বিজ্ঞাপন

মার্চে আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে ২ ও কারা হেফাজতে ৬ মৃত্যু

April 1, 2023 | 8:34 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মার্চ মাসে দেশে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর হেফাজতে একজন নারীসহ দুইজনের মৃত্যু হয়েছে। আর কারা হেফাজতে ছয়জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে তিনজন হাজতি ও তিনজন কয়েদি। এর আগে ফেব্রুয়ারি মাসে মার্চে আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে একটি মৃত্যুর ঘটনা না থাকলেও কারা হেফাজতে পাঁচজনের মৃত্যু হয়েছিল।

বিজ্ঞাপন

শুক্রবার (৩১ মার্চ) মার্চ মাসের মানবাধিকার পরিস্থিতি সংক্রান্ত এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন এমএসএফ।

গণমাধ্যমে প্রকাশিত ও হিউম্যান রাইটস ডিফেন্ডারদের কাছ থেকে তথ্যগুলো সংগ্রহ করা হয়েছে বলে জানানো হয়েছে। মানবাধিকার সংস্থাটি বলছে আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর হেফাজতে আসামির মৃত্যুর বিষয়টি অনাকাঙ্ক্ষিত ও অগ্রহণযোগ্য।

জানা যায়, ১৩ মার্চ ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে পুলিশ হেফাজতে পুলিশের গাড়িতে করে নরসিংদী কারাগারে নিয়ে যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েন সিরাজ মিয়া। আনুমানিক দুপুর ১টার দিকে সিরাজ মিয়াকে ভুলতা আল রাফি হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বিজ্ঞাপন

২২ মার্চ সকালে সুলতানা জেসমিন তার কর্মস্থল নওগাঁ সদর উপজেলার চণ্ডীপুর ইউনিয়ন ভূমি কার্যালয়ে যাচ্ছিলেন। সকাল সাড়ে ১০টার দিকে মুক্তির মোড় এলাকা থেকে একটি সাদা মাইক্রোবাসে র‌্যাব সদস্যরা জেসমিনকে ধরে নিয়ে যায়।

সুলতানার সন্তান শাহেদ হোসেন সৈকত জানান র‌্যাব হেফাজতে থাকা অবস্থায় তার মায়ের ওপর নির্যাতন চালানো হয়েছে ফলে তার মৃত্যু হয়েছে।

কারা হেফাজতে মৃত্যু

বিজ্ঞাপন

এমএসএফ কর্তৃক সংগৃহীত তথ্য অনুযায়ী— মার্চ মাসে কারা হেফাজতে মৃত ছয়জনের মধ্যে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে তিনজন, সাতক্ষীরা জেলা কারাগারে দুইজন ও কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে একজনের মৃত্যু হয়। সব কারাবন্দিকে বাইরের হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কারা হেফাজতে মৃত্যুর ঘটনার পাশপাশি এ মাসে কারাভ্যন্তরে হাজতি নির্যাতনের একটি অভিযোগ উঠেছে। ৭ মার্চ কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে বন্দি মানি লন্ডারিং মামলার আসামি ই-অরেঞ্জের চিফ অপারেটিং অফিসার মো. আমান উল্লাহ চৌধুরীকে কারা হেফাজতে নির্যাতনের অভিযোগ উঠেছে। তাকে সাধারণ ওয়ার্ড থেকে ফাঁসির সেলে নিয়ে নির্যাতন করা হয়েছে বলে গাজীপুরের জেলা প্রশাসকের কাছে অভিযোগ করেছেন তার স্ত্রী নুসরাত জাহান।

স্বরাষ্ট্রমন্ত্রীসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগে তিনি জানান, নির্যাতন থেকে বাঁচানোর জন্য প্রথম দফায় কারাগার-১ এর জেল সুপার ও জেলারকে আমান উল্লাহর পক্ষ থেকে ৫ লাখ টাকা দেওয়া হয়। পরে আরও ১০ লাখ টাকা দাবি করলে সেই টাকা না দিতে পারায় ভয়াবহ নির্যাতন চালানো হয়েছে।

আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে অপহরণ

বিজ্ঞাপন

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহীত তথ্য অনুযায়ী— মার্চ মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে যাওয়ার তিনটি অভিযোগের ঘটনা ঘটেছে।

৮ মার্চ রাত ৩টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিট থেকে মিন্টু নামের রাজধানীর গুলিস্তানে সিদ্দিকবাজারে বিস্ফোরণের পর ধসে পড়া ভবনের একটি দোকানের মালিককে ডিবি পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয়। এ বিষয়ে ডিবির লালবাগ বিভাগের উপ-কমিশনার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান ঘটনায় মামলা হয়নি, তাই কেউ আটক নেই। তিনি বলেন, ‘জিজ্ঞাসাবাদের জন্য তারা হাসপাতাল বা অন্য যে কোনো জায়গায় যে কারও সঙ্গে কথা বলতে পারেন।’

২৯ মার্চ বুধবার ভোর চারটার দিকে সাভারে কর্মরত প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকে সাধারণ পোশাকে সিআইডির পরিচয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সাভারের আমবাগান এলাকার নিজ বাসা থেকে তুলে নিয়ে যায়।

একইদিনে গভীর রাতে রাজশাহীর তানোর উপজেলার সাতপুকুর গ্রামে থেকে সাদা পোশাকধারী কয়েকজন লোক আফজাল হোসেন দারুস সুন্নাহ একাডেমির (নুরানি মাদ্রাসা ও এতিমখানা) প্রধান শিক্ষক মাওলানা কারি তারেক আহমেদ (৩৩) কে তুলে নিয়ে গিয়েছে এমনি অভিযোগে স্ত্রী ফাতেমা বেগম তানোর থানায় একটি জিডি করেছেন। জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী জানান, জেলা পুলিশ তাকে আটক করেনি।

২ মার্চ রাতে ওমর ফারুক আব্দুল্লাহ (২৫) কে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মুসলিমপুর বাজারের রাস্তার পাশে হাত-পা ও চোখ বাধা অবস্থায় উদ্ধার করা হয়। চার দিন আগে ওমর ফারুক আব্দুল্লাহ রাজধানীর কাকরাইল থেকে অপহৃত হন। কে বা কারা তাকে অপহরণ করেছিল তা জানা যায়নি।

অজ্ঞাতপরিচয় লাশ উদ্ধার

মার্চে মাসে দেশের বিভিন্ন স্থান থেকে ২৭ টি অজ্ঞাত পরিচয় লাশ উদ্ধার হয়েছে যাদের ছয়জন নারী ও ২১ জন পুরুষ। ফেব্রুয়ারিতে এ সংখ্যা ছিল ১৫ যাদের মধ্যে তিনজন নারী ও ১২জন পুরুষ।

এ সব অজ্ঞাতপরিচয় লাশ বেশির ভাগ নদী বা ডোবায় ভাসমান, মহাসড়কের পাশে, রেললাইনের পাশে, বিল বা ফসলি ক্ষেতে রশি দিয়ে হাত পা বাধা বা বস্তাবন্দি, কম্বল পেঁচানো অবস্থায় উদ্ধার করা হয়েছে। মৃত ব্যক্তিদের বয়স ২৫ থেকে ৬০ বছরের মধ্যে। এমএসএফ মনে করে রাষ্ট্রের প্রতিটি নাগরিকের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব সরকারের। এ সব ঘটনার জড়িতদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত করা জরুরি।

সারাবাংলা/আরএফ/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন