বিজ্ঞাপন

প্রথম স্টার্টআপ বিজয়ী পাবেন ১ কোটি টাকার অনুদান

March 28, 2023 | 10:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তৃতীয়বারের মতো শুরু হওয়া বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২৩ এ বিজয়ী হওয়া প্রথম স্টার্টআপকে বিশেষ সম্মাননার পাশাপশি এক কোটি টাকার অনুদান দেওয়া হবে। বিজয়ী হওয়া ৫০টি স্টার্টআপের প্রত্যেকে পাবেন ১০ লাখ টাকা করে ও সবমিলিয়ে মোট ছয় কোটি টাকা অনুদান দেওয়া হবে বিগ এর মাধ্যমে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) অধীনে উদ্ভাবন এবং উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প এই প্রতিযোগিতার আয়োজন করছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বিগ -২০২৩ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় আরও উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব সামসুল আরেফিন, বিসিসির নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, বাংলাদেশ স্টার্টআপ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের পরিচালক আলতাফ হোসেন।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আমরা অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছি। এ সময় উদ্ভাবনী সমাধান নিয়ে আসতে হবে যে অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে পারি। আগে সরকারের কোনো মন্ত্রী, সচিব না নীতি নির্ধারণী পর্যায়ে ‘স্টার্টআপ’ শব্দটাই পরিচিত ছিল না। ফলে স্টার্টআপদের সহযোগিতা পেতে অনেক সমস্যা হতো। কিন্তু বর্তমানে প্রধানমন্ত্রীর সুযোগ্য উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দিকনির্দেশনায় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সেই অবস্থার পরিবর্তন হয়েছে। সরকার স্টার্টআপদের জন্য একটি ভিত্তি দাঁড় করিয়েছে যার ওপর ভর করে বাংলাদেশে এই মুহূর্তে দুই হাজার ৫০১টি স্টার্টআপ রয়েছে। আমরা আশা করছি, ২০২৫ সাল নাগাদ বাংলাদেশে পাঁচ হাজার স্টার্টআপকে কার্যক্রমে দেখতে পাব। অন্তত পাঁচটি প্রতিষ্ঠান দেখতে পাব বিলিয়ন ডলারের।’

পলক আরও বলেন, ‘সাধারণত স্টার্টআপকে কেউ অর্থায়ন করতে চায় না বা এখানে কেউ বিনিয়োগ করতে চায় না। কারণ অন্যান্য গতানুগতিক ব্যবসার তুলনায় এখানে বিনিয়োগ নিশ্চিত এবং নিরাপদ নয়। এ জন্যই আমরা তাদের জন্য বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট নিয়ে এসেছি। আমরা যদি পাঁচ হাজার স্টার্টআপকে সহায়তা করতে পারি তাহলে ২০২৫ সাল নাগাদ দেশের আইটি-আইসিটি খাতে ৩০ লাখ  তরুণ তরুণীর কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারব।’

বিজ্ঞাপন

পলক আরও বলেন, ‘আমাদের দেশের তরুণ তরুণীদের মাঝে মেধার কমতি নেই; আছে সহযোগিতার অভাব। এ জন্যই আমরা তাদেরকে সাহায্য করতে এগিয়ে আসছি এমনভাবে যে, তারা যদি সফল হয় তাহলে আমরা মুনাফার একটি অংশ পাব। কিন্তু তারা যদি ব্যর্থ হয় তাহলেও তাদের কোনো দায় দেনা থাকবে না। ফলে এই তরুণরা ঝুঁকি নিতে সাহস পাবেন।’

অনুষ্ঠানে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, wwww.big.gov.bd ওয়েবসাইটে গিয়ে এই প্রতিযোগিতায় অংশ নিতে ইচ্ছুক স্টার্টআপ প্রতিষ্ঠান নিবন্ধন করে আবেদন করতে পারবে। আগামী ২২ এপ্রিল পর্যন্ত নিবন্ধন করা যাবে। আবেদনকারীদের মধ্যে থেকে প্রাথমিকভাবে ৩০০ টি স্টার্টআপ কে নির্বাচন করা হবে। পরবর্তীতে সেখান থেকে নির্বাচিত স্টার্টআপদের নিয়ে আয়োজিত হবে তিন দিনব্যাপী বুট ক্যাম্প। বুট ক্যাম্প থেকে নির্বাচন করা হবে সেরা ৫১টি স্টার্টআপ। আর সেখান থেকে পাঁচটি স্টার্টআপ নিয়ে আয়োজিত হবে বিগ -২০২৩ এর চূড়ান্ত পর্ব।

চূড়ান্ত পর্বে বিজয়ী একটি স্টার্টআপকে বিশেষ সম্মাননার পাশাপশি দেওয়া হবে এক কোটি টাকার অনুদান। আর বাকি ৫০টি স্টার্টআপের প্রত্যেকে পাবেন ১০ লাখ টাকা করে অনুদান এবং বিশেষ সম্মাননা সনদ। সবমিলিয়ে মোট ছয় কোটি টাকা অনুদান দেওয়া হবে বিগ এর মাধ্যমে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ২০১৯ সালে প্রথমবারের মতো আয়োজিত হয় বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট। এরপর ২০২১ সালে এর দ্বিতীয় আসর অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন