বিজ্ঞাপন

আইরিশদের হোয়াইটওয়াশ করতে পারল না বাংলাদেশ

March 31, 2023 | 4:56 pm

স্পোর্টস ডেস্ক

চট্টগ্রামে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষটিতে হারাতে পারলেই আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারত বাংলাদেশ। তবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ব্যাটিং ব্যর্থতায় মাত্র ১২৪ রানের পুঁজি পায় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে আইরিশ অধিনায়ক পল স্টার্লিংয়ের ৪১ বলে ৭৭ রানের টর্নেডো ইনিংসে ভর করে ৩৬ বল হাতে রেখেই ৭ উইকেটের জয় পেয়ে যায় সফরকারিরা।

বিজ্ঞাপন

ইনিংসের ১৪তম ওভারে ৩ উইকেট হারিয়ে ১২৬ রান তুলে বাংলাদেশ সফরের প্রথম জয় তুলে নেয় আয়ারল্যান্ড। আর তাতেই এড়ায় টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ। আর বাংলাদেশ হাতছাড়া করে টানা দুই সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার সহজ সুযোগ।

পুরো সিরিজে চলছিল একপেশে লড়াই। বাংলাদেশের দাপটের মাঝে কোন জবাব দিতে পারছিল না আয়ারল্যান্ড। শেষটায় এসে দেখা গেল পুরো ভিন্ন চিত্র। সাকিব আল হাসানরা এবার আটকে গেলেন অল্প রানে। পল স্টার্লিং ঝড়ো ইনিংস খেলে অনেকটা তুড়ি মেরেই যেন সেরে ফেললেন কাজ। আইরিশদের আর হোয়াইটওয়াশ করতে পারল না বাংলাদেশ।

শুক্রবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিও হলো একপেশে। তাতে জয়ী দলের নাম আয়ারল্যান্ড। স্বাগতিকদের ৭ উইকেটে হারালো তারা। আগে ব্যাটিং বেছে বাংলাদেশের করা ১২৪ রান ৩৬ বল আগেই পেরিয়ে যায় সফরকারীরা।

বিজ্ঞাপন

মাত্র ১২৫ রানের লক্ষ্যে নেমে দলকে উড়ন্ত শুরু আনেন স্টার্লিং। উদ্বোধনী জুটি অবশ্য খুব বড় হয়নি। আরেক ওপেনার রস অ্যাডায়ার ফেরেন দুই অঙ্কের আগেই। তৃতীয় ওভারে দলের ১৭ রানে তাসকিন আহমেদের বলে বোল্ড হয়ে যান তিনি। স্টার্লিং চালাতে থাকেন। সাকিবের করা দ্বিতীয় ওভারে টানা দুই চার পেয়েছিলেন। পরে হাসান মাহমুদকে ছক্কার পর মারেন চার। দ্বিতীয় উইকেটে লোরকান টাকারের সঙ্গেও তার জুটিটা জমেনি। ১৫ বলে ২৪ রানের জুটির পর আত্মাহুতি দেন টাকার।

এরপর বল হাতে এসে প্রথম বলেই উইকেট তুলে নেন শরিফুল ইসলাম। তৃতীয় উইকেট জুটি বেশ জমে যায়। স্টার্লিংয়ের সঙ্গে সাবলীল খেলতে থাকেন হ্যারি টেক্টর। স্টার্লিং আগ্রাসী মেজাজ জারি রেখে ৩১ বলে স্পর্শ করেন ফিফটি। ফিফটির পর আরও ডানা মেলেন স্টার্লিং। শরিফুলের করা একাদশ ওভার থেকে এক ছক্কা, তিন বাউন্ডারিতে নিয়ে নেন ২০ রান। দলকে একদম জেতার কাছে নিয়ে আউট হন তিনি। রিশাদ হোসেনকে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম উইকেটের স্বাদ দিয়ে স্টার্লিং থামেন ৭৭ রানে। ছক্কা মারতে গিয়ে লং অন বাউন্ডারিতে ধরা দেন তিনি। ৪১ বলের ইনিংসে ১০ চার আর চার ছক্কা আসে তার ব্যাটে। টেক্টরের সঙ্গে মিলে কার্টিস ক্যাম্ফার পরে ৯ বলে ১৪ রানের উপস্থিতিতে সারেন আনুষ্ঠানিকতা।

এর আগে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। আগে ব্যাটিং করতে নেমে ৪১ রানেই পঞ্চম উইকেট হারিয়ে বসা বাংলাদেশ সপ্তম উইকেট হারিয়ে ফেলে ৭১ রানে। তারপরও বাংলাদেশ ১২৪ পর্যন্ত যেতে পারল মূলত শামীম পোটোয়ারীর ব্যাটে। একপ্রান্ত আগলে রেখে ৫১ রানের দারুণ এক ইনিংস খেলেছেন শামীম।

বিজ্ঞাপন

শুক্রবার (৩১ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই ধুঁকেছে বাংলাদেশ। সম্প্রতি আক্রমণাত্মক ক্রিকেট খেলে দুর্দান্ত সাফল্য পাওয়া বাংলাদেশ আজও আক্রমণাত্মক শুরু করেছিল। দুর্দান্ত ফর্মে থাকা দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার শুরু থেকে আজও দ্রুত রান তুলতে চেয়েছেন। কিন্তু আজকের দিনটা যে বাংলাদেশের না তা পরিস্কার হয়েছে দিনের শুরুতেই।

ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলে মার্ক আদায়েরকে হাঁকাতে গিয়ে সীমানায় ধরা পরেন আগের ম্যাচে বাংলাদেশের পক্ষে দ্রুততম ফিফটির রেকর্ড গড়া লিটন। হ্যারি ট্যাকটরের করা তৃতীয় ওভারের শেষ বলে নাজমুল হোসেন শান্তও ফিরেছেন বড় শট খেলতে গিয়ে।

খানিক বাদে অপর ওপেনার রনি তালুকদারও ফিরেছেন বড় শট খেলতে গিয়ে। রনি ১০ বলে ১৪ রান করে যখন ফিরলেন বাংলাদেশের স্কোর তখন ২৪/৩। তারপর তরুণ তৌহিদ হৃদয়কে নিয়ে এগুচ্ছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। হঠাৎ তিন উইকেট হারিয়ে ফেলায় অভিজ্ঞ সাকিবের কাঁধে ছিল বড় দায়িত্ব। দারুণ এক শটে চার আদায় করে নিয়ে সাকিব হাল ধরার বার্তাও দিচ্ছিলেন। তবে মার্ক আদায়েরের শর্ট বলে ভুল করে বসেন পরক্ষণেই।

৬ বলে ৬ রান করা সাকিব আদায়েরকে পুল খেলতে গিয়ে ক্যাচ দিয়েছেন মিডউইকেটে। ৪১ রানে চতুর্থ উইকেট হারায় বাংলাদেশ। এরপর দলীয় খাতায় কোনো রান যোগ না হতেই দারুণ খেলতে থাকা তৌহিদ হৃদয়ও ফিরে গেলে বাংলাদেশের বড় স্কোর গড়ার সম্ভবনা সেখানেই অনেকটা শেষ হয়ে যায়।

বিজ্ঞাপন

তারপর শামীম হোসেন পাটোয়ারী একপ্রান্ত আগলে রেখে দলকে একটু একটু করে এগিয়ে নেওয়ার চেষ্টা করেছেন। বাংলাদেশ শেষ পর্যন্ত একশ পেরুতে পেরেছে শামীম দাঁড়াতে পারলেন বলেই। নিয়মিত বিরতিতে উইকেট হারানো বাংলাদেশ শেষ পর্যন্ত ১৯.২ ওভারে ১২৪ রানে থেমেছে। শামীম তখন ৪২ বলে ৫১ রানে অপরাজিত। ৫টি চার দুটি ছয়ে এই রান করেছেন তিনি।

বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৪ রান করেছেন রনি তালুকদার। বাকিদের মধ্যে দুই অঙ্কের কোটা পেরুতে পেরেছেন কেবল নাসুম আহমেদ (১৩) ও তৌহিদ হৃদয় (১২)। আয়ারল্যান্ডের হয়ে মার্ক আদায়ের ২৫ রানে তিন উইকেট নিয়েছেন।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন