকন।

তিনি বলেন, সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে পুলিশের বেআইনি কর্মকাণ্ডের জন্য বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট দায়ের করা হয়। আজ ওই করা রিটের শুনানি হয়েছে। এ বিষয়ে আগামী বুধবার আদেশ দেবেন হাইকোর্ট।

গত ১৫ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ভোটগ্রহণের প্রথম দিনে আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে তুমুল হট্টগোল ও মারামারি হয়। ওইদিন পুলিশের লাঠিচার্জ ও মারধরের শিকার হন অন্তত ২৫ জন সাংবাদিক ও আইনজীবী।

বিজ্ঞাপন

বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের মধ্যে হাতাহাতি, ধাওয়া-পাল্টা ধাওয়া, হট্টগোল ও ধস্তাধস্তির মধ্যে দিয়ে আইনজীবী সমিতি নির্বাচনের দুই দিনব্যাপী ভোটগ্রহণ শেষ হয়।

এরপর ১৬ মার্চ দিবাগত রাতে এই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে ১৪টি পদের সব কটিতে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল জয়ী হয়। আর সেই নির্বাচনে ভোট দেওয়া থেকে বিরত ছিল বিএনপি সমর্থকরা।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন