বিজ্ঞাপন

তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া

April 8, 2023 | 3:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

তাইওয়ান ঘিরে তিন দিনের সামরিক মহড়া শুরু করেছে চীন। স্বশাসিত দ্বীপটির প্রেসিডেন্ট সাই ইন-ওয়েন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাককার্থির সঙ্গে বৈঠকের প্রতিক্রিয়ায় এমন মহড়া শুরু করেছে চীন। শনিবার (৮ এপ্রিল) ৪২টি চীনা যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীর সংবেদনশীল মধ্যরেখা অতিক্রম করেছে। রয়টার্সের খবর।

বিজ্ঞাপন

তাইওয়ানকে নিজ ভূখণ্ডের অংশ বলে দাবি করে চীন। দ্বীপটিকে নিয়ন্ত্রণে আনতে প্রয়োজনে বল প্রয়োগের ব্যাপারে প্রায়ই হুমকি দিয়ে থাকে বেইজিং।

বেইজিংয়ের ‘এক চীন’ নীতি সমর্থন দিলেও তাইওয়ানকে বরাবরই সাহায্য সহযোগিতা করে থাকে ওয়াশিংটন। এতে চীনের তরফ থেকে সবসময়ই ক্ষুব্ধ প্রতিক্রিয়া আসে। এর আগে গত বছর তাইওয়ান সফর করেছিলেন মার্কিন প্রতিনিধি পরিষদয়ের প্রাক্তন স্পিকার ন্যান্সি পেলোসি। তার সফরের প্রতিক্রিয়ায় তাইওয়ান ঘিরে নজিরবিহীন সামরিক তৎপরতা শুরু করে চীন।

এবার তাইওয়ানের প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্র সফরে প্রতিনিধি পরিষদের বর্তমান স্পিকার কেভিন ম্যাককার্থির সঙ্গে বৈঠক করে চীনকে ক্ষুব্ধ করেছেন। চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন কমান্ড এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়েছে, ৭ থেকে ১০ এপ্রিল পর্যন্ত যুদ্ধ প্রস্তুতি টহল জারি রাখা হবে।

বিজ্ঞাপন

চীনের নতুন এই মহড়ার নাম ইউনাইটেড শার্প। উত্তর ও দক্ষিণ তাইওয়ান প্রণালী এবং এর পূর্বে সমুদ্র ও আকাশপথে এই মহড়া চলছে।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন