বিজ্ঞাপন

দেড় দশকে দেশে ইলিশের উৎপাদন বেড়েছে দ্বিগুণ

March 31, 2023 | 1:07 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাটকা নিধন বন্ধসহ ইলিশ রক্ষায় সরকারের নানামুখী পদক্ষেপে প্রতিবছরই দেশে বাড়ছে ইলিশের উৎপাদন। বিশেষ করে জাটকা রক্ষার বিদ্যমান আইন সংশোধন করে জাটকার দৈর্ঘ্য ২৩ সেন্টিমিটার থেকে ২৫ সেন্টিমিটার বা ৯ ইঞ্চি হতে ১০ ইঞ্চি নির্ধারণ করা হয়েছে। সেই সঙ্গে জাটকা আহরণ নিষিদ্ধের সময় নভেম্বর হতে জুন পর্যন্ত ৮ মাস করা হয়েছে। সর্বশেষ ১৫ বছরে দেশে ইলিশের উৎপাদন দ্বিগুণের বেশি বেড়েছে। পাশাপাশি ইলিশের আকার যেমন বেড়েছে, সে সঙ্গে ইলিশের স্বাদ ও গন্ধ আগের অবস্থায় ফিরে আসছে।

বিজ্ঞাপন

জানা গেছে, ২০০৬-২০০৭ অর্থবছরে দেশে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৭৯ হাজার ১৮৯ মেট্রিক টন। ২০২১-২০২২ অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৫ লাখ ৬৬ হাজার ৫৯৩ মেট্রিক টন। এই সময়ে উৎপাদন বেড়েছে ২ লাখ ৮৭ হাজার ৪০৪ মেট্রিক টন বা ১০২ শতাংশ।

বর্তমানে জাটকা নিধন ও মা ইলিশ ধরায় কড়াকড়ি আরোপ করায় ইলিশের উৎপাদনের পাশাপাশি আকারেও ইলিশ বড় হচ্ছে। একসময় বাজারে এক কেজি ওজনের ইলিশ পাওয়া দুরূহ ছিল। বর্তমানে দুই কেজি কিংবা তার চেয়েও বড় আকারের ইলিশ বাজারে সচরাচর পাওয়া যাচ্ছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, ‘২০০৬-০৭ অর্থবছরে যেখানে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৭৯ হাজার ১৮৯ মেট্রিক টন, ২০২১-২২ অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে ৫ লাখ ৬৭ হাজার মেট্রিক টনে পৌঁছেছে। গত দেড় দশকে ইলিশের উৎপাদন দ্বিগুণের বেশি বেড়েছে। জাটকা ও মা ইলিশ সংরক্ষণ করতে পারলে ইলিশের উৎপাদন আরও অনেক বেশি বৃদ্ধি পাবে।’

বিজ্ঞাপন

এমনভাবে ইলিশ যাচ্ছে ট্রাকের ওপর, যেন উড়েই যাচ্ছে

তিনি বলেন, ‘ইলিশের উৎপাদন বৃদ্ধিতে প্রতিবন্ধকতা তৈরি করে এমন জাল যেমন বেহুন্দি জাল, কারেন্ট জালসহ অন্যান্য অবৈধ জাল যাতে কেউ ব্যবহার করতে না পারে সেজন্য সরকার আইন দ্বারা নিষিদ্ধ করেছে। জাটকা নিধনে সবচেয়ে ক্ষতিকর জাল ধ্বংসে ২০২৩ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে দেশের ১৭টি জেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সহায়তায় বিশেষ কম্বিং অপারেশন পরিচালনার মাধ্যমে মোট ৯৮৭টি মোবাইল কোর্ট ও ৩ হাজার ২২৬ টি অভিযান পরিচালনা করে ৭ হাজার ৫৪ টি বেহুন্দি জাল, ৫৪৯ দশমিক ১৯ লক্ষ মিটার কারেন্ট জাল এবং ১২ হাজার ৪৮টি অন্যান্য নিষিদ্ধ জাল আটক করা হয়েছে।’

গত দুই দশকে ইলিশ উৎপাদনের চিত্র
২০০২-০৩ অর্থবছরে ১ লাখ ৯৯০ হাজার ৩২ টন। ২০০৩-০৪ অর্থবছরে ২ লাখ ৫৫ হাজার ৮৩৯ টন, ২০০৪-০৫ অর্থবছরে ২ লাশ ৭৫ হাজার ৮৬২ টন, ২০০৫-০৬ অর্থবছরে ২ লাখ ৭৭ হাজার ১২৩ টন, ২০০৬-০৭ অর্থবছরে ২ লাখ ৭৯ হাজার ১৮৯ টন, ২০০৭-০৮ অর্থবছরে ২ লাখ ৯০ টন ইলিশ উৎপাদন হয়।

বর্তমান সরকার ক্ষমতা আসার পর ২০০৮-০৯ অর্থবছরে দেশে ইলিশ উৎপাদন হয় ২ লাখ ৯৮ হাজার ৯২১ টন। এরপর ২০০৯-১০ অর্থবছরে ৩ লাখ ১৩ হাজার ৩৪২ টন, ২০১০-১১ অর্থবছরে ৩ লাখ ৩৯ হাজার ৮৪৫ টন, ২০১১-১২ অর্থবছরে ৩ লাখ ৪৬ হাজার ৫১২ টন, ২০১২-১৩ অর্থবছরে ৩ লাখ ৫১ হাজার ২২৩ টন, ২০১৩-১৪ অর্থবছরে ৩ হাজার ৮৫ হাজার ১৪০ টন, ২০১৪-১৫ অর্থবছরে ৩ লাখ ৮৭ হাজার ২১১ টন, ২০১৫-১৬ অর্থবছরে ৩ লাখ ৯৪ হাজার ৯৫১ টন, ২০১৬-১৭ অর্থবছরে ৪ লাখ ৯৬ হাজার ৪১৭ টন।

বিজ্ঞাপন

২০১৭-১৮ অর্থবছরে প্রথমবারের মতো ইলিশ উৎপাদন ৫ লাখ টন ছাড়িয়ে ৫ লাখ ১৭ হাজার টনে উন্নীত হয়। এরপর ২০১৮-১৯ অর্থবছরে ৫ লাখ ৩৩ হাজার মেট্রিক টন এবং ২০১৯-২০২০ অর্থবছরে ইলিশ আহরিত হয়েছে ৫ লাখ ৫০ হাজার মেট্রিক টন। ২০২০.২১ অর্থবছরে ৫ লাখ ৬৫ হাজার ১৮৩ মেট্রিক টন ইলিশ উৎপাদন হয়।

উল্লেখ্য, দেশের সব মানুষের কাছে পুষ্টিকর, সুস্বাদু ও সুদৃশ্য ইলিশ পৌঁছানো সরকারের লক্ষ্য প্রতি বছরের মতো এবারও জাটকা সংরক্ষণ সপ্তাহ, ২০২৩ উদযাপন করা হচ্ছে। আগামী ১ থেকে ৭ এপ্রিল পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করা হবে। এ বছর জাটকা সংরক্ষণ সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘করলে জাটকা সংরক্ষণ, বাড়বে ইলিশের উৎপাদন’।

সারাবাংলা/জিএস/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন