বিজ্ঞাপন

দখল করা বনভূমি পুনরুদ্ধার কার্যক্রম অব্যাহত রাখার সুপারিশ

March 30, 2023 | 9:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশে জবর-দখল করা বনভূমি পুনরুদ্ধার কার্যক্রম অব্যাহত রাখার জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে সুপারিশ করেছে এ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি। বৈঠকে সরকারি স্থাপনায় শতভাগ ব্লক ইট ব্যবহার নিশ্চিতে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্যও মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩০ মার্চ) একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৫তম বৈঠকে এই সুপারিশ করে।

বৈঠকে সভাপতিত্ব করেন সাবের হোসেন চৌধুরী। সভায় উপস্থিত ছিলেন- কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্তমন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপ-মন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন।

বৈঠকে জুন ২০২৩ পর্যন্ত নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী দখল করা জমি উদ্ধারের ক্ষেত্রে বন অধিদফতরের সফলতা নিয়ে আলোচনা হয় এবং জুলাই ২০২৩ থেকে নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। পাশাপাশি ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের অধ্যাপক ড. মার্টিন মেটসন কর্তৃক Declaration of degraded air shed ও ইটভাটা সংক্রান্ত বিষয়ে গবেষণাপত্র উপস্থাপন ও আলোচনা; Integrated energy and power এর প্রধান পরিকল্পনার শর্তাবলী পরিবশে আইন ও বিধিমালায় যথাযথভাবে অনুসৃত হয়েছে কি না সে সম্পর্কে পরিবেশ অধিদফতরের উপস্থাপনা নিয়েও বিস্তারিত আলোচনা হয়।

বিজ্ঞাপন

এছাড়া, বিগত সভাগুলোর সুপারিশ ও সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন