বিজ্ঞাপন

সুপ্রিম কোর্ট বারের নতুন নির্বাচনের তারিখ ঘোষণা

March 30, 2023 | 10:11 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যরা। বৃহস্পতিবার (৩০ মার্চ) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ১নং হল রুমে এক তলবী সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞাপন

তলবি সভায় সংবিধান প্রণেতা ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম সভাপতিত্ব করেন।

সভায় আইনজীবী মোহাম্মদ মহসিন রশিদ রেজুলেশন পাঠ করেন। পরে এই রেজুলেশন সদস্যদের সর্ব সম্মতিক্রমে অনুমোদিত হয়।

রেজুলেশেনে বলা হয়েছে, তলবি সভায় সিদ্ধান্ত হয়েছে যে, সুপ্রিম কোর্ট বার অফিস সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির এবং সম্পাদক আবদুন নুর দুলালের নির্দেশে কাজ করবে না। আগামী ১ এপ্রিল থেকে সমিতির অফিস শুধুমাত্র অ্যাডহক কমিটির আহ্বায়ক ও সদস্য সচিবের আদেশে পরিচালিত হবে। অ্যাডহক কমিটি শুধুমাত্র সমিতির রুটিন কার্যক্রম পরিচালনা করবে।

বিজ্ঞাপন

সভায় ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম বলেন, বাংলাদেশের প্রত্যেকটা বারের সদস্যরা আজ প্রশ্ন তুলছে। আজ সুপ্রিম কোর্ট বারের এ অবস্থাটা কী করে হলো? সে জন্য সুপ্রিম কোর্ট বারের দীর্ঘদিনের যে ঐতিহ্য সেই ঐতিহ্যে কলঙ্ক লেপন করা হয়েছে, এই কলঙ্ক মুছে যাবে না।

উপস্থিত আইনজীবীদের প্রতি তিনি প্রশ্ন রাখেন, এই কলঙ্ক মোছার কাজটা অতিসত্বর করা প্রয়োজন বলে আপনারা সবাই কি মনে করেন না? দ্বিতীয়ত: হচ্ছে আমাদের ডিগ্নিটি অব দ্য ল’ইয়ার ইমপর্টেন্ট ফ্যাক্টর। এই ডিগনিটি সমিতির সবার জন্য আমাদের রক্ষা করতে হবে। যে সংকট সৃষ্টি হয়েছে আগামী নির্বাচনে আমি আশা করি সেই সংকট অতিক্রম করে আমরা একটি স্বাধীন বার অ্যাসোসিয়েশন করব।

তলবী সভায় আইনজীবী মো. মহসিন রশিদকে আহ্বায়ক এবং আইনজীবী শাহ আহমেদ বাদলকে সদস্য সচিব করে ১৪ সদস্য বিশিষ্ট অন্তর্বর্তীকালীন কমিটি এবং ১০ সদস্য বিশিষ্ট উপদেষ্টা কাউন্সিল গঠন করা হয়।

বিজ্ঞাপন

তলবি সভায় গঠিত ১৪ সদস্যের অন্তর্বর্তীকালীন কমিটির সদস্যরা হলেন, জ্যেষ্ঠ আইনজীবী গিয়াস উদ্দিন আহমেদ, এ কে এম জগলুল হায়দার আফ্রিক, মো. নজরুল ইসলাম, ড. রফিকুল ইসলাম মেহেদী, ড. এম খালেদ আহমেদ, তৈমূর আলম খন্দকার, এস এম খালেকুজ্জামান, মির্জা আল মাহমুদ, মো. সাইফুর রহমান, ব্যারিস্টার সরওয়ার হোসেন, ড. শামসুল আলম ও এস এম জুলফিকার আলী জুনু।

আর উপদেষ্টা কাউন্সিলের সদস্যরা হলেন- ড. কামাল হোসেন, ব্যারিস্টার আমির-উল ইসলাম, ব্যারিস্টার মঈনুল হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, এ এস এম হাসান আরিফ, জয়নুল আবেদীন, হাবিবুর রহমান ভূঁইয়া, এ জে মোহাম্মদ আলী, এম কে রহমান এবং আবু সাঈদ সাগর।

পরে আইনজীবী শাহ আহমেদ বাদলের সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৫-১৬ মার্চ মার্চ সুপ্রিম কোর্ট বারে কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি।

তলবি সভায় আইনজীবী মোহাম্মদ মহসিন রশিদকে আহ্বায়ক এবং আইনজীবী শাহ আহমেদ বাদলকে সদস্য সচিব করে ১৪ সদস্যদের অন্তর্বর্তীকালীন কমিটি ঘোষণা করা হয়েছে। এই কমিটি বারের গঠনতন্ত্র অনুযায়ী Option Form বিতরণ করে আগামী ১৫ মে এর মধ্যে ভোটার তালিকা প্রণয়ন করবে। এবং ১৪ ও ১৫ জুন বার সমিতির নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করবে।

বিজ্ঞাপন

এই অন্তর্বর্তীকালীন কমিটি প্রধান বিচারপতির সঙ্গে যোগাযোগ এবং বারের ব্যাংক অ্যাকাউন্টসহ বারের রুটিন কার্যক্রম পরিচালনা করবে।

আগামী ১ এপ্রিল থেকে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পূর্ব পর্যন্ত বারের সব কর্মকর্তা-কর্মচারী তথা বারের অফিস অন্তর্বর্তীকালীন কমিটির নির্দেশনা অনুযায়ী কার্যক্রম পরিচালনা করবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

তলবি সভায় বারের সাবেক সভাপতি, সাবেক সম্পাদক ছাড়াও সমিতির কয়েকশ সাধারণ আইনজীবী উপস্থিত ছিলেন। তবে সভায় আওয়ামী লীগপন্থী আইনজীবীরা উপস্থিত ছিলেন না।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন