বিজ্ঞাপন

খোলস পাল্টাচ্ছে বিপিএল!

May 6, 2018 | 9:16 pm

জাহিদ-ই-হাসান, স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ঘরোয়া ফুটবলে গতবারের তুলনায় ভেন্যু বাড়ছে এটা পুরনো খবর। ‘রাজধানী ভিত্তিক প্রিমিয়ার লিগ আর নয়’ এ ধারণা থেকে বের হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সঙ্গে আলোচনা চলছিলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এগারতম আসর হতে যাচ্ছে ‘ভিন্ন’ মৌসুমেও। সেদিকে আপাতত পা দিচ্ছে না দেশের ফুটবলের সর্বোচ্চ অভিভাবক।

তবে, গতবারের বিপিএল থেকে ভিন্ন হচ্ছে এবারের আসর। বিদেশি খেলোয়াড় কোটায় এবার সংখ্যাটা বাড়ছে। গতবার কোনও কোনও দল তিনজন বিদেশি ফুটবলার নিবন্ধন করাতে পেরেছিল। এবার সে জায়গায় সংখ্যা বাড়ছে। চারজন বিদেশি ফুটবলার নিবন্ধন করাতে পারবে পেশাদার লিগের সর্বোচ্চ ক্লাবগুলো।

স্থানীয় খেলোয়াড়দের সুযোগ বাড়াতে গতবার দুইজন বিদেশি খেলোয়াড় মূল একাদশে নামানোর চিন্তা থেকেও সরে এসেছে বাফুফে। আসন্ন প্রিমিয়ার লিগে এবার মূল একাদশে থাকবে তিনজন। সঙ্গে বিপিএলে আরেকটি সংযোজনও করছে পেশাদার লিগ কমিটি। এশিয়ান কোটায় একজন বিদেশিকে দলে রাখার সুযোগ করে দিচ্ছে বাফুফে। এএফসির টুর্নামেন্টের জন্য সুবিধা পেতে পারে ক্লাবগুলো এমন চিন্তা থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংশ্লিষ্টসূত্র জানিয়েছে।

বিজ্ঞাপন

এবার ভেন্যু বাড়ছে বিপিএলে। আগের মৌসুমে শুধু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রিমিয়ার লিগের সবকটি ম্যাচ আয়োজিত হয়েছিল। তাতে দর্শকের বিমূখতা লক্ষ্য করেছে বাফুফে। সঙ্গে বৃষ্টির মৌসুমে হওয়ায় এবং সারাবছর একই ভেন্যুতে শতাধিক ম্যাচ হওয়ার মাঠের বেহাল অবস্থা সংবাদের শিরোনাম হয়েছে অনেকবারই। সে পথে হাটতে চায় না ফুটবল ফেডারেশন। তাছাড়া এএফসির কড়া নির্দেশও আছে ভেন্যু বাড়ানোর ব্যাপারে।

এবার তাই ভেন্যু বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১ টি থেকে ৫টি ভেন্যু নির্ধারণ করা হয়েছে। ক্লাবগুলোর সঙ্গে পৃথক পৃথক বৈঠকে এ সিদ্ধান্তে পৌঁছেছে কমিটি। কিন্তু এ সিদ্ধান্তে কতদিন টিকে থাকতে পারে এটা প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে অতীত রেকর্ড দেখেই। এর আগে বারবার ভেন্যু বাড়ানোর কথা উঠলেও সে পথে হাটতে পারেনি বাফুফে। এতে ক্লাবগুলোর উদাসীনতাও ছিলো প্রশ্নাতীত!

রোববার (৬ মে) বাফুফে ভবনে পেশাদার লিগ কমিটির সভায় সিদ্ধান্তগুলো নেয়া হয়। এসময় বিপিএলে দলবদলের সময়ও নির্ধারণ করে দেয়া হয়েছে। এছাড়া মেয়েদের লিগ ও বয়সভিত্তিক লিগ নিয়েও সিদ্ধান্ত আসে।

বিজ্ঞাপন

প্রিমিয়ার লিগের দলবদল ২৫ জুলাই থেকে ৩০ আগষ্ট চলবে। দলবদল এর পর ৬ সপ্তাহ সময় দেয়া হবে দলগুলোর প্রস্তুতির জন্য। অক্টোবরের মাঝামাঝি সময়ে ফেডারেশন কাপ দিয়ে মৌসুম শুরু হবে। এমনটাই জানান পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী।
সালাম মুর্শেদী জানান, ‘আগামি অনুর্ধ্ব-১৮ ফুটবলের আসরটি লিগ পর্যায়ে হবে এবং আগামি পাইওনিয়ার লিগ অনুর্ধ্ব-১৬ এর বদলে অনুর্ধ্ব-১৫ আদলে হবে। তাছাড়া প্রিমিয়ার লিগের ভেন্যু নূন্যতম পাঁচটি করতে হবে। আর আগামি বছরে মেয়েদের লিগ হবে। ক্লাব ও করপোরেট দলগুলোর সমন্বয়ে।’

সিদ্ধান্ত হলেও অনেকবারই সিদ্ধান্ত থেকে সরে আসতে দেখা গেছে বাফুফেকে। এবার তার ব্যত্যয় হবে কিনা এটাই এখন প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

 

সারাবাংলা/জেএইচ/এসএন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন