বিজ্ঞাপন

কলকাতায় চিত্র প্রদর্শনী ‘প্রগতি কলা রত্ন অ্যাওয়ার্ড’

April 4, 2023 | 10:52 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বাংলাদেশের চারকোল গ্যালারি বিডি ও কলকাতার প্রগতির যৌথ আয়োজনে শিল্পকর্ম প্রদর্শনী উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার এই প্রদর্শনী শুরু হয়েছে কলকাতার নন্দলাল বসু গ্যালারিতে।

বিজ্ঞাপন

প্রদীপ প্রজ্বালনের মধ্য আন্তর্জাতিক এ প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পী বাদল পাল ও শিল্প সমালোচক প্রশান্ত দে, শিল্পী সুজিত কুমার ঘোষ, শিল্পী ডক্টর সুবিমলেন্দু বিকাশ সিনহা, শিল্পী মলয় সাহা, শিল্পী নবকুমার চক্রবর্তী।

প্রদর্শনীতে দুই বাংলার ৪৩ জন শিল্পীর শিল্পকর্ম স্থান পেয়েছে। এর মধ্যে বাংলাদেশ থেকে অংশ নিয়েছেন ছয় শিল্পী। প্রদর্শনীতে ৯১টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে। বাংলাদেশ থেকে অংশ নেওয়া শিল্পীরা হলেন—রিফাদ জামান, নুসরাত সুলতানা রিংকি, অনিক বণিক, অনামিকা সুর, সুলগ্না মিস্ত্রি ও কিউরেটর শারমিন রহমান খান।

প্রদর্শনীর আয়োজন নিয়ে চারকোল গ্যালারি বিডির কর্ণধার শারমিন রহমান খান বলেন, ‘এবারের প্রগতি কলা রত্ন অ্যাওয়ার্ড এ প্রদর্শনীর পাশাপাশি রয়েছে প্রতিযোগিতা, যেখানে পুরস্কার হিসেবে থাকছে সম্মাননা ও অর্থ।’

বিজ্ঞাপন

আগামী ৬ এপ্রিল হবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। বাংলাদেশের চিত্র কর্মগুলোর মাধ্যমে কলকাতার শিল্পীদের সঙ্গে আমাদের শিল্পীদের কাজের পরিচয় করে দেওয়াই মূল লক্ষ্য। শিল্পের আদান-প্রদানের মাধ্যমে দুই বাংলার শিল্পীদের মেল বন্ধন সুন্দর ও দৃঢ়তম হবে।

প্রগতি কলকাতার একটি শৈল্পিক সংগঠন। ২২ বছর ধরে চিত্র প্রদর্শনীর আয়োজন করে চলেছেন প্রগতি। প্রগতির কর্ণধার শৈবাল চ্যাটার্জি বলেন ভারত বর্ষের সব রাজ্য ছাড়াও বাংলাদেশ, চীন, নেপাল, ভুটান, ফ্রান্স, শ্রীলঙ্কা, পাকিস্তান ও অন্যান্য দেশকে নিয়ে এক সঙ্গে আন্তর্জাতিক চিত্র প্রদর্শনীর আয়োজন করে চলছে।

চিত্রকর্মের মাধ্যমে সব দেশের শিল্প ভাবনার লেনদেন করার প্রয়াসী করে চলছে প্রগতি। তাদের এই পথ চলায় বাংলাদেশের চারকোল গ্যালারি বিডি এগারবারের মতো যৌথভাবে অংশ নিলো।

বিজ্ঞাপন

শারমিন রহমান আরও বলেন, ‘আমরা দারুণ গর্বিত নিজের দেশকে উপস্থাপন করতে পেরে।’

প্রদর্শনীর সমাপনী দিনে প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীদের সম্মানতা স্মারক দেওয়া করা হবে। প্রদর্শনী চলবে আগামী ৬ এপ্রিল পর্যন্ত প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন