বিজ্ঞাপন

হ্যাটট্রিকে আর্জেন্টিনার জার্সিতে মেসির গোলের সেঞ্চুরি

March 29, 2023 | 10:56 am

স্পোর্টস ডেস্ক

পানামার বিপক্ষে এক গোল করে ক্যারিয়ারে নিজের ৮০০তম গোল ছুঁয়ে ফেলেন লিওনেল মেসি। আর এতেই পৌঁছে যান আর্জেন্টিনার জার্সিতে ৯৯তম গোলে। অর্থাৎ আন্তর্জাতিক ক্যারিয়ারে শততম গোল স্পর্শ করতে মেসির সামনে ছিল মাত্র একটি গোলের ব্যবধান। কুরসাওয়ারের বিপক্ষে হ্যাটট্রিক করে সেই মাইলফলক ছুঁয়ে ফেললেন আর্জেন্টাইন এই জাদুকর।

বিজ্ঞাপন

জিওভানি লো সেলসো ডি-বক্সের ভেতরে খুঁজে নিলেন অধিনায়ক লিওনেল মেসিকে। প্রতিপক্ষের এক খেলোয়াড়কে কাটিয়ে ডান পায়ে শট মারলেন পিএসজি তারকা। বল প্রবেশ করল জালে। মেসি পেয়ে গেলেন আন্তর্জাতিক ফুটবলে ১০০ নম্বর গোল। ম্যাচের ২০তম মিনিটে তিনি পান জাতীয় দলের জার্সিতে শততম গোলের দেখা। গোলের সেঞ্চুরি করতে রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী ফরোয়ার্ডের লাগল ১৭৪ ম্যাচ।

এই নিয়ে ফুটবল ইতিহাসের তৃতীয় এবং প্রথম দক্ষিণ আমেরিকান খেলোয়াড় হিসেবে এই রেকর্ড স্পর্শ করলেন মেসি। তার আগে ইরানের আলী দাই এবং পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো এই রেকর্ড স্পর্শ করেন। আলী দাই ১৪৮ ম্যাচে ১০৯ গোল। তিনি ২০০৪ সালের নভেম্বরে শততম গোল করেন। ১৯৮ ম্যাচে ১২২ গোল নিয়ে শীর্ষ অবস্থান পর্তুগালের ফরোয়ার্ড রোনালদোর। তিনি ২০২০ সালের সেপ্টেম্বরে গোলের সেঞ্চুরি স্পর্শ করেন।

এবার তৃতীয় ফুটবলার হিসেবে ২০২৩ সালের ২৯ মার্চ লিওনেল মেসি স্পর্শ করলেন এই রেকর্ড। ২০০৬ সালের মার্চেই জাতীয় দলের হয়ে প্রথম গোলটি করেছিলেন মেসি। এরপর ১৭ বছর পরে এসে গোলের শতক হাঁকালেন এই কিংবদন্তি।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক ফুটবলে লিওনেল মেসির সবচেয়ে বেশি গোল বলিভিয়ার বিপক্ষে। তাদের বিপক্ষে মেসির গোল আটটি। এরপর ছয়টি করে গোল আছে ইকুয়েডর এবং উরুগুয়ের বিপক্ষে। প্রীতি ম্যাচের বাইরে মেসির গোলের সংখ্যা ৫৪। যার মধ্যে ২৮ গোল এসেছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে। ফুটবল বিশ্বকাপ ও কোপা আমেরিকায় তিনি করেছেন সমান ১৩ গোল করে।

ঘরের মাঠেই গত শুক্রবার আগের প্রীতি ম্যাচে পানামাকে ২-০ গোলে হারায় আর্জেন্টিনা। সেদিন চোখ ধাঁধানো ফ্রি-কিকে জাল খুঁজে নিয়েছিলেন মেসি। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে সেটা ছিল তার ক্যারিয়ারের ৮০০তম গোল।

লিওনেল মেসির রেকর্ড গড়া ম্যাচে আর্জেন্টিনা জিতেছে ৭-০ গোলের ব্যবধানে। বুধবার বাংলাদেশ সময় সকালে নিজেদের মাঠে সান্তিয়াগো দেল এস্তেরোতে প্রীতি ম্যাচে ৭-০ গোলে জিতেছে লিওনেল স্কালোনির দল। বিরতির আগেই পাঁচবার গোল উৎসব করে স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে আসে আরও দুই গোল। সফরকারীদের গোলরক্ষক এলয় রুম মোট ৯টি সেভ না করলে আর্জেন্টিনার জয়ের ব্যবধান হতে পারত আরও বড়।

বিজ্ঞাপন

মেসি ম্যাচের ২০ থেকে ৩৭ অর্থাৎ মাত্র ১৭ মিনিটের ব্যবধানে হ্যাটট্রিক আদায় করে নেন। প্রথম লক্ষ্যভেদের মাধ্যমে পিএসজি তারকা স্পর্শ করেন জাতীয় দলের জার্সিতে শততম গোল। আর্জেন্টিনার হয়ে ১৭৪ ম্যাচে এখন তার গোল ১০২। মেসি তিন গোল করার পাশাপাশি আরেকটি গোলে অবদান রাখেন। তিনি ছাড়াও প্রথমার্ধে জাল খুঁজে নেন নিকোলাস গঞ্জালেজ ও এনজো ফার্নান্দেজ। দ্বিতীয়ার্ধে বদলি নেমে ব্যবধান বাড়ান অ্যাঞ্জেল ডি মারিয়া। ম্যাচের শেষদিকে নিশানা ভেদ করেন গঞ্জালো মন্তিয়েল।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন