বিজ্ঞাপন

৬ মাসের পরিকল্পনায় আদালত থেকে জঙ্গি ছিনতাই

April 8, 2023 | 3:28 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আদালত চত্ত্বর থেকে দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার পরিকল্পনা ছয় মাস আগে থেকেই হয়। পরিকল্পনার তথ্য জেলে থাকা জঙ্গিদের কাছে পৌঁছে দেয় ফাতেমা তাসনীম শিখা। এই শিখাকে জঙ্গি ছিনতাইয়ের প্রধান সমন্বয়ক বলছে কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)।

বিজ্ঞাপন

শিখা আদালত থেকে পালিয়ে যাওয়া দুই জঙ্গির একজন মো. আবু সিদ্দিক সোহেলের স্ত্রী। শিখা এবং তার আশ্রয়দাতা হুসনা আক্তার হুসনাকে শুক্রবার (৭ এপ্রিল) রাতে নারায়নগঞ্জ থেকে গ্রেফতার করা হয়।

শনিবার (৮ এপ্রিল) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন সিটিটিসি প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান।

তিনি জানান, পলাতক দুই জঙ্গি দেশেই রয়েছে। তাদের গ্রেফতারে অভিযান চলছে।

বিজ্ঞাপন

আসাদুজ্জামান বলেন, ‘আমরা শিখাকে গ্রেফতারের আগে পরিকল্পনা ও পালিয়ে যাওয়ার বিস্তারিত তথ্য জানতে পারছিলাম না। শিখাকে গ্রেফতারের পর আমরা কোনদিক দিয়ে পালিয়েছে তা জানতে পেরেছি।’

আদালত থেকে জঙ্গিরা সদরঘাট হয়ে একটি শেল্টার হাউজে অবস্থান করে। সেখান থেকে অন্যত্র পালিয়ে যায়। আর আদালত চত্ত্বর থেকে শিখাসহ অন্যরা বিকল্প রাস্তা দিয়ে এলাকা ছাড়ে বলে জানান আসাদুজ্জামান।

সিটিটিসি জানিয়েছে, ফাতেমা তাসনীম শিখা ২০১৪ সালে MIST থেকে প্রথম শ্রেণীতে বিএসসি ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করেন। একপর্যায়ে তার ভাই মোজ্জাম্মেল হোসেন সাইমনের মাধ্যমে সে আনসার আল-ইসলামের আদর্শে দীক্ষিত হয় এবং পরবর্তীতে সাইমনের মাধ্যমে আবু সিদ্দীক সোহেলের সঙ্গে তার বিয়ে হয়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সোহেল আনসার আল ইসলামের সামরিক (আসকারি) শাখার সদস্য ছিলেন। সোহেলের সঙ্গে বিয়ের পর থেকে সে আরও গভীরভাবে সংগঠনের সঙ্গে জড়িয়ে পড়েন। ২০১৭ সালে মুক্তমনা ব্লগার অভিজিত রায়, দিপন ও নীলাদ্রি নিলয় হত্যা মামলার আসামি হিসেবে আবু সিদ্দিক সোহেল গ্রেফতার হয়।

২০২২ সালের ২০ নভেম্বর সিএমএম কোর্ট ভবনের সামনে থেকে মইনুল হাসান শামিম অরফে সিফাত এবং মো. আবু সিদ্দিক সোহেলকে ছিনিয়ে নিয়ে মোটরসাইকেলযোগে পালিয়ে যায় জঙ্গিরা। এই ঘটনায় পলাতক জঙ্গী আবু সিদ্দিক সোহেলের স্ত্রী ফাতেমা তাসনীম শিখা পলাতক আসামি এবং হামলাকারী সংগঠনের সদস্যদের মধ্যে সমন্বয়ের দায়িত্ব পালন করে।

সারাবাংলা/ইউজে/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন