বিজ্ঞাপন

চবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ, আবেদন শুরু বৃহস্পতিবার

March 28, 2023 | 3:04 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। এবার শর্তসাপেক্ষে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ রাখা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ মার্চ) চবি রেজিস্ট্রারের দফতর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার আবেদন বৃহস্পতিবার (৩০ মার্চ) থেকে শুরু হয়ে চলবে ১২ এপ্রিল পর্যন্ত।

ইউনিট ও উপ-ইউনিটের প্রতিটিতে ভর্তি পরীক্ষার আবেদন করতে লাগবে ৮৫০ টাকা। ১৪ এপ্রিল রাত ১২টা থেকে ইউনিট ও উপ-ইউনিট ভর্তি পরীক্ষার আবেদন ফি জমা দেয়া যাবে।

বিজ্ঞাপন

ভর্তি পরীক্ষা শুরু হবে ১৬ মে। শেষ হবে ২৫ মে। গতবারের মতো এবারও ভর্তি পরীক্ষা চবির মূল ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা অন্যবারের মতোই ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নির্দিষ্ট শর্ত পূরণ করে ২০১৯ সালের মাধ্যমিক বা সমমান এবং ২০২১ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও এবারের ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবেন। তবে মেডিকেল ভর্তি পরীক্ষার মতো দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার্থীদের প্রাপ্ত মোট নম্বর থেকে ৫ নম্বর কাটা হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট আছে। এসব বিভাগ ও ইনস্টিটিউটে মোট আসন আছে ৪ হাজার ৯২৬টি। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/ এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন