বিজ্ঞাপন

ফের পানির নিচে পারমাণবিক ড্রোনের পরীক্ষা উত্তর কোরিয়ায়

April 8, 2023 | 11:08 am

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: পানির নিচে চলতে সক্ষম, এমন এক পারমাণবিক ড্রোনের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। (৮ এপ্রিল) শনিবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলের খবরে বলা হয়েছে, গত মার্চেও একই ধরনের আরেকটি পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। সামরিক সক্ষমতায় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে পাল্লা দিতে দেশটির কার্যক্রমের অগ্রগতির সর্বশেষ উদাহরণ এটি।

বিজ্ঞাপন

রাষ্টীয় টিভি চ্যানেল কসিএনএ এর খবরে বলা হয়েছে, গত ৪-৭ এপ্রিল ‘হায়েইল-২’ নামের এই অস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। মাত্র এক সপ্তাহ আগেই উত্তর কোরিয়া ‘হায়েইল-১’ নামের পানির নিচে চলে এমন একটি পারমাণবিক ড্রোন তৈরির ঘোষণা দিয়েছিল।

কেসিএনএ এর খববরে আরও বলা হয়েছে, পরীক্ষা চালানোর সময় কৌশলগত এ অস্ত্রটি পানির নিচে ৭১ ঘন্টা ৬ মিনিট অবস্থান করে ১০০০ কিলোমিটার পথ পাড়ি দেয় এবং কৃত্রিম লক্ষ্যে সফলভাবে আঘাত হানতে সক্ষম হয়।

বিজ্ঞাপন

রাষ্ট্রীয় মিডিয়ায় প্রকাশিত ড্রোনটির ছবিতে দেখা গেছে, টর্পিডোর মতো একটি বড় ও গাঢ় রঙের বস্তু।

এদিকে উত্তর কোরিয়ার পানির নিচে চলতে সক্ষম এই ড্রোনের প্রয়োগ নিয়ে অনেক বিশ্লেষক এখনও সন্দিহান। তবে কেসিএনএ বলছে, দেশটির বিরুদ্ধে সামরিক হামলা প্রতিহত করবে এই ড্রোন।

গত কয়েক মাস ধরে উত্তর কোরিয়া বিভিন্ন রকম সামরিক অস্ত্র পরীক্ষা করছে। তাবে সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই হার আরও বেড়েছে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার প্রতিক্রিয়া হিসেবে উত্তর কোরিয়া এসব অস্ত্র পরীক্ষা চালাচ্ছে।

বিজ্ঞাপন

কয়েক সপ্তাহ আগে উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম এমন একটি ছোট আকারের ওয়ারহেড উন্মুক্ত করেছে। দেশটি একটি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও ছুঁড়েছে, যা যুক্তরাষ্ট্রের যেকোনো স্থানে আঘাত হানতে সক্ষম।

সারাবাংলা/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন