বিজ্ঞাপন

শিল্পকলা একাডেমির মহাপরিচালক পদে আবারও লিয়াকত আলী লাকী

March 29, 2023 | 5:16 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

শিল্পকলা একাডেমির মহাপরিচালক পদে আবারও পুনঃনিয়োগ পেয়েছেন লিয়াকত আলী লাকী। টানা ৭ম বারের মতো এই পদে নিয়োগ পেলেন তিনি। বুধবার (২৯ মার্চ) বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোহা. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। তাকে আরও দুই বছরের জন্য এই পদে রেখে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে উল্লেখ আছে, “বাংলাদেশ শিল্পকলা একাডেমি (কর্মকর্তা ও কর্মচারী) প্রবিধানমালা, ১৯৯২-এর বিধি ৩(ঘ) অনুযায়ী বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব জনাব লিয়াকত আলী লাকী-কে তাঁর বর্তমান চুক্তির ধারাবাহিকতায় ও অনুরূপ শর্তে আগামী ১৩ এপ্রিল ২০২৩ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী ২ (দুই) বছর মেয়াদে বাংলাদেশ শিল্পকলা একাডেমি-এর মহাপরিচালক পদে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।”

উল্লেখ্য, লিয়াকত আলী লাকী ২০১১ সালের ৭ এপ্রিল শিল্পকলা একাডেমির মহাপরিচালক পদে প্রথম নিয়োগ পান। পরে ২০১৩ সালের ১৮ ফেব্রুয়ারি, ২০১৪ সালের ২৬ ফেব্রুয়ারি, ২০১৬ সালের ২৭ মার্চ, ২০১৮ সালের ১৯ মার্চ এবং সবশেষ ২০২০ সালের ১৩ এপ্রিল পুনঃনিয়োগ পান তিনি। বলা যায়, প্রায় এক যুগ ধরে তিনি শিল্পকলার মহাপরিচালকের দায়িত্ব পালন করছেন। এই পদে এতদিন থাকার নজির আর কারও নেই।

নাট্যজন লিয়াকত আলী লাকী ১৯৫৭ সালের ১৩ জানুয়ারি ঢাকার নবাবগঞ্জ উপজেলার আগলা টিকরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা শেখ সাদেক আলী এবং মাতা মাজেদা আলী। লাকী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার বিজ্ঞান বিভাগ থেকে ডিপ্লোমা অর্জন করেন। পাশাপাশি জাপান দূতাবাস থেকে এক বছরের জাপানি ভাষা শিক্ষা কোর্স সম্পন্ন করেন। সঙ্গীতের প্রতি অনুরাগ থেকে তিনি বুলবুল ললিতকলা একাডেমি থেকে উচ্চাঙ্গ সঙ্গীতে ৫ বছরের সার্টিফিকেট কোর্সও করেছেন। নাট্যকলায় অবদানের জন্য লিয়াকত আলী লাকী ২০১৯ সালে একুশে পদক লাভ করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন