বিজ্ঞাপন

গুচ্ছভুক্ত ভার্সিটির খালি আসনের তালিকা প্রকাশের নির্দেশ

April 6, 2023 | 9:37 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গুচ্ছভুক্ত সরকারি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ সেশনে প্রথম বর্ষ (সম্মান) ভর্তিতে খালি থাকা আসনের তালিকা তৈরি ও প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ এপ্রিল) মেধা তালিকায় থাকা ভর্তি বঞ্চিত তিন শিক্ষার্থীর করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুলসহ এ আদেশ দেন। রুলে খালি আসন পুরণ না করে ভর্তি প্রক্রিয়া বন্ধ কেন অবৈধ হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

শিক্ষা সচিব, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী, কুমিল্লা, জাতীয় কবি কাজী নজরুল, যশোর, বেগম রোকেয়া, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বরিশাল, রাঙ্গামটি, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, চাঁদপুর ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং গুচ্ছ ভর্তি পরীক্ষার সদস্য সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এবিএম ওয়ালীউর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

বিজ্ঞাপন

পরে আইনজীবী এ বি এম ওয়ালীউর রহমান খান জানান, ২০২১-২০২২ সেশনে ৩০ জুলাই থেকে ২৩ আগস্ট ভর্তি পরীক্ষা হয়। রিট আবেদনকারীরা বিভিন্ন ইউনিটে পরীক্ষায় অংশগ্রহণ করে ৫৪ দশমিক ৫০ থেকে ৫১ নম্বর পেয়ে উত্তীর্ণ হন।

আর ভর্তির জন্য সর্বনিম্ন স্কোর হচ্ছে ৩৫ নম্বর। কিন্তু ভর্তিকৃত শিক্ষার্থীদের ফাইনাল তালিকা প্রকাশ না করে এবং বিভিন্ন আসন খালি থাকার পরও কর্তৃপক্ষ ভর্তি প্রক্রিয়া বন্ধ করে দেয়। আসন খালি রেখে ভর্তি প্রক্রিয়া বন্ধ করা সঠিক নয়। এতে মেধাবী শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে।

এ সব বিষয় উল্লেখ করে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়। কিন্তু তাতে সাড়া না পেয়ে শিক্ষার্থীরা রিট করেন। রিট আবেদনকারীরা হলেন বরিশালের ইমাম হোসেন, কুমিল্লার মো. ওয়হিদুর রহমান লিমন ও পটুয়াখালীর সাকিল হোসেন রাতুল। এরপর শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করে আদেশ দেন।

বিজ্ঞাপন

আইনজীবী এবিএম ওয়ালীউর রহমান খান বলেন, আদেশে হাইকোর্ট এক মাসের মধ্যে ইউনিট ভিত্তিতে খালি আসনের তালিকা প্রস্তুত এবং প্রকাশের নির্দেশ দিয়েছেন। এ ছাড়া আবেদনকারীরা মেধা তালিকা অনুসারে যোগ্য হলে তাদের ভর্তি করতে বলেছেন।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন